Home /News /north-bengal /
Mamata Banerjee: দার্জিলিং থেকেই পুজোর গান তৈরি করলেন মমতা বন্দ্যোপাধ্যায়

Mamata Banerjee: দার্জিলিং থেকেই পুজোর গান তৈরি করলেন মমতা বন্দ্যোপাধ্যায়

দার্জিলিং থেকেই পুজোর গান তৈরি করলেন মমতা বন্দ্যোপাধ্যায়

দার্জিলিং থেকেই পুজোর গান তৈরি করলেন মমতা বন্দ্যোপাধ্যায়

Mamata Banerjee in Darjeeling: পুজো সংখ্যায় এবার থাকতে চলেছে আটটি গান।

  • Share this:

আবীর ঘোষাল, দার্জিলিং: দার্জিলিং থেকেই পুজোর গান তৈরি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পাহাড়ে একাধিক সরকারি অনুষ্ঠান, জনসংযোগ কর্মসূচির মধ্যেই পুজো সংখ্যার একাধিক গান তিনি রেকর্ড করেছেন বলে জানা যাচ্ছে। তাঁর পাহাড় সফরে রয়েছে রাজ্যের মন্ত্রী ইন্দ্রনীল সেন (Mamata Banerjee in Darjeeling)।

মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) পুজো সংখ্যার গান তৈরির প্রস্তুতিতে তিনিও ছিলেন। সূত্রের খবর, পুজো সংখ্যায় এবার আটটি গান তৈরি করেছেন তিনি। চলতি বছরের দূর্গাপুজো কার্যত গ্র‍্যান্ড সেলিব্রেশন হতে চলেছে। ইউনেস্কো ইতিমধ্যেই বাংলার দূর্গাপুজোকে হেরিটেজ তকমা দিয়েছে৷ অক্টোবর মাসে পুজো হলেও, এই সেলিব্রেশন শুরু হয়ে যাবে সেপ্টেম্বর মাস থেকেই। রাজ্য সরকারও একাধিক পরিকল্পনা নিয়েছে এবারের দুর্গা পুজো নিয়ে। তিনি ব‌ই লিখেছেন, তিনি কবিতা লিখেছেন, ছড়া- গান বেঁধেছেন, গানের সুরও দিয়েছেন। বিভিন্ন অনুষ্ঠানে তাঁকে গানের ছন্দে গলা মেলাতেও দেখা গিয়েছে বহু বার ৷

আরও পড়ুন-মেনে চলে প্রজন্মের পর প্রজন্ম; এই ১৩টি কুসংস্কার কি আদপেই ভিত্তিহীন?

গতবার নিজের লেখা ও সুর দেওয়া গান নিজেই গেয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷  নজরুল মঞ্চে জাগো বাংলার শারদ সংখ্যার প্রকাশ মঞ্চে সেই গানটি গেয়েও শোনান মুখ্যমন্ত্রী৷ তাঁর সঙ্গে গলা মিলিয়েছিলেন ইন্দ্রনীল সেন, নচিকেতা চক্রবর্তী এবং বাবুল সুপ্রিয়। দেবীপক্ষের শুরুতেই গতবছর মহালয়ার পুণ্য লগ্নে যখন নজরুল মঞ্চে 'জাগো বাংলার' উৎসব সংখ্যার প্রকাশ হয়, সেই একই মঞ্চে প্রকাশিত হয় গানের একটি অ্যালবাম । যে অ্যালবামের নাম ছিল ‘জননী’।

আরও পড়ুন-খুকুমণি-বিহানের ফুলশয্যা, কিন্তু তা কি হতে দেবেন নিপদেবী ?

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা আটটি গান ছিল সেই অ্যালবামে। যার একটি গান গেয়েছিলেন স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায়। নারী শক্তির অন্যতম প্রতিরূপ দেবী দুর্গার আবাহনের সময়কালে গতবার অ্যালবামের মূল থিমও ছিল নারী শক্তি। গানের কথায় তাই বারবার এসেছে সেই নারী শক্তির কথা। বাংলার মা বোনেদের আর্থিক ভাবে কিছুটা সাবলম্বী করার জন্য যে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের সূচনা তিনি করেছেন, গানের কথায় উঠে এসেছিল তাদের বিষয়টিও। অ্যালবামে মোট আটটি গানের মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং একটি গান গেয়েছিলেন।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Darjeeling, Mamata Banerjee

পরবর্তী খবর