• Home
  • »
  • News
  • »
  • north-bengal
  • »
  • MEMBERS OF HUMAN RIGHTS COMMISSION MET WITH POST POLL VIOLENCE VICTIMS IN UTTAR DINAJPUR DD

ভোট পরবর্তী হিংসায় আক্রান্তদের সঙ্গে কথা মানবাধিকার কমিশনের প্রতিনিধিদের, কটাক্ষ তৃণমূলের

Members of human rights commission met with post poll violence victims in uttar dinajpur

আদলতের নির্দেশেই এই তদন্ত হচ্ছে। মানবাধিকার কমিশনের সদস্যরা এলাকা ঘুরে আদালতের কাছে রিপোর্ট পেশ করবেন।

  • Share this:

#রায়গঞ্জ: চোপড়ায় ভোট পরবর্তী হিংসার ঘটনায় সরজমিনে খতিয়ে দেখলেন জাতীয় মানবাধিকার কমিশনের তিন সদস্যের প্রতিনিধি দল। এদিন প্রতিনিধি দলটি উত্তর দিনাজপুর জেলার চোপড়া ব্লকের ঘিরনিগাঁও গ্রাম পঞ্চায়েতের গোয়াবাড়ির গ্রামের বাসিন্দা আসারু শর্মার বাড়িতে গিয়ে আক্রান্তদের সঙ্গে কথা বলেন। কমিশনের প্রতিনিধি দল সাংবাদিকদের সামনে মুখ খোলেননি। আক্রান্তরা জানিয়েছেন পূর্নাঙ্গ ঘটনা তদন্তকারী দল   লিপিবদ্ধ করেছেন। মানবাধিকার কমিশনের তদন্তকে নিয়ে কটাক্ষ করেছে তৃণমূল কংগ্রেস।তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতির অভিযোগ শান্ত জেলাকে অশান্ত করার চক্রান্ত করছে বিজেপি।

বিধানসভা নির্বাচনের পর বিরোধী রাজনৈতিক দলের উপর হামলার ঘটনা আদালতের নির্দেশে খতিয়ে দেখতে গতকাল ইসলামপুর সার্কিট হাউসে পৌঁছান তিন সদস্যের প্রতিনিধি দল। এদের মধ্যে ছিলেন ডি এস পি কুলবীর সিং,  ইনপেক্টর কুলবন্ত সিং এবং চন্দ্র শেখর। এদিন দুপুর বিশাল পুলিশ বাহিনী সঙ্গে নিয়ে উত্তর দিনাজপুর জেলার  চোপড়া ব্লকের গোয়াবাড়ি সিপিএমের শাখা সম্পাদক আসারু শর্মার বাড়িতে যান। ঘটনার পর আসারুবাবুর ছেলে  দীপঙ্কর শর্মার উপর বীভৎস আক্রমন হয়েছিল।সেই আক্রমনে দীপঙ্করবাবু প্রায় পঙ্গু হয়ে গেছেন। এদিন কমিশনের প্রতিনিধি দল আসারু শর্মা ও তার ছেলে দীপঙ্কর শর্মার সঙ্গে কথা বলেন।ঘটনার পর আসারু শর্মা পুলিশের কাছে লিখিতভাবে  অভিযোগ করেছিলেন।  পুলিশ বেশ কয়েকজন অভিযুক্তকে গ্রেফতার করলেও এখনও বেশ কয়েকজনকে পুলিশ গ্রেফতার করেনি। ঘটনার কয়েক মাস কেটে গেলেও এখনও তাদের উপর আক্রমনের ঘটনা ঘটছে। রাতের অন্ধকারে তাদের বাড়িতে পাথর ছোঁড়া হচ্ছে বলে অভিযোগ। শাসক দলের আক্রমনে শারীরিক ভাবে অর্থব হয়ে পড়লেও আসারুবাবুর ছেলে দীপঙ্কর বাবু এখন তার নিষ্পত্তি চান। তিনি কমিশনের প্রতিনিধি দলের কাছে এলাকার শান্তি প্রতিষ্ঠার দাবি করেছেন। সিপিএম নেতা আসারু শর্মা জানিয়েছেন, ঘটনার পর পুলিশ এবং দার্জিলিংএর সাংসদ রাজু বিস্তের কাছে অভিযোগ করেছিলেন। সেই অভিযোগের ভিত্তিতেই কমিশনের প্রতিনিধি দল তাদের কাছে আসতে পারেন বলে মনে করছেন। তারা নির্বাচনের পরবর্তী হিংসার ঘটনাটি জানিয়েছেন। কমিশনের সদস্যরা পূর্নাঙ্গ ঘটনা লিপিবদ্ধ করেছেন। তবে তারা কোন আশ্বাস দেননি। আক্রান্ত পরিবারের সঙ্গে দীর্ঘক্ষন কথা বলার পর তারা সেখান থেকে বেরিয়ে আসেন।তদন্তকারি দলের কোন সদস্য সাংবাদিকদের কাছে মুখ খোলেননি। গোয়াবাড়ির পর প্রতিনিধি দলটি ওই গ্রাম পঞ্চায়েতের কোটগছ গ্রামে আক্রান্ত বিজেপি কর্মী প্রদীপ রায়ের বাড়িতে যান। সেখানে থেকে ব্লক পাড়ার আক্রান্তদের সঙ্গে কথা বলে ইসলামপুরে ফিরে আসেন।

মানবাধিকার কমিশনের চোপড়া পরিদর্শনকে নিয়ে কটাক্ষ করেছে তৃণমূল কংগ্রেস। তৃনমূল কংগ্রেসের জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়াল জানান, জেলার মানুষের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে এই ঘটনা তার জানা নেই। আসলে শান্ত উত্তর দিনাজপুর জেলাকে অশান্ত করার চক্রান্ত করছে বিজেপি।বিজেপি এই অভিযোগ মানতে চায়নি। জেলা বিজেপি নেতা সুরজিৎ সেনের দাবি নির্বাচনের পর তৃণমূল কংগ্রেসের হামলায় মানুষ খুন হচ্ছে, ঘর বাড়ি লুঠ হচ্ছে, এলাকায় থাকতে হলে মুচলেকা দিতে হচ্ছে। মানবাধিকারের লঙ্ঘিত হওয়ার পর সবার প্রতিবাদের ভাষা কি হবে সে তৃণমূল কংগ্রেস নেতারাই বলতে পারেন। তাই তারা আদালতে দ্বারস্থ হয়েছেন। আদলতের নির্দেশেই এই তদন্ত হচ্ছে। মানবাধিকার কমিশনের সদস্যরা এলাকা ঘুরে আদালতের কাছে রিপোর্ট পেশ করবেন। আদালতই রাজ্যের সার্বিক অবস্থার তুলে ধরবেন বলে সুরজিৎবাবু জানিয়েছেন।

 Uttam Paul

Published by:Debalina Datta
First published: