corona virus btn
corona virus btn
Loading

লকডাউনে বন্ধ ছিল কাজ, অসময়ে ফের ভাঙনে বিপন্ন হবিবপুরের বাড়ুই পাড়া

লকডাউনে বন্ধ ছিল কাজ, অসময়ে ফের ভাঙনে বিপন্ন হবিবপুরের বাড়ুই পাড়া

মালদহের আইহোতে ইতিমধ্যেই নদী গর্ভে তলিয়ে গিয়েছে ভাঙন রোধের কাজ।

  • Share this:

#মালদহঃ অসময়ে মালদহের টাঙ্গন নদীতে ভয়াবহ ভাঙনের মুখে পড়েছে একাধিক বাড়ি । মালদহের আইহোতে ইতিমধ্যেই নদী গর্ভে তলিয়ে গিয়েছে ভাঙন রোধের কাজ । যে কোনও মূহূর্তে পুরো পাড়াই চলে যেতে পারে নদীগর্ভে । ভাঙন আতঙ্কে অনেকেই বাড়ি-ঘর ভেঙে সরিয়ে নিচ্ছেন । তবে নদী ভাঙন রুখতে কবে কাজ শুরু  হবে তার কোনও নিশ্চয়তা নেই ।

লকডাউনে থমকে গিয়েছে ভাঙন রোধের উদ্যোগ । ভাঙন আতঙ্কে দুশ্চিন্তার প্রহর গুনছেন মালদহের হবিবপুরের আইহো গ্রাম পঞ্চায়েতের বাড়ুই পাড়া এলাকার মানুষ । এবছরের গোড়াতেই শুখা মরশুমে ওই এলাকায় নদী গর্ভে তলিয়ে যায় বিস্তীর্ন এলাকা । সেইসময়ই প্রথমে ভাঙন প্রতিরোধের কাজ ধসে পড়ে নদীতে। এরপর ভাঙন শুরু হয় একের পর এক বাড়ির গা ঘেঁষে । স্থানীয় ব্লক প্রশাসন এবং সেচ দফতর জরুরি ভিত্তিতে ভাঙন রোধের কাজ শুরুর আশ্বাস দিয়েছিল । কিন্তু, লকডাউন পর্বে আর পরিকল্পনা এগোয়নি । এরইমধ্যে গত শুক্রবার আচমকা ঝড় বৃষ্টিতে এলাকার বেশ কয়েকটি বাড়ির অংশ নদীগর্ভে চলে যায় । একাধিক বাড়ির শোয়ার ঘর, রান্না ঘর, শৌচাগারে ফাটল ধরেছে ।

এখন টাঙন নদীতে তেমন জল নেই । ওই এলাকায় বসতিও রয়েছে নদীর জলস্তরের তুলনায় প্রায় কুড়ি ফুট উঁচুতে । ওপর থেকে কিছু বোঝা না গেলেও আচমকাই ভেতরে ভেতরে মাটি আলগা হয়ে জমি , ঘর , বাড়ি ধসে পড়ছে নদীগর্ভে । এই পরিস্থিতিতে আর সরকারি উদ্যোগের ওপর ভরসা রাখতে পারছেন না ক্ষতিগ্রস্থ মানুষ । নিজেরাই বাড়ি ঘর ভেঙে সরিয়ে নিচ্ছেন । অনেকেই উপায় না পেয়ে প্রতিবেশীদের বাড়িতে আশ্রয় নিয়েছেন । আতঙ্কিত লোকজনের ক্ষোভ সকলেই শুধু আশ্বাসই দিয়েছেন । কিন্তু কেউ কথা রাখেননি ।

মালদহের আইহোর এই এলাকায় যেভাবে ভাঙন চলছে তাতে নদীগর্ভে বিলীন হতে পারে গোটা বাড়ুইপাড়া এলাকা । যেখানে  দেড় শতাধিক পরিবারের বসবাস । শুধু যে ঘর বাড়ি নদীগর্ভে যাওয়ার আশঙ্কা রয়েছে এমন নয়, ঘরবাড়ি গ্রাস করার পর টাঙন নদী আইহো থেকে বুলবুলচণ্ডী যাওয়ার গুরুত্বপূর্ন রাস্তাতেও ভাঙন থাবা বসাতে পারে বলে আশঙ্কা স্থানীয়দের ।

আইহো পঞ্চায়েতের স্থানীয় তৃনমূল সদস্যের দাবি, ২০১৪ এবং ২০১৭ সালে এলাকায় দেড় কিলোমিটার জুড়ে ভাঙন রোধের কাজ হয় । কিন্তু কয়েক কোটি টাকা খরচ হলেও বাড়ুই পাড়া এলাকায় কাজ সঠিক ভাবে হয়নি । এখন তারই ফল ভোগ করতে হচ্ছে স্থানীয় গরিব পরিবারগুলিকে । অথচ এতবড় কাজের ক্ষেত্রে শুধু পঞ্চায়েতের পক্ষে কিছু করাও সম্ভব নয় । এখন প্রশাসন কবে উদ্যোগ নেয় সেদিকে চেয়ে থাকতে হচ্চে সকলকে ।

Sebak DebSarma

Published by: Shubhagata Dey
First published: June 7, 2020, 4:51 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर