মালদহে মানিকচকে ফের গঙ্গা ভাঙন, এলাকা পরিদর্শনে সেচ প্রতিমন্ত্রী

এমন ভাবেই মানিকচকে গঙ্গা গিলতে আসছে জমি।

একই সঙ্গে ভাঙন প্রতিরোধে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে চরম অসহযোগিতার অভিযোগ তুলেছেন রাজ্যের সেচ প্রতিমন্ত্রী।

  • Share this:

মালদহ: গঙ্গা ভাঙ্গন ফের ভয়াবহ আকার নিয়েছে মালদহের মানিকচকের একাধিক এলাকায়। গত কয়েকদিনে গোপালপুর পঞ্চায়েতের অন্তত পাঁচশো  মিটার এলাকা নদীগর্ভে তলিয়ে গিয়েছে। আতঙ্কে নদীপাড়ের বেশ কয়েকটি পরিবার এলাকা ছাড়তে শুরু করেছেন। মঙ্গলবার এলাকা পরিদর্শনে যান রাজ্যের সেচ প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন। তাঁকে ঘিরে ধরে সমস্যার কথা জানান নদীপারের বাসিন্দারা। দ্রুত এলাকায় ভাঙন রোধের কাজ শুরুর আশ্বাস দিয়েছেন মন্ত্রী।  একই সঙ্গে ভাঙন প্রতিরোধে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে চরম অসহযোগিতার অভিযোগ তুলেছেন রাজ্যের সেচ প্রতিমন্ত্রী।

নদীর জল স্তর বাড়তেই ভাঙনের কবলে পড়ছে মালদহের নতুন নতুন এলাকা। গত কয়েকদিনে মানিকচক ব্লকের গোপালপুর পঞ্চায়েতের বেশ কিছু নতুন এলাকা ভাঙনের কবলে পড়েছে।  গোপালপুর পঞ্চায়েতের এলাহিটোলা, বালুটোলা থেকে শুরু করে মিল্কি গ্রাম পঞ্চায়েতের শান্তিপুর মোড় পর্যন্ত বিস্তীর্ণ এলাকাজুড়ে শুরু হয়েছে নতুন করে ভাঙন। ওই এলাকা থেকে একশো মিটার দূরেই রয়েছে নদী বাঁধ।  এছাড়া নদী তীরবর্তী এলাকায় কয়েকটি পরিবারের বসবাসও রয়েছে। এই অবস্থায় নদী ভাঙন নিয়ে দেখা দিয়েছে আতঙ্ক। গঙ্গায় নতুন করে ভাঙনের খবর পেয়ে মঙ্গলবার মানিকচক ঘাট থেকে গোপালপুর পর্যন্ত এলাকায় লঞ্চে ভাঙন পরিস্থিতি খতিয়ে দেখেন রাজ্যের সেচ ও উত্তরবঙ্গ উন্নয়ন প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন। গোপালপুরে স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে সমস্যার কথা শোনেন মন্ত্রী।

এরপরেই দ্রুত এলাকায় বালির বস্তা ফেলে ভাঙন রোধের কাজ শুরু করা হবে বলে আশ্বস্ত করেন তিনি। যদিও বাসিন্দাদের অনেকেই ক্ষোভ প্রকাশ করে বলেন, গোপালপুর এলাকায় ভাঙন চললেও প্রশাসন তৎপর নয়। এখনো ভাঙনরোধে তেমন কোনও উদ্যোগ চোখে পড়েনি। এভাবে ভাঙলে নদীবাঁধ ও ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্থানীয়রা। একইসঙ্গে অবিলম্বে ভাঙন রোধের কাজ শুরুর দাবি করেছেন তাঁরা।

এদিন ভাঙন কবলিত এলাকা পরিদর্শনের পর মন্ত্রী বলেন, সেচদপ্তর তৎপরতার সঙ্গে এলাকায় ভাঙন রোধে কাজ শুরু করবে। রাজ্য সরকার মালদহের ভাঙন রোধের জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিচ্ছে বলে জানান তিনি। পাশাপাশি ভাঙন রোধের কাজে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে চরম অসহযোগিতার অভিযোগ তোলেন মন্ত্রী। ভাঙনে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের বিষয়টিও সরকার খতিয়ে দেখবে বলে এদিন আশ্বস্ত করেন তিনি।

-সেবক দেবশর্মা

Published by:Arka Deb
First published: