corona virus btn
corona virus btn
Loading

আদালতের নির্দেশে পাহাড়ে মোতায়েন হল আরও চার কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

আদালতের নির্দেশে পাহাড়ে মোতায়েন হল আরও চার কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

আদালতের নির্দেশে পাহাড়ে মোতায়েন হল আরও চার কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

  • Share this:

#দার্জিলিং: আদালতের নির্দেশে পাহাড়ে মোতায়েন হল আরও চার কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। সেদিনই দার্জিলিঙের পথে গান গেয়ে গোর্খাল্যান্ডের দাবি তুললেন পাহাড়ের বুদ্ধিজীবীরা। ডুয়ার্সেও হয়েছে গোর্খাল্যান্ডের দাবিতে অনশন। আগুনের রাজনীতিও চলছে। কার্শিয়ঙ ও মিরিকে আবাসনে আগুন ধরিয়ে দেন মোর্চা সমর্থকেরা। পাহাড়ে খাদ্য সংকট ঠেকাতে রেশন বিলি করে মোর্চা।

সোমবার রাষ্ট্রপতি নির্বাচন। তার আগে রাস্তায় নেমে প্রতিবাদের ধরন বদলাল মোর্চা। দার্জিলিেঙর রাস্তায় মিছিলে পা মেলালেন পাহাড়ের বুদ্ধিজীবীরা। গোর্খাল্যান্ডের দাবিতে লেখা গানের সুরে সুরে চলল মিছিল।

এদিন পথে নামেন স্কুলের শিক্ষক-শিক্ষিকারাও। আন্দোলনে সামিল হয়ে রাজ্য সরকারের দেওয়া সংগীত সম্মান পুরস্কার ফেরত দিয়েছেন সংগীতশিল্পী কুমার সুব্বা। ২০১২ সালে এই পুরস্কার েপয়েছিেলন তিনি।

শনিবার গভীর রাতে কার্শিয়ঙের সিটঙের ১টি আবাসন ও মিরিকের গাড়িধুড়ায় পরিত্যক্ত আবাসনে আগুন ধরিয়ে দেওয়ার অভিযোগ ওঠে মোর্চার বিরুদ্ধে। গোর্খাল্যান্ড আন্দোলনের আঁচ সমতলেও ছড়াতে চাইছে মোর্চা। মিরিক বাইপাস থেকে সুপার মার্কেট পর্যন্ত মিছিল হয়। িশলিগুড়ির শালুগাড়ায় পুলিশ মোর্চার মিছিল আটকালে একত্রিশ নম্বর জাতীয় সড়ক অবরোধ হয়। মাদারিহাটের বীরপাড়ায় রিলে অনশনে বসেছেন মোর্চা সমর্থকেরা। বন্্ধের বত্রিশ দিন পরে পাহাড়ে খাদ্য সংকট তীব্র। সেটা সামলাতে রবিবার চকবাজারে শাক-সবজি বিলি করল মোর্চা।

এদিন বিকেলেই আদালতের নির্দেশে পাহাড়ে এসে পৌঁছয় আরও চার কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

পাহাড়ে বাড়তি কেন্দ্রীয় বাহিনী ------------------------- - আরও ৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী - দার্জিলিং সদরে ২ কোম্পানি বাহিনী - ১ কোম্পানি মোতায়েন সোনাদাতে - কালিম্পঙে ১ কোম্পানি বাহিনী

যদিও সিআরপিএফ ক্যাম্প ঘিরে তৈরি হয় জটিলতা। সেন্ট জোশেফ কলেজে ক্যাম্প করে সিআরপিএফ। বিনা অনুমতিতে ক্যাম্প করা হয়েছে বলে অভিযোগ জানায় কর্তৃপক্ষ।

First published: July 16, 2017, 5:59 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर