Home /News /north-bengal /
দাঁতালের আক্রমণ ঠেকাতে এবার ঘন্টা

দাঁতালের আক্রমণ ঠেকাতে এবার ঘন্টা

হাতির দল এলাকায় ঢুকলেই বেজে উঠছে ঘণ্টা। ব্যাস, এলাকার মানুষ একজোট হয়ে তাড়িয়ে দিচ্ছে দাঁতালদের।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #আলিপুরদুয়ার: সবসময় আতঙ্ক। এই বুঝি হাতির দল হানা দিল। নষ্ট করল ফসল। বেঘোরে প্রাণ গেল প্রিয়জনের। কয়েকমাস আগেও এই আতঙ্কেই দিন কাটছিল আলিপুরদুারের রাজাভাতখাওয়ার পাম্পু বস্তির বাসিন্দাদের। কিন্তু, বনদফতরের ঘণ্টা টোটকায় এখন আতঙ্কের দিন অতীত। হাতির দল এলাকায় ঢুকলেই বেজে উঠছে ঘণ্টা। ব্যাস, এলাকার মানুষ একজোট হয়ে তাড়িয়ে দিচ্ছে দাঁতালদের।

    রাণার ছুটেছে তাই ঝুম ঝুম ঘণ্টা বাজছে রাতে.... না, রাণারের ঘণ্টার এ আওয়াজ নয়। এ আওয়াজ প্রাণ বাঁচানোর সতর্কবার্তা। আলিপুরদুয়ারের বক্সা ব্যাঘ্র প্রকল্পের রাজাভাতখাওয়ার পাম্পু বস্তি। প্রকৃতির শোভা যেমন রয়েছে, তেমনই রয়েছে প্রতিনিয়ত দাঁতালের আচমকা হামলার আতঙ্ক।

    যখন তখন এলাকায় ঢুকে পড়ে হাতির দল। নষ্ট হয় ফসল, ঘরবাড়ি, এমনকি প্রাণও। তাই, হাতি আটকাতে বনদফতরের হাতিয়ার ঘণ্টা। বনের পাশে, এই উুঁচু বাড়িতেই ঘণ্টা বাঁধা রয়েছে। কাজ একটাই, হাতির আগমনের সঙ্কেত পেলেই বাজাও ঘণ্টা। সেই শব্দেই এককাট্টা হয়ে যান এলাকাবাসী। ফলে, হাতির হঠাৎ আক্রমণের থেকে নিস্তার।

    জঙ্গল এলাকায় বিকট সাইরেনের আওয়াজ পরিবেশ দূষণ করে। অথচ কম খরচের এই ঘণ্টা টোটকা বেশ কার্যকরী। দাবি বক্সা প্রকল্পের পশ্চিম বিভাগের ডিএফও অপূর্ব সেনের। পরবর্তীকালে হাতি উপদ্রুত গ্রামগুলিতেও এই ব্যবস্থা নেবে বন দফতর।

     
    First published:

    Tags: Alipurduar, Dooars Elephant, Elephant Attack, Elephant in village

    পরবর্তী খবর