মোর্চার সঙ্গে জোট শেষ, পাহাড়ে পুরভোটে একাই প্রার্থী দেবে BJP

গোর্খা জনমুক্তি মোর্চার সঙ্গে পাহাড়ে মধুচন্দ্রিমা শেষ বিজেপির। পাহাড়ে আসন্ন চার পুরসভার ভোটে মোর্চার সঙ্গে জোট না করেই প্রার্থী দেবার সিদ্ধান্ত নিল বিজেপি।

Elina Datta | News18 Bangla
Updated:Mar 30, 2017 11:42 AM IST
মোর্চার সঙ্গে জোট শেষ, পাহাড়ে পুরভোটে একাই প্রার্থী দেবে BJP
Elina Datta | News18 Bangla
Updated:Mar 30, 2017 11:42 AM IST

#দার্জিলিং: গোর্খা জনমুক্তি মোর্চার সঙ্গে পাহাড়ে মধুচন্দ্রিমা শেষ বিজেপির। পাহাড়ে আসন্ন চার পুরসভার ভোটে মোর্চার সঙ্গে জোট না করেই প্রার্থী দেবার সিদ্ধান্ত নিল বিজেপি। বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ  বুধবার এ কথা জানান। আগামী ২ এপ্রিল শিলিগুড়িতে বৈঠকে এ বিষয়ে দলের কৌশলগত অবস্থান চূড়ান্ত হবে।

২০১৪ লোকসভা ভোটে রাজ্যে ২ টি আসনে জয় পেয়েথিল বিজেপি। তার মধ্য ১ টি দার্জিলিং। গুরুং এর দলের সঙ্গে জোট করে দার্জিলিং এ জযী হযেছিল বিজেপি। ২০১৬ র বিধানসভা ভোটে পাহাড়ের দার্জিলিং , কার্শিয়াং ও কালিমপং তিনটি আসনেই মোর্চার প্রার্থীরা জয়ী হয়। কিন্তু, মোর্চার অন্দরেও গুরুং বিরোধীতা বাড়তে থাকে।

উন্নয়নের প্রশ্নে গুরুং এর সঙ্গে দুরত্ব বাড়তে থাকে সরকারের। রাজনৈতিক কারনেই পাহাড়ের রাশ হাতে রাখতে তৎপর হয় তৃণমূল। সম্প্রতি , কালিমপ্ং কে আলাদা জেলা ঘোষনা করে পাহাড়ের মানুষের দীর্ঘদিনের চাহিদাকে মর্যদা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

পাহাড়ে উন্নয়নে গতি আনতে পাহাড়ে একাধিক পর্ষদ গড়েছে সরকার।আর সরকারের এই কৌশলে পাহাড়ে রাজনৈতিক ভাবে কোনঠাসা মোর্চা সুপ্রীমো বিমল গুরুং। গুরুং এর মুঠো আলগা হতেই তার সুযোগ কে কাজে লাগাতে চাইছে বিজেপি। পাহাড়ে আসন্ন পুরভোটে প্রার্থী দিয়ে দলের পায়ের তলার জমি শক্ত করতে চাইছে বিজেপি।

বিপাকে পড়লেই গোর্খাল্যান্ডের মত স্পর্শকাতর দাবি তুলে পাহাড়ে বাজিমাত করার চেষ্টা করে মোর্চা। মোর্চার সেই দাবিকে সমর্থন করলে সমতলে তার বিরুপ প্রভাব পড়ে। লোকসভা ভোটে মোর্চাকে সমর্থন করলেও গোর্খাল্যান্ডের মত ইস্যুতে অস্বস্তিতে পড়তে হযেছে বিজেপিকে। পাশাপাশি, তাদের সমর্থনে দলের প্রার্থীকে জেতানোর মাশুল গুনতে হয় বিজেপিকে। আসন্ন পুরভোটে এই দোটানা থেকে বেরিয়ে পাহাড়ে পা রাখতে চাইছে বিজেপি।

First published: 11:42:26 AM Mar 30, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर