সুদানির জলে ভেসেছে রেলপথ, হাওয়ায় ঝুলছে রেললাইন !

সুদানির জলে ভেসেছে রেলপথ, হাওয়ায় ঝুলছে রেললাইন !

সুদানির জলে ভেসেছে রেলপথ, বিচ্ছিন্ন উত্তর-পূর্বের রেল যোগাযোগ

সুদানির জলে ভেসেছে রেলপথ, বিচ্ছিন্ন উত্তর-পূর্বের রেল যোগাযোগ

  • Share this:

    #রায়গঞ্জ: বন্যার জেরে নদীর গর্ভে বিস্তীর্ণ এলাকা। সুতোর মতো ঝুলছে রেলপথ। পায়ের তলায় মাটি ছিল দিন কয়েক আগেও। কিন্তু, তা গিলে খেয়ে গোটা এলাকা জুড়ে বইছে সুদানি নদী। তার জেরেই থমকে দিয়েছে বিহারের কাটিহার হয়ে উত্তর-পূর্ব ভারতের রেল যোগাযোগ। দিনরাত জেগে চলছে রেললাইন মেরামতির কাজ।

    বন্যার জল যে কতটা ধ্বংসাত্মক চেহারা হতে পারে তার ছবি ফুটে উঠেছে একাধিকবার। এই যেমন, বিহারের কাটিহারের বলরামপুরের আজরাইল গ্রাম। উত্তরপূর্ব ভারতের সঙ্গে রেলপথে যাবতীয় যোগাযোগ ছিন্ন হয়ে গেছে ঠিক এখানেই।

    একসময় ওই পথে মাটির ওপর স্লিপার পেতে, বসানো হয়েছিল রেললাইন। কিন্তু, এখন? মহানন্দার জলের তোড়ে ফুঁসছে ক্ষীণকায় সুদানি। আর বাঁধভাঙা জলের তোড়ে ভেসে গেছে মাটি। একটু-আধটু নয়, ষাট মিটার এলাকার মাটি গিলে খেয়েছে সুদানি নদী। তার ফলে, জেগে রয়েছে শুধুমাত্র রেলপথের কঙ্কাল। লাইনের সঙ্গে স্রেফ প্যান্ড্রোল ক্লিপে আটকানো স্লিপারগুলি। তলা দিয়ে বইছে নদীর জল। একসময় যে ট্রেন যাতায়াত করত তা কে বলবে? এখন দিনরাত এক করে মেরামতির কাজে নেমেছেন হাজার তিনেক শ্রমিক।

    উত্তর-পূর্ব রেলের কাটিহার ডিভিশনের কর্তাদের নজরদারিতে চলছে মেরামতির কাজ। তাঁদের আশা, সপ্তাহখানেকের মধ্যেই ট্রেন চলবে ওই পথে। ফের স্বাভাবিক হবে যোগাযোগ।

    First published: