CAA, NRC-র প্রতিবাদে মালদহে রাস্তায় নেমে আন্দোলন স্কুলপড়ুয়াদের

CAA, NRC-র প্রতিবাদে মালদহে রাস্তায় নেমে আন্দোলন স্কুলপড়ুয়াদের

মালদহের ইংরেজবাজারের নরহাট্টায় বুধিয়া হাই মাদ্রাসার ছাত্র-ছাত্রীরা এদিন পদযাত্রায় সামিল হয়

  • Share this:

#মালদহ: CAA এবং NRC-র প্রতিবাদে এবার রাস্তায় নামল স্কুলপড়ুয়ারাও । মালদহের ইংরেজবাজারের নরহাট্টায় বুধিয়া হাই মাদ্রাসার ছাত্র-ছাত্রীরা এদিন পদযাত্রায় সামিল হয়। হাজারেরও বেশি ছাত্র-ছাত্রী স্কুলের পোশাকেই হাতে প্ল্যাকার্ড ও ফ্লেক্স নিয়ে রাস্তায় নামে।

 এদিন ছাত্র-ছাত্রীদের এমন প্রতিবাদ আন্দোলনে এলাকায় হইচই পড়ে যায়। বুধিয়া হাই মাদ্রাসার প্রধান শিক্ষক আজিজুর রহমান জানিয়েছেন , 'ছাত্র-ছাত্রীরা স্বতঃস্ফূর্তভাবে মিছিল করতে চেয়েছে। তাদের ইচ্ছেয় বাধা দেয়নি মাদ্রাসা কর্তৃপক্ষ ।  রাজ্যজুড়ে ছাত্র-ছাত্রীরা  CAA এবং NRC-র প্রতিবাদে সরব হয়েছে । মালদহ এর থেকে পিছিয়ে থাকতে পারে না ।'

CAA-এর প্রতিবাদে গোটা রাজ্যে বিভিন্ন ভাবে চলছে প্রতিবাদ আন্দোলন । বিভিন্ন রাজনৈতিক দলগুলি আন্দোলন করছে। এমনকী, সরব হতে দেখা গিয়েছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদেরও। কিন্তু, এখনও পর্যন্ত CAA এবং NRC-র প্রতিবাদে স্কুলপড়ুয়াদের  আন্দোলন তেমন চোখে পড়েনি। সেই অর্থে মালদহে এদিন স্কুল পড়ুয়াদের পথে নেমে প্রতিবাদ আন্দোলন কার্যত নজিরবিহীন।

মঙ্গলবার দুপুরে কোতোয়ালির বুধিয়া হাই মাদ্রাসার পাশের মাঠে জমায়েত হয় ছাত্রছাত্রীরা। আগে থেকেই প্রস্তুতি নিয়ে স্কুলে আসে পড়ুয়ারা। হাতে প্ল্যাকার্ড নিয়ে শুরু হয় পদযাত্রা। কেন্দ্রীয় সরকারের নতুন নাগরিকত্ব আইন কে 'কালা-কানুন' হিসেবে আখ্যা দেয় স্কুল পড়ুয়ারা। স্কুলের ছাত্র মোহাম্মদ আজিজ বলে, ' আমরা কোনও অবস্থাতেই CAA- র মত আইনকে সমর্থন করতে পারি না। যতদিন পর্যন্ত সরকারি ভাবে আইন বাতিল না হচ্ছে ততদিন পর্যন্ত আন্দোলন চলবে ।' স্কুল থেকে বেরিয়ে এলাকার বিভিন্ন পথ পরিক্রমা করে দুপুরে স্কুল চত্বরে এসে প্রতিবাদ মিছিল শেষ করা হয়।

SEBAK DEB SARMA

First published: January 14, 2020, 10:08 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर