Home /News /north-bengal /

Bangla News | Mongpu Rabindra Bhavan Closed: সংস্কারের জন্য বন্ধ করা হল মংপুর রবীন্দ্র ভবন, কবে ফের খুলবে দরজা?

Bangla News | Mongpu Rabindra Bhavan Closed: সংস্কারের জন্য বন্ধ করা হল মংপুর রবীন্দ্র ভবন, কবে ফের খুলবে দরজা?

Bangla News | Mongpu Rabindra Bhavan Closed

Bangla News | Mongpu Rabindra Bhavan Closed

জরাজীর্ণ অবস্থায় পড়েছিল ভবনটি, হেরিটেজ কমিশন ও পূর্ত দফতর ঢেলে সাজাচ্ছে ভবন। (Bangla News | Mongpu Rabindra Bhavan Closed)

  • Share this:

#শিলিগুড়ি: আগামী ২০ ডিসেম্বর থেকে পর্যটকদের জন্যে বন্ধ হচ্ছে মংপু রবীন্দ্র ভবন (Bangla News | Mongpu Rabindra Bhavan Closed)। তিন মাস বন্ধ থাকবে ভবনের দরজা। কবিগুরুর স্মৃতি বিজরিত মংপুর রবীন্দ্র ভবন সংস্কারের জন্য বন্ধ থাকবে (Bangla News | Mongpu Rabindra Bhavan Closed)। নতুন করে সাজিয়ে তোলা হচ্ছে ভবনটি। পর্যটকদের কাছে আরো আকর্ষণীয় করে তুলতেই এই উদ্যোগ রাজ্যের। রাজ্য হেরিটেজ কমিশন এবং পূর্ত দফতর যৌথভাবে ঢেলে সাজাচ্ছে ভবনটিকে (Bangla News | Mongpu Rabindra Bhavan Closed)। এপ্রিল মাস থেকে ফের ভবনের দরজা খুলে যাবে পর্যটকদের জন্যে বলে জানান ভবনের ইনচার্জ বিশ্বজিৎ চক্রবর্তী।

আরও পড়ুন: বক্সায় ৫ দিন পর চালু হচ্ছে জঙ্গল সাফারি, দর্শন মিলতেই পারে রয়্যাল বেঙ্গলের!

অবশেষে মংপুর রবীন্দ্র ভবন সংস্কারের কাজে হাত দিল রাজ্য। দীর্ঘদিন ধরে জরাজীর্ণ অবস্থায় পড়ে ছিল কবিগুরুর স্মৃতি বিজরিত মংপুর রবীন্দ্র ভবন। বর্ষায় জল পড়তো মিউজিয়ামে। দাবি উঠছিল সংস্কারের। প্রাক্তন পর্যটনমন্ত্রী গৌতম দেব গত বছর মংপু পরিদর্শনের সময়ে ঘোষণা করেছিলেন সংস্কার করা হবে ভবন। ইতিমধ্যেই ভবনের বাইরের অংশের কাজ শুরু হয়ে গিয়েছে। এবারে ভবনের মূল বিল্ডিং সংস্কারের কাজে হাত দেওয়া হবে। আর তাই আগামী ২০ ডিসেম্বর থেকে পর্যটকদের জন্যে বন্ধ হচ্ছে মংপু রবীন্দ্র ভবন। তিন মাস বন্ধ থাকবে ভবনের দরজা। বিশ্বকবির স্মৃতি বিজরিত মংপুর রবীন্দ্র ভবন সংস্কারের জন্য বন্ধ থাকবে। নতুন করে সাজিয়ে তোলা হচ্ছে ভবনটি। পর্যটকদের কাছে আরো আকর্ষণীয় করে তুলতেই এই উদ্যোগ রাজ্যের। রাজ্য হেরিটেজ কমিশন এবং পূর্ত দফতর যৌথভাবে ঢেলে সাজাচ্ছে ভবনটিকে। এপ্রিল মাস থেকে ফের ভবনের দরজা খুলে যাবে পর্যটকদের জন্যে বলে জানান ভবনের ইনচার্জ বিশ্বজিৎ চক্রবর্তী।

আরও পড়ুন: ফের লোকালয়ে ভালুকের পায়ের ছাপ, রাত থেকে আতঙ্ক ধূপগুড়িতে!

মংপুতে পর্যটকদের ভিড় ক্রমেই বাড়ছে। কমলা বাগান, হোম স্টে ঘোরার ফাঁকে পর্যটকেরা চলে আসেন রবীন্দ্র ভবনে। এখানেই কবিগুরুর লেখা কবিতা, গল্প রয়েছে। বিশ্বকবির ব্যবহৃত বেড, চেয়ার, টেবিল সবই রয়েছে মিউজিয়ামে। পর্যটকদের কাছে বরাবরই প্রিয় রবীন্দ্র ভবন। তবে ভবনের সংস্কার অত্যন্ত জরুরী ছিল। সে কথা মাথায় রেখেই সংস্কারের কাজে হাত দিয়েছে পূর্ত দপ্তর এবং হেরিটেজ কমিশন। ভবনের ইনচার্জ বিশ্বজিৎ চক্রবর্তী জানান, সংস্কারের জন্যে বিশ্বকবির স্মৃতি বিজরিত যাবতীয় সামগ্রী অন্যত্র সরিয়ে রাখা হবে।

পুরো বিল্ডিং নতুনভাবে সাজিয়ে তোলা হবে। তিন মাসের মধ্যেই সংস্কারের কাজ সম্পূর্ণ হয়ে যাবে আশা করছি। এপ্রিলেই ফের পর্যটকেরা আসতে পারবেন এখানে। আপাতত ভবন বন্ধের খবরে পর্যটকদের মন খারাপ হলেও সংস্কারের কথা শুনে সকলেই খুশী। কেননা কার্যত বেহাল দশায় দাঁড়িয়েছিল ভবনটি। সংস্কার করাটা আবশ্যিকই ছিল। এর আগে জিটিএর পর্যটন দফতর ঘোষণা করলেও কাজ হয়নি।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Bangla News, Rabindranath Tagore, Siliguri

পরবর্তী খবর