বনধের ষষ্ঠ দিনেও উত্তপ্ত পাহাড়, গ্রেফতার মোর্চা বিধায়কের ছেলে

বনধের ষষ্ঠ দিনেও উত্তপ্ত পাহাড়, গ্রেফতার মোর্চা বিধায়কের ছেলে

বনধের ষষ্ঠ দিনেও উত্তপ্ত পাহাড়। উত্তপ্ত পরিস্থিতিতে চরম ভোগান্তিতে পর্যটকরা।

  • Share this:

#দার্জিলিং: বনধের ষষ্ঠ দিনেও উত্তপ্ত পাহাড়। গতকাল বিভিন্ন সরকারি দফতরে আগুন ধরিয়ে দেন মোর্চা সমর্থকরা। মিছিল-পালটা মিছিলে নামে মোর্চা- তৃণমূল কংগ্রেস। উত্তপ্ত পরিস্থিতিতে চরম ভোগান্তিতে পর্যটকরা।

শুক্রবার রাত থেকই ফের অশান্ত দার্জিলিং ৷ গ্রেফতার করা হয়েছে গ্রেফতার মোর্চা বিধায়ক অমর রাইয়ের ছেলে বিক্রম রাইকে। তিনি মোর্চার মিডিয়া সেলের দায়িত্বে ছিলেন। গতকাল রাত ১২ টা নাগাদ গ্রেফতার করা হয় বিক্রমকে ৷

অন্যদিকে মোর্চা নেতা বিনয় তামাঙের বাড়িতে তল্লাশি নামে রাতে পুলিশ ভাঙচুর চালায় বলে অভিযোগ ৷ সঙ্গে তৃণমূলকর্মীরা ছিল বলেও অভিযোগ জানানো হয়েছে ৷

শুক্রবার সকাল থেকেই বিভিন্ন সরকারি প্রকল্প ও অফিসে আগুন ধরানো হয়। জ্বালিয়ে দেওয়া হয় রামাম জলবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ক্যাস অফিস। আগুন ধরিয়ে দেওয়া হয় পহেলগাঁও পঞ্চায়েত, কালিম্পঙের সরকারি অফিস, লোধামা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে। তারখোলা বনরক্ষী কোয়ার্টারে অগ্নি সংযোগের চেষ্টা করেন মোর্চা সমর্থকরা। জঙ্গি আন্দোলনে ছাড় পায়নি মিরিকের প্রাথমিক স্কুলও। উত্তপ্ত পরিস্থিতির জেরে বন্ধ পাহাড়ের স্কুল-কলেজ। বাতিল হয়েছে পরীক্ষা।

পাহাড়ের অন্যত্র উত্তপ্ত হলেও, অস্ত্র উদ্ধারের ঘটনার পর এদিন কার্যত শুনসান ছিল পাতলেবাস। এরই মধ্যে সেখান থেকে মিছিল করেন মহিলা মোর্চার সমর্থকরা। জেলাশাসকের দফতর পর্যন্ত এগোতে গেলে, সিংমারিতেই মিছিল আটকে দেয় সেনা।

শুক্রবার হাইকোর্টের রায়ের পর আর দীর্ঘদিন বনধ চালানো সম্ভব নয়। এটা মোর্চা নেতারাও জানেন। তাই যে কোনও একটা সমঝোতায় পৌঁছতে তাঁরাও মরিয়া। কিভাবে সেটা হবে, তা স্থির করাই এখন চ্যালেঞ্জ বিমল গুরুংদের। পাহাড়ের রাজনীতির রাশ হাতে রাখতে গিয়ে এখন জীবনের সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে মোর্চা নেতৃত্ব।

First published: 09:19:48 AM Jun 17, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर