corona virus btn
corona virus btn
Loading

শ্রমিকদের নিরাপত্তার দাবিতে অনড়, রাস্তায় নামল না বেসরকারি বাস

শ্রমিকদের নিরাপত্তার দাবিতে অনড়, রাস্তায় নামল না বেসরকারি বাস

রাজ্য সরকার বেসরকারি বাস সংগঠনের সঙ্গে বৈঠক করে বৃহস্পতিবার থেকে রাস্তায় বাস নামানোর সিদ্ধান্ত নিয়েছিল। রায়গঞ্জ বাস ওনার্স এসোসিয়েশন সেই সিদ্ধান্তের বিষয়ে শ্রমিক সংগঠনের নেতাদের নিয়ে বৈঠকে বসেন।

  • Share this:

#রায়গঞ্জ: বেসরকারি বাস চলাচলের বিষয়ে রাজ্য সরকার সিদ্ধান্ত নিলেও রায়গঞ্জে বৃহস্পতিবারও বেসরকারি বাস রাস্তায় নামল না। বেসরকারি বাস নামার ক্ষেত্রে মালিকপক্ষ শ্রমিক পক্ষ একে অন্যের ওপর দোষ চাপাল।

রাজ্য সরকার বেসরকারি বাস সংগঠনের সঙ্গে বৈঠক করে বৃহস্পতিবার থেকে রাস্তায় বাস নামানোর সিদ্ধান্ত নিয়েছিল। রায়গঞ্জ বাস ওনার্স এসোসিয়েশন সেই সিদ্ধান্তের বিষয়ে শ্রমিক সংগঠনের নেতাদের নিয়ে বৈঠকে বসেন। বৈঠকে শ্রমিক সংঠনের পক্ষ থেকে শ্রমিকদের নিরাপত্তার জন্য প্রত্যেক শ্রমিকের বিমার দাবি জানানো হয়। এছাড়াও বাস শ্রমিকদের পিপিই, হ্যান্ড সেনিটাইজার দেওয়া সহ একাধিক দাবি জানানো হয়।মালিকপক্ষ শ্রমিকদের বিমার করার ক্ষেত্রে কয়েকটি বিমা কোম্পানির সঙ্গে আলোচনা করেন। বিমা কোম্পানিগুলো মালিকপক্ষের সেই দাবি নাকচ করে দেয়। বাকি দাবিগুলো মালিকপক্ষ মেনে নিলেও শ্রমিকদের বিমার বিষয়টি অগ্রাধিকার পায়। আলোচনায় সমাধান সূত্র না মেলায় বেসরকারি বাস রাস্তায় নামাতে পারছেন না বলে জানিয়েছেন মোটর ওনার্স এসোসিশনের সম্পাদক প্লাবন প্রামানিক।

মালিকপক্ষ এই দাবি করলে তৃণমূল কংগ্রেস প্রভাবিত শ্রমিক সংগঠন এই দাবি মানতে চাননি। সংগঠনের জেলা সভাপতির  অভিযোগ,মালিকপক্ষ বাসের লাভ লোকসানকে বেশি গুরুত্ব দিচ্ছেন। সরকারি বাস চলাচল শুরু হওয়ার পর বাসের যাত্রী সংখ্যা খুবই কম। ফলে বেসরকারি বাস চলাচল শুরু হলে মালিকরা লোকসানের মুখে পড়বেন। এছাড়াও বেশ কয়েকটি ছোট ছোট বিষয় নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি।

শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি শ্রমদফতরের আওতার মধ্যে পড়ে। তারাই শ্রমিকদের বিমার করার বিষয়ে পদক্ষেপ গ্রহণ করবে বলে আই এন টি টি ইউ সি-র জেলা সভাপতি অরিন্দম সরকার জানিয়েছেন। তাঁর আশা সমস্ত জটিলতা কাটিয়ে খুব শীঘ্রই বেসরকারি বাস রাস্তায় নামবে।

Published by: Pooja Basu
First published: June 4, 2020, 5:22 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर