চাপে পড়েও সুর নরম নয়, বনধ চলবেই বলে জানাল মোর্চা

চাপে পড়ে সুর নরম তো নয়ই, উল্টে পাহাড়ে গোর্খাল্যান্ড আন্দোলন আরও তীব্র করতে চাইছে মোর্চা।

চাপে পড়ে সুর নরম তো নয়ই, উল্টে পাহাড়ে গোর্খাল্যান্ড আন্দোলন আরও তীব্র করতে চাইছে মোর্চা।

  • Share this:

    #দার্জিলিং:  চাপে পড়ে সুর নরম তো নয়ই, উল্টে পাহাড়ে গোর্খাল্যান্ড আন্দোলন আরও তীব্র করতে চাইছে মোর্চা। সর্বদল বৈঠক শেষে জানিয়ে দেওয়া হল বনধ চলবেই। আমরণ অনশন কর্মসূচি নিয়ে কৌশলে কেন্দ্রের উপর চাপ বাড়াল মোর্চা। কেন্দ্রের সঙ্গে ত্রিপাক্ষিক বৈঠকের সম্ভাবনা জিইয়ে রাখলেন আন্দোলনকারীরা। অন্যদিকে পাহাড়ে খাবারের সমস্যা কার্যত মেনে নিয়েছে এবার তা নিয়েই আন্দোলনে মোর্চা।

    গোর্খাল্যান্ডের দাবিতে পাহাড়ে আন্দোলন চলবেই। অশান্তিতে এখনও পর্যন্ত সাতজনের মৃত্যু হলেও, বনধের সিদ্ধান্তই বহাল রইল সর্বদল বৈঠকে। এদিনও ইয়ুথ হস্টেলের অফিসে আগুন লাগানোর অভিযোগ ওঠে বিক্ষোভকারীদের বিরুদ্ধে। রাজ্যের সঙ্গে আলোচনার দরজা ইতিমধ্যেই বন্ধ। কেন্দ্রের সঙ্গে ত্রিপাক্ষিক আলোচনার জায়গা খুলে রাখতে চাপ বাড়াল মোর্চা। বনধ চালিয়ে যাওয়ার সঙ্গেই আমরণ অনশন -সহ একাধিক কর্মসূচি নিয়েছেন মোর্চা নেতারা।

    মোর্চার কর্মসূচি ---------------- - ১৩ জুলাই ভানুজয়ন্তীতে সন্ধে ৬টার মধ্যে ভানুভক্ত পুরস্কার ফেরত - ভানুভক্ত সম্মানপ্রাপকদের পুরস্কার ফিরিয়ে দিতে হবে - ১৪ জুলাই থেকে বিডিও, এসডিও, মহকুমা শাসকের দফতর ঘেরাও - দার্জিলিং, কালিম্পং, তরাই, ডুয়ার্স, মিরিকে ঘেরাও কর্মসূচি - ১৪ জুলাই রাজ্য সরকারের তৈরি সমস্ত বোর্ড থেকে সদস্যদের পদত্যাগের নির্দেশ - পদত্যাগ না করলে ‘অ্যান্টি গোর্খাল্যান্ড’ পরিচয়ের হুঁশিয়ারি - ১৫ জুলাই থেকে আমরণ অনশন কর্মসূচি - যুব মোর্চার সঙ্গে অনশনে বিনয় তামাং, প্রতাপ খাতি-সহ দলের অন্য শীর্ষ নেতারা - জিএনএলএফ থেকে থাকছেন নীরজ জিম্বা

    পাহাড়ে খাবার সমস্যা মানছে মোর্চা। যদিও খাদ্য পণ্য সমস্যায় পুলিশের উপরেই দোষ চাপিয়েছে মোর্চা। আর এই অবস্থার প্রতিবাদে পাহাড় থেকে শিলিগুড়ি পর্যন্ত খালি ব্যাগ নিয়ে মিছিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    যদিও পাহাড়ে রেশন পরিষেবা নিয়ে অবস্থানে অনড় রাজ্য। সাতদিনই রেশন দোকান খোলা রাখলে তবেই পরিষেবা দেওয়া হবে। জানিয়েছেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

    First published: