Home /News /north-bengal /
Maldah News: ছোট ছোট বাচ্চারা মন্দিরে বিক্রি করছে ফুল-বেলপাতা, হচ্ছে রোজগার

Maldah News: ছোট ছোট বাচ্চারা মন্দিরে বিক্রি করছে ফুল-বেলপাতা, হচ্ছে রোজগার

students earning by selling flower and bel pata

students earning by selling flower and bel pata

পড়াশোনার খরচ জোগাড় করতে জহুরা মন্দিরে ফুল-বেলপাতা বিক্রি করছে খুদে পড়ুয়ারা

  • Share this:

    #মালদহ: ভক্তদের কাছে ফুল বেলপাতা ও পুজোর সামগ্রী বিক্রি করে নিজেদের পড়াশোনার খরচ জোগাড় করে সুব্রত, প্রকাশ ও বনমালীরা। বৈশাখ মাস জুড়ে মালদহের জহুরা চণ্ডীর মন্দিরে প্রচুর ভক্তদের সমাগম ঘটে। প্রতি শনিবার ও মঙ্গলবার পুজো অনুষ্ঠিত হয়। জেলা ও জেলার বাইরের দূরদূরান্তের বহু ভক্তের সমাগম ঘটে এই পুজোয়।

    দূরদূরান্ত থেকে আসা ভক্তদের কাছে পুজোর ফুল বেলপাতা সহ অন্যান্য পুজোর সামগ্রী নিয়ে আসা সম্ভব হয়ে ওঠে না। তাই তারা মন্দির চত্বরে পুজোর সামগ্রী কিনে থাকেন। আর সেই সুযোগকে কাজে লাগিয়েছে জহুরা তলায় গ্রামের খুদেরা। গ্রাম থেকে ফুল-বেলপাতা ভেঙে নিয়ে এসে বিক্রি করছে ভক্তদের কাছে। মন্দির চত্বরে ঘুরেঘুরে বিক্রি করছে তারা ফুল-বেলপাতা সহ অন্যান্য পূজোর সামগ্রী। এরা প্রত্যেকেই স্কুল পড়ুয়া। স্থানীয় জহুরাতলা হাই স্কুলের ছাত্র। কেউ ক্লাস ফাইভে পড়ে আবার কেউ ক্লাস সেভেনের ছাত্র। প্রত্যেকেরই বাড়িতে অভাব অনটন রয়েছে। কারো বাবা ভিন রাজ্যের শ্রমিকের কাজে গিয়েছেন, আবার কারো বাবা গাড়ি চালক। সংসারের হাল ধরতে প্রত্যেকের বাবা-মা দুজনেই কাজ করেন। এমন পরিস্থিতিতে খুদেরাও কিছু রোজগারের আশায় দল বেঁধে ফুল বেলপাতা বিক্রি করে।

    আরও পড়ুন - Oracle Speaks: ওরাকল স্পিকস ২৫ এপ্রিল, আজই দেখে নিন কেমন হবে কালকের ভাগ্যফল, জেনে নিন কোন চিহ্ন বয়ে আনছে সৌভাগ্য

    সকাল থেকে দুপুর পর্যন্ত বিক্রি হয়। প্রতিদিন গড়ে ২০০ থেকে ২৫০ টাকা পর্যন্ত রোজগার হচ্ছে। বিক্রি শেষে রোজগারের টাকায় মেলায় কিছু কিনছে। আর বাকি টাকা বাড়ি নিয়ে গিয়ে মায়ের হাতে তুলে দিচ্ছে। পরে প্রয়োজনে মায়ের কাছ থেকে জমানো টাকা নিয়ে বই, খাতা, পেন সহ অন্যান্য পড়াশোনার সামগ্রী কিনবে।

    প্রতিবছর বছরেই একটা সময় এলাকার খুদে পড়ুয়ারা এইভাবে রোজগার করে নিজেদের পড়াশোনার খরচ অনেকটাই নিজেরাই জোগাড় করে নেয়।

    Harashit Singha

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Maldah

    পরবর্তী খবর