Home /News /north-bengal /
Mamata Banerjee: ঘণ্টা দুয়েকের ব্যবধানে আজ উত্তরবঙ্গ জুড়ে দুই হেভিওয়েটের সভা

Mamata Banerjee: ঘণ্টা দুয়েকের ব্যবধানে আজ উত্তরবঙ্গ জুড়ে দুই হেভিওয়েটের সভা

ঘণ্টা দুয়েকের ব্যবধানে আজ উত্তরবঙ্গ জুড়ে দুই হেভিওয়েটের সভা

ঘণ্টা দুয়েকের ব্যবধানে আজ উত্তরবঙ্গ জুড়ে দুই হেভিওয়েটের সভা

পাহাড়ে মমতা বন্দ্যোপাধ্যায় ৷ ডুয়ার্সে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সভা ঘিরে নজর রাজনৈতিক মহলের। 

  • Share this:

আবীর ঘোষাল, দার্জিলিং: রাজনৈতিক মহলের নজরে উত্তরবঙ্গ। একই দিনে দুই হেভিওয়েটের সভা আজ, মঙ্গলবার উত্তরবঙ্গে। GTA শপথ গ্রহণ অনুষ্ঠানে হাজির থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। অন্যদিকে ধূপগুড়িতে সভা করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

উত্তরবঙ্গকে কেন্দ্র করে প্রশাসনিক ও রাজনৈতিক বার্তা। ২১ জুলাইয়ের আগে কর্মীদের  বার্তা শাসক দলের দুই হেভিওয়েটের। ঘন্টা দুয়েকের ব্যবধানে দুই শীর্ষ নেতার রাজনৈতিক সভা ঘিরে নজর সকলের। শাসক দলের দুই হেভিওয়েটের উত্তরবঙ্গ সভা ঘিরে তাই জমজমাট রাজনৈতিক মহল। ২০১১ সালে তৃণমূল কংগ্রেস সরকার ক্ষমতায় আসার পরে ২০১৩ ও ২০১৭ সালে পাহাড়ে অশান্তির আগুন জ্বলে ওঠে ৷ পাহাড়ের মানুষ দীর্ঘ বনধের রাজনীতি দেখে এসেছে। যদিও ধীরে ধীরে অবস্থা বদলেছে বিগত নয় বছরে।

আরও পড়ুন- বড় খবর ! দেওঘর থেকে কলকাতা পর্যন্ত প্রথম বিমান পরিষেবা চালু হচ্ছে মঙ্গলবার

রাজ্য প্রশাসন পাহাড়ে GTA নির্বাচন করিয়ে নিতে চাইছিলেন। পাহাড়ের একাধিক রাজনৈতিক দলকে নিয়ে চলতি বছরের মার্চ মাসে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিমল গুরুংয়ের গোর্খা জনমুক্তি মোর্চা, জিএনএলএফ, বিজেপির মতো রাজনৈতিক দল GTA নির্বাচনে লড়াই না করলেও, পাহাড়ের একাধিক আঞ্চলিক দল এতে যোগ দেয়। শান্তিপূর্ণ নির্বাচন সম্পন্ন হয়। শেষমেষ পাহাড়ের উন্নয়নে GTA বোর্ড যে জরুরি তা বুঝিয়ে দেয় প্রশাসন। এমনই পরিস্থিতিতে পাহাড়ে আসছেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজনৈতিক মহলের ধারণা, আগামী দিনে পাহাড়ের পঞ্চায়েত নির্বাচন নিয়ে কথা বলতে পারেন তিনি ৷ এ ছাড়া পাহাড়কে কেন্দ্র করে একাধিক উন্নয়নের বার্তাও শোনা যেতে পারে তাঁর গলায়।

পাহাড়ে অশান্তি নয়, পাহাড়ের উন্নয়ন হলে যে অর্থনৈতিক পথ সুগম হবে সেই বার্তা দেওয়ার চেষ্টা করছে রাজ্য প্রশাসন। অন্যদিকে দীর্ঘ দিন ধরে দার্জিলিং লোকসভা আসন বিজেপির দখলে। অনীত থাপার দলকে GTA চালাতে সাহায্য করবে তৃণমূল কংগ্রেস। এই বার্তা দেওয়া হয়েছে। ফলে মমতা বন্দ্যোপাধ্যায়ের এই পাহাড় সফরে প্রশাসনিক উন্নয়নের পাশাপাশি, এখন থেকেই যে ২০২৪-এর রাজনৈতিক লড়াই শুরু হয়ে যেতে পারে সেই বার্তা স্পষ্ট। গত পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল কংগ্রেস জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারের মতো জেলাতে ভাল ফল করলেও, লোকসভা থেকে বিধানসভা খারাপ ফলের কারণ কি তা নিয়ে কাঁটাছেড়া করেছে শাসক দল। তৃণমূল কংগ্রেস এই মুহূর্তে জাতীয় রাজনীতিতে অন্যতম বিজেপি বিরোধী দল। ফলে আগামী দিনে এই রাজ্যের অন্যতম বিজেপি ঘাঁটি উত্তরবঙ্গে এখন থেকে ফাটল ধরাতে চাইছে জোড়া ফুল শিবির। তাই আজকের সভা থেকেই অভিষেক সুর চড়াতে চাইছে বলে মনে করা হচ্ছে ৷

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Mamata Banerjee

পরবর্তী খবর