corona virus btn
corona virus btn
Loading

পাথরে আটকে যাচ্ছে লোহা! পিছনে লুকিয়ে কোন রহস্য

পাথরে আটকে যাচ্ছে লোহা! পিছনে লুকিয়ে কোন রহস্য
  • Share this:

#তুফানগঞ্জ: তুফানগঞ্জে পাথর রহস্য। রায়ডাকের পাড় থেকে উদ্ধার সাড়ে আঠারো কেজির লালচে পাথর। কাছে লোহা আনলেই চুম্বকের মত টেনে নিচ্ছে পাথর। এই পাথর কুড়িয়ে পান ফুলবাড়ি গ্রামের মহেশ চৌধুরী। পাথর দেখতে চৌধুরীবাড়িতে উপচে পড়া ভিড়।

স্পর্শেই চমক। তবে পরশপাথর নয়। পাথর ছোঁয়ালে সোনা ফলে না। বরং আঁকড়ে ধরে লোহা। কিছুটা লালচে, কিছুটা ছাই-রঙা, উজ্জ্বল সাড়ে আঠারো কেজির পাথরে রয়েছে এক অদ্ভূত আকর্ষণী শক্তি। অনেকটা চুম্বকের মত। কাছে লোহা আনলেই, টেনে নিচ্ছে মুহূর্তে। এই পাথরের হদিশ মিলেছে তুফানগঞ্জের অন্দরান ফুলবাড়ি গ্রামে। স্থানীয় বাসিন্দা মহেশ চৌধুরী রায়ডাক নদীর পাড়ে কুড়িয়ে পান এই পাথর।

খবর ছড়াতেই ভিড় বাড়ে চৌধুরীবাড়িতে। খবর যায় তুফানগঞ্জ থানায়। পুলিশ এসে পরীক্ষার জন্য নিয়ে যায় পাথরটি। স্থানীয়দের দাবি, তিরিশ বছর আগে তুফানগঞ্জ এক নম্বর ব্লকের অন্দরান ফুলবাড়ির উল্লারখাওয়া এলাকায় পাথর দিয়ে রায়ডাক নদীর পাড় বাঁধাইয়ের কাজ হয়। বাঁধের কাজে না লাগা অতিরিক্ত পাথরগুলি নদী পাড়েই পড়েছিল। তারই একটি পাথর ভেসে চলে এসেছে নদীতে।

বিশেষজ্ঞদের দাবি, এ ধরণের পাথর ম্যাগনেটাইড হতে পারে। অর্থাৎ পাথরের ভিতর থাকতে পারে চৌম্বক পদার্থ। পাথরের বৈজ্ঞানিক খুঁটিনাটি জানার অপেক্ষায় এখন অন্দরান ফুলবাড়ি।

First published: July 18, 2019, 5:08 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर