উত্তরবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

নজরে জাল নোট ও মাদক পাচারের করিডর, মালদহ সীমান্তে চলছে গোপন নজরদারি

নজরে জাল নোট ও মাদক পাচারের করিডর, মালদহ সীমান্তে চলছে গোপন নজরদারি

মুর্শিদাবাদে এনআইএ-র জালে আল কায়দা জঙ্গি দল ধরা পড়ায় তৎপরতা শুরু মালদহেও

  • Share this:

#মালদহ: মুর্শিদাবাদে এনআইএ-র জালে আল কায়দা জঙ্গি দল  ধরা পড়ায় তৎপরতা শুরু মালদহেও। ধৃতদের  জেরা করে জঙ্গি মডিউলে মালদহ যোগ মেলায় কালিয়াচক ও বৈষ্ণবনগরের সীমান্ত ঘেঁষা এলাকাগুলিতে বাড়তি নজরদারি শুরু করেছে পুলিশ ও গোয়েন্দারা। মালদহ সীমান্তে গোপনে নজরদারি চালাচ্ছে এনআইএ । পুলিশ ও গোয়েন্দা নজরে মালদহের জাল নোট ও মাদক পাচারের করিডর। জঙ্গিরা এই করিডরকে কাজে লাগাতে পারে বলে আশঙ্কা গোয়েন্দাদের।

 মালদহের বাংলাদেশ সীমান্তবর্তী বেশকিছু এলাকায় এখনও কাঁটাতার না থাকায় সেইসব এলাকা দিয়ে জঙ্গি গতিবিধির আশঙ্কা করছে পুলিশ। মালদহে বাংলাদেশ সীমান্ত রয়েছে ১৭৮ কিলোমিটার। এর মধ্যে প্রায় ৪৫ কিলোমিটারে কোনও কাঁটাতার নেই, ২০ কিলোমিটার জলপথ। মালদহের  কালিয়াচক ও বৈষ্ণবনগর থানার অধিন চরি অনন্তপুর,মোহাব্বতপুর,কুম্ভিরা,দুইশত বিঘী,পারদেওনাপুর, মিলিক সুলতানপুর,শোভাপুর,সবদলপুর, দৌলতপুর প্রভৃতি এলাকার সীমান্ত অত্যন্ত স্পর্শকাতর। এইসব সীমান্তকেই ব্যবহার করে বারবার জাল নোট থেকে মাদক পাচারের ঘটনা প্রকাশ্যে এসেছে।

  মালদহে নোটবন্দির পরেও জাল নোট বন্ধ না হওয়ায় নতুন করে খোঁজখবর শুরু করে গোয়েন্দারা। এরপরই স্পষ্ট হয়, বাংলাদেশ সীমান্ত পেরিয়েই জাল নোট আসছে মালদহে। এরপর ওই জাল নোট ছড়াচ্ছে দেশের বিভিন্ন অংশে। জালনোটের কারবারের নেপথ্যেও জঙ্গি গোষ্ঠী জড়িত থাকার সম্ভবনা একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। নির্দিষ্ট পরিকল্পনা মাফিক দেশীয় অর্থনীতিকে বিপর্যস্ত করতেই জাল নোট ছড়ানো হচ্ছে এ নিয়ে দ্বিমত নেই তদন্তকারী বিভিন্ন এজেন্সির। পুলিশ সূত্রে খবর, ২০১৯ সালের ১ নভেম্বর থেকে ২০২০ সালের ৩১ আগষ্ট পর্যন্ত  ৮৩ লক্ষ ৬২ হাজার টাকার জাল নোট উদ্ধার হয়েছে। মামলা হয়েছে ৩৮ টি। গ্রেফতার হয়েছেন ৪৩ জন।

SEBAK DEB SARMA

Published by: Rukmini Mazumder
First published: September 22, 2020, 9:33 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर