মালদহ থেকে শুরু ‘উত্তরবঙ্গ লং মার্চ’, নেতৃত্বে শতরূপ ঘোষ

মালদহ থেকে শুরু ‘উত্তরবঙ্গ লং মার্চ’, নেতৃত্বে শতরূপ ঘোষ
  • Share this:

Sebak DebSarma

#মালদহ: দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও শুরু হল কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন সমূহ ও ফেডারেশন গুলির আহ্বানে লং মার্চ। রবিবার মালদহ থেকে শুরু হল "উত্তরবঙ্গ লংমার্চ " । মালদহ থেকে শিলিগুড়ি, এই লং মার্চ চলবে আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত। ওই দিন বিকেলে শিলিগুড়ির বাঘাযতীন পার্কে সমাবেশের মাধ্যমে শেষ হবে লং মার্চ এর কর্মসূচি। রবিবার মালদহের বৈষ্ণবনগরের জয়েনপুর থেকে লংমার্চের সূচনা হয়। নেতৃত্বে ছিলেন সিপিএম নেতা শতরূপ ঘোষ।

এদিন মালদহের হাবিবপুরের আইহো থেকে দ্বিতীয় লং মার্চ শুরু হয়। মালদহে আগামী ৫ ডিসেম্বর পর্যন্ত লং মার্চ চলবে। জেলার বিভিন্ন এলাকা ঘুরে সমস্ত লং মার্চ গুলি মিলিত হবে আগামী ৫ ডিসেম্বর চাঁচোলে । সেখানে ওইদিন দুপুরে সমাবেশে বক্তব্য রাখবেন প্রবীণ বাম নেতা ও শিলিগুড়ির মেয়র অশোক ভট্টাচার্য । এরপর ৬ ডিসেম্বর মালদহের চাঁচল থেকে লং মার্চ রওনা হবে উত্তর দিনাজপুরের ইটাহার অভিমুখে ।

মূলত কৃষক, ক্ষেতমজুর, ছাত্র, যুব, মহিলা , শিক্ষক , কর্মচারী ও সাধারণ মানুষের বিভিন্ন দাবি দাওয়াকে সামিল করা হয়েছে লং মার্চ এর দাবি সনদে । রাষ্ট্রায়ত্ত্ব শিল্প বাঁচাও, কাজ ও মজুরি বাঁচাও, ছাঁটাই বন্ধ করা, নতুন শিল্প স্থাপন ও কর্মসংস্থান সৃষ্টি, কম খরচে শিক্ষার ব্যবস্থা এবং NRC-র- প্রতিবাদে লং মার্চ কর্মসূচির উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রতিদিনই সকাল থেকে দিনভর চলবে বিভিন্ন এলাকায় লং মার্চ। বিকেলে বিভিন্ন এলাকায় লং মার্চ শেষে অনুষ্ঠিত হবে সমাবেশ। সেখানে বক্তব্য রাখবেন জেলা পর্যায়ে নেতৃত্ব। এছাড়া প্রত্যেকটি জেলায় একটি করে বড় জমায়াতের পরিকল্পনাও রয়েছে। দক্ষিণবঙ্গে গত ৩০ নভেম্বর চিত্তরঞ্জন লোকোমোটিভ ইঞ্জিন কারখানা থেকে দক্ষিণবঙ্গ লংমার্চ শুরু হয়েছে । আগামী ১১ ডিসেম্বর কলকাতায় শেষ হবে ওই লং মার্চ। এরই পাশাপাশি চলবে মালদহ থেকে শিলিগুড়ি পর্যন্ত উত্তরবঙ্গ লংমার্চ কর্মসূচি।​

First published: 04:34:22 PM Dec 01, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर