• Home
  • »
  • News
  • »
  • north-bengal
  • »
  • NEW VENTURE BY ELECTION COMMISSION IN UTTAR DINAJPUR IS NAMED AS COFFEE WITH RO DD

‘কফি উইথ আরও’ নতুন ভোটারদের জন্য অভিনব উদ্যোগ নিল জেলা নির্বাচন দফতর

একেবারে অভিনব এই উদ্যোগে দারুণ খুশি নতুন ভোটাররা৷

একেবারে অভিনব এই উদ্যোগে দারুণ খুশি নতুন ভোটাররা৷

  • Share this:

#ইসলামপুর:  রিটার্নিং অফিসার ও ভোটারদের মধ্যে স্বাভাবিক সম্পর্কটা অনেক দূরের বলে মনে করা হতো৷ নির্বাচন কমিশন ভোটার এবং আর ও ' র মধ্যে দূরত্ব ঘোচাতে " কফি উইথ আর ও " নামে এক অভিনব উদ্যোগ গ্রহন করল উত্তর দিনাজপুর জেলা নির্বাচন আধিকারিক।  উত্তর দিনাজপুর জেলার ইসলামপুর শহরের একটি পার্কে আয়োজন করা হয়েছিল অভিনব উদ্যোগ " কফি উইথ আর ও " অনুষ্ঠান।  ইসলামপুর মহকুমার পাঁচটি বিধানসভার নতুন ভোটারদের নিয়ে সচেতনতামূলক এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইসলামপুর মহকুমার মহকুমা শাসক সপ্তর্ষি নাগ এবং সংশ্লিষ্ট ব্লকের বিডিও-রা এবং অসংখ্য নতুন ভোটার।

কফি নিয়ে এই আলোচনায় কলেজ পড়ুয়া থেকে সাধারন মানুষকে ভোট প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন ইসলামপুর মহকুমার রিটার্নিং অফিসার সপ্তর্ষি নাগ। এছাড়াও দিনভর এই অনুষ্ঠানে ছিল ভোট সচেতনতায় শপথ গ্রহন, মানব বন্ধন, বক্তৃতা ও কুইজের মতো অনুষ্ঠানও। নতুন ভোটাররা এই " কফি উইথ আর ও " অনুষ্ঠানে এসে সচেতন হওয়ার পাশাপাশি অনেক অজানা তথ্য জেনে বুঝে নিলেন। ভোট সম্পর্কে তাদের অবগতি করানোয় খুশি নতুন ভোটাররা। নতুন ভোটার যারা তাদের মধ্যে অনেক প্রশ্ন ও কৌতুহল জমে থাকে। ভোটার লিস্টে নাম নথিভুক্ত হয়েছে কিনা, ভোট কিভাবে দিতে হয়, কিংবা ভোটে কোনও সমস্যা হয় কিনা। এইসব সমস্ত প্রশ্নের নিরসন করার জন্য এক অভিনব উদ্যোগ নিয়েছিল উত্তর দিনাজপুর জেলা নির্বাচন আধিকারিক।

" কফি উইথ আর ও " নামের এই নির্বাচন সংক্রান্ত সচেতনতামূলক অনুষ্ঠানের মাধ্যমে নতুন ভোটারদের মধ্যে নির্বাচন প্রক্রিয়া সম্পর্কে এবং সুষ্ঠু ও অবাধ নির্বাচন সম্পর্কে অবগত করা হল। ইসলামপুর মহকুমার মহকুমাশাসক তথা  রিটার্নিং অফিসার সপ্তর্ষি নাগ বলেন, নতুন ভোটারদের ভোট সম্পর্কে অনেক প্রশ্ন থাকে,  সেইসব প্রশ্নের উত্তর দিতে এবং ভোটার ও রিটার্নিং অফিসারদের মধ্যে সম্পর্কের দূরত্ব ঘোচাতে মহামান্য নির্বাচন কমিশনের নির্দেশে নতুন ভোটার ও সাধারন মানুষদের নিয়ে এই " কফি উইথ আর ও " অনুষ্ঠানের আয়োজন। এই অনুষ্ঠানে এসে  উৎসাহিত নতুন ভোটাররা।  কিভাবে ভোট দিতে হয় বা ভোট প্রক্রিয়া কি তা তারা এখানে এসে জানতে পারলেন বলে জানালেন " কফি উইথ আর ও " অনুষ্ঠানে যোগ দিতে আসা নতুন ভোটাররা। এদিন সই সংগ্রহ অভিযানও করা হয়। খুব কাছ থেকে নতুন ভোটারদের ভোট সম্পর্ক অবগতি করানোয় তারা খুশি।

নতুন ভোটার বাসন্তী দাস জানান, ‘‘আগামী বিধানসভা নির্বাচনে তিনি প্রথমবার ভোট দেবেন। ভোট দেওয়ার আলাদা কৌতুহল ছিল। মহকুমা শাসক তাদের খুব সুন্দর করে বুঝিয়ে দেওয়ায় ভোট দেওয়ার আগ্রহ অনেকটাই বেড়ে গেছে।’’ মহকুমা শাসক সপ্তর্ষি নাগ জানান, ‘‘নতুন ভোটাররা আগামী দিনের ভবিষ্যৎ। তাই তাঁদের ভোটের খুটিনাটি বুঝিয়ে দেওয়া হয়েছে।নিজের ভোট নিজে দেবেন। সে ব্যাপারে তাদের জানিয়ে দেওয়া হয়েছে। গনতন্ত্রকে শক্তিশালী করতেই নির্বাচন কমিশনের নির্দেশে এই অভিনব উদ্যোগ নিয়েছে জেলা নির্বাচন দফতর।

Uttam Paul

Published by:Debalina Datta
First published: