Home /News /north-bengal /
West Bengal News: আর নয় রিকশা-টোটো, গতি ফেরাতে বিরাট সিদ্ধান্ত বাংলার এই শহরে!  

West Bengal News: আর নয় রিকশা-টোটো, গতি ফেরাতে বিরাট সিদ্ধান্ত বাংলার এই শহরে!  

শিলিগুড়িতে বড় সিদ্ধান্ত

শিলিগুড়িতে বড় সিদ্ধান্ত

West Bengal News: শহরের গতি ফেরাতে কাল বৃহস্পতিবার থেকে শিলিগুড়ির প্রধান পাঁচ রাস্তায় বন্ধ হচ্ছে রিকশা, উচ্চমাধ্যমিকের পর টোটো!

  • Share this:

#শিলিগুড়ি: যানজট নিয়ন্ত্রণে এবারে শিলিগুড়িতে রিকশা এবং টোটো চলাচলের ওপর বিধিনিষেধ চালু হচ্ছে। শহরের প্রধান পাঁচ রাস্তায় উঠবে না আর টোটো এবং রিকশা। এমনই নির্দেশিকা জারি করেছে শিলিগুড়ি ট্র‍্যাফিক পুলিশ। যানজট এবং শিলিগুড়ি একে অপরের পরিপূরক। কার্যত এই শহর যেন যানজট নগরী! গতি থমকে দাঁড়ায় ঘন্টায় ৫ কিলোমিটারে।

দিন দিন শহরে বাড়ছে দুই, তিন এবং চার চাকার গাড়ির সংখ্যা। তুলনায় বাড়েনি রাস্তা, উড়ালপুলের সংখ্যা। ব্যস্ত সময়ে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে কালঘাম ছোটে সাধারনের। শহরের গতিও অনেকটাই কমেছে। আর তাই গতি ফেরাতে বন্ধ করা হচ্ছে টোটো এবং রিকশা। মূলত শহরের পাঁচ রাস্তায় সম্পূর্ণভাবে বন্ধ করা হচ্ছে ওই দুই বাহন। কোন কোন রাস্তায়? হিলকার্ট রোড, সেবক রোড, বর্ধমান রোড, বিধান রোড এবং স্টেশন ফিডার রোডে বন্ধ করা হচ্ছে টোটো এবং রিকশা।

আরও পড়ুন: কেমন হতে চলেছে রাজ্যের স্কুল পড়ুয়াদের পোশাক? জারি হয়ে গেল বিজ্ঞপ্তি!

আগামী ১৭ মার্চ থেকে বন্ধ হচ্ছে রিকশা চলাচল। আর উচ্চমাধ্যমিক পরীক্ষার পর অর্থাৎ ২১ এপ্রিল থেকে বন্ধ হচ্ছে টোটো চলাচল। এছাড়া আদালতের নির্দেশে শহর ঘেঁষা জাতীয় সড়ক এবং এশিয়ান হাইওয়েতেও টোটো চলাচল বন্ধ করা হচ্ছে। তবে রিকশা এবং টোটো চলবে শহরের অলিতে গলিতে। অর্থাৎ বাইলেনে স্বাভাবিক থাকছে পরিষেবা। রেজিস্টেশন ছাড়া কোনো টোটোই চলবে না শহরে। কড়া হাতে তার মোকাবিলা করবে ট্র‍্যাফিক পুলিশ। এতে সাময়িক অসুবিধে হবে বলে জানিয়েছেন স্থানীয়রা। তবু যানজট থেকে মুক্তি মিলবে বলে মনে করছেন অনেকে।

আরও পড়ুন: মোদিকে চিঠি, প্রয়োজনে পড়ুয়াদের জন্য দিল্লি যাবেন মমতা! পথ দেখাবেন মুখ্যমন্ত্রী?

যানজটের জন্যে ট্র‍্যাফিক পুলিশকেই দায়ী করছেন টোটো চালকেরা। শহরের একাধী জায়গায় সিটি অটো এবং বেসরকারী বাস যাত্রী তোলার জন্যে দাঁড়িয়ে থাকে। এমনকী চলন্ত অবস্থায় স্টপেজহীন জায়গায় দাঁড়িয়ে পড়ে। এর জেরেই যানজটের সৃষ্টি হচ্ছে। অথচ পুলিশ নির্বিকার বলে দাবী চালকদের। প্রধান রাস্তায় টোটো চলাচল বন্ধ হলে সাধারনের অসুবিধে হবে বলে মনে করছেন তারা। এই সিদ্ধান্তে আখেরে গরিবদেরই রুটিরুজিতে টান পড়বে। অলি গলির চাইতে প্রধান প্রধান রাস্তাতেই আয় বেশী হয়। তাই দূর্ভোগ বাড়বে তাদেরই বলে দাবী রিকশা চালকদের। এর আগেও শহরের প্রধান প্রধান রাস্তায় টোটো এবং রিকশা চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল কয়েকবার। এমনকী নোটিশও টাঙিয়ে দেওয়া হয়। কিছুদিন নির্দেশিকা জারি হওয়ার পর আবার যে কে সেই! এবারে কি কঠোর হবে প্রশাসন? প্রশ্ন শহরবাসীর।

Published by:Suman Biswas
First published:

Tags: Siliguri, West Bengal news

পরবর্তী খবর