Home /News /north-bengal /
Malda: জেলায় নেই দুধ সংরক্ষণের পরিকাঠামো, বিপুল লোকসানের মুখে মালদহের ছানা ব্যবসায়ীরা

Malda: জেলায় নেই দুধ সংরক্ষণের পরিকাঠামো, বিপুল লোকসানের মুখে মালদহের ছানা ব্যবসায়ীরা

দিনের পর দিন ছানার দাম পড়তে থাকায় ব্যাপক লোকসানের মুখে মালদহ জেলার পাঁচ শতাধিকের বেশি ছানা ব্যবসায়ী

  • Share this:

    #মালদহ: সমস্ত ক্ষেত্রে দ্রব্যমূল্য লাগাম ছাড়া বৃদ্ধি পাচ্ছে। ব্যতিক্রম শুধু ছানা। দিনের পর দিন ছানার দাম পড়তে থাকায় ব্যাপক লোকসানের মুখে মালদহ জেলার পাঁচ শতাধিকের বেশি ছানা ব্যবসায়ী। বর্তমানে মালদহের বাজারে ছানার দাম সর্বনিম্ন ৬০ টাকা কেজি পর্যন্ত নেমেছে। এদিকে এক কেজি ছানা তৈরি করতে চার লিটার দুধের প্রয়োজন হয়, যার দাম ১৪০ টাকা। ফলে কেজি প্রতি ব্যাপক লোকসানের মুখে পড়ছেন উৎপাদনকারী ব্যবসায়ীরা।

    ব্যাপক হারে ছানার দাম হ্রাস পাওয়ার মূল কারণ, চাহিদার তুলনায় বেশি পরিমাণে ছানা উৎপাদন। মালদহ শহরের মিষ্টি ব্যবসায়ীদের দাবি, ফি বছর গরমের মরশুমে সব ধরনের মিষ্টির চাহিদা কিছুটা কমে যায়। কারণ এই সময় বাজারে বিভিন্ন ধরনের ফল পাওয়া যায়। তাই মানুষ মিষ্টি কম খায়। এদিকে এই সময় জেলায় দুধের উৎপাদন বেশি হয়। মালদহ জেলায় যে পরিমাণ দুধ উৎপাদন হয়, তা সরাসরি বিক্রি হয় না। কারণ, নামীদামি কোম্পানির প্যাকেট বন্দি দুধের দাপট। তাই দুধ উৎপাদনকারীরা অধিকাংশ দুধ থেকে ছানা তৈরি করেন। মালদহ জেলায় দুধ সংরক্ষণ করে রাখার কোনও পরিকাঠামো নেই। তাই বাধ্য হয়ে প্রতিদিন দুধ বা ছানা বিক্রি করতে হচ্ছে উৎপাদনকারীদের। নষ্ট হয়ে যাবার ভয়ে বাধ্য হয়েই অনেক কম দামে ছানা বিক্রি করছেন ব্যবসায়ীরা। আগামী দুই মাস এমনটাই চলবে, দাবি ব্যবসায়ীদের একাংশের।

    লোকসানের হাত থেকে রক্ষা পেতে, মালদহ জেলার দুধ ব্যবসায়ী ও উৎপাদনকারীরা সরকারি উদ্যোগে দুধ সংরক্ষণ করে রাখার পরিকাঠামোর দাবি তুলেছেন। পাশাপাশি ছানার নির্দিষ্ট মূল্য বেঁধে দেওয়ারও দাবি তুলেছেন। উত্তরবঙ্গের সর্ববৃহৎ ছানার বাজার মালদহে অবস্থিত। ইংরেজবাজার শহরের অতুলচন্দ্র মার্কেটে রয়েছে এই ছানা বাজার। প্রতিদিন গড়ে ৪০ থেকে ৪৫ কুইন্টাল ছানা কেনা-বেচা হয় এই মার্কেটে। এদিকে, ব্যবসায়ীরা ছানার দাম পারিশ্রমিক অনুযায়ী পাচ্ছেন না বলে অভিযোগ, ফলে চিন্তায় পড়েছেন ছানা ব্যবসায়ীরা।

    এই বাজারে ছানার পাশাপাশি ক্ষীরও বিক্রি হয়। মালদহ জেলার ইংরেজবাজার, কালিয়াচক, মোথাবাড়ি, মানিকচক ও হবিবপুর-সহ আরও কিছু ব্লক থেকে ব্যবসায়ীরা ছানা তৈরি করে প্রতিদিন বিকেলে এই মার্কেটে বিক্রি করতে আসেন। মালদহ জেলা ছানা ব্যবসায়ী সমিতি সূত্রে জানা গিয়েছে, ১৯৮২ সালে এই মার্কেট শুরু হয়। দীর্ঘদিনের এই মার্কেট পরিকাঠামোগত নানা সমস্যায় জর্জরিত।

    লাভের মুখ না দেখায় অনেকেই ছানার ব্যবসা ছাড়তে শুরু করেছেন। উৎপাদিত দুধ সংরক্ষণ করার জায়গা না থাকায় সমস্যায় পড়তে হচ্ছে । তাই দুধ উৎপাদনকারী থেকে ছানা ব্যবসায়ী এমনকী জেলার মিষ্টি ব্যবসায়ীরাও চাইছেন জেলায় দুধ সংরক্ষণ পরিকাঠামো তৈরি করুক প্রশাসন।

    Harashit Singha

    Published by:Rukmini Mazumder
    First published:

    Tags: Malda

    পরবর্তী খবর