চাবাগানে ব্লেড কাঁটাতার আটকে চিতাবাঘের মৃত্যু

চাবাগানে ব্লেড কাঁটাতার আটকে চিতাবাঘের মৃত্যু

জীবজন্তুদের আটকাতে এবার শেষ সংযোজন। ব্লেড কাঁটাতার। এখানে আটকেই মৃত্যু হল চিতাবাঘের। কী এই ব্লেড কাঁটাতার ?

  • Share this:

#আলিপুরদুয়ার: চা বাগানে ব্লেড কাঁটাতার। সেই কাঁটাতারেই আটকে মৃত্যু হল চিতাবাঘের। বন্যপ্রাণীর হামলা রুখতে চা-বাগানগুলিতে নিয়ম না মেনে ব্লেড কাঁটাতারের ব্যবহার করছেন মালিকরা। যার শিকার হচ্ছে বন্যপ্রাণ। অবিলম্বে এই ব্লেড কাঁটাতার ব্যবহার বন্ধের দাবি জানাচ্ছেন পরিবেশকর্মীরা। বন দফতরের বিরুদ্ধে উঠছে নজরদারির অভাবের অভিযোগ।

চা বাগানে চিতাবাঘের হামলা, হাতির হানা। এই সব বন্ধ করতেই নানা পথ বেছে নেন বাগানমালিকরা। জীবজন্তুদের আটকাতে এবার শেষ সংযোজন। ব্লেড কাঁটাতার। এখানে আটকেই মৃত্যু হল চিতাবাঘের। কী এই ব্লেড কাঁটাতার ?

আলিপুরদুয়ারের বিচ চা বাগানের মধ্যে দিয়ে বৃহস্পতিবার রাতে রাস্তা পারাপার করছিল একটি চিতাবাঘ। সেই সময়ই ব্লেড কাঁটাতারে আটকে যায় চিতাবাঘের দেহ। রক্তাক্ত অবস্থায় মৃত্যু হয় চিতাবাঘের। নীলপাড়া রেঞ্জে ময়নাতদন্তের জন্য নিয়ে আসা হয় চিতাবাঘের দেহ। ঘটনায় চা বাগান কর্তৃপক্ষকেই দায়ী করেছে বনদফতর।

এবারই প্রথম নয়। এর আগেও ব্লেড কাঁটাতারে জখম হয়ে মৃত্যু হয়েছে একাধিক বন্যপ্রাণীর। ব্লেড কাঁটাতারে দুর্ঘটনা গ্যান্দাপাড়া চা বাগানে হাতি আহত হয় দেবপাড়া চা বাগানে মৃত্যু হয় বাইসনের

চুনাভাটি চা বাগানে মৃত্যু হয় এক ব্যক্তির ডায়না চা বাগানে আহত হয় চিতাবাঘ বিচ চা বাগানে মৃত্যু হল চিতাবাঘের

ব্লেড কাঁটাতারের ব্যবহার বন্ধ না হলে আদালতের দ্বারস্থ হওয়ার কথা ভাবছেন পরিবেশকর্মীরা।

ক্রমশ বাড়তে থাকা দুর্ঘটনার ফলে বিকল্পের খোঁজ করছেন বাগান মালিকরা।

ব্লেড কাঁটাতারের বেড়া দেওয়ায় বন্ধ হয়েছে বন্যপ্রাণীদের যাতায়াতের করিডর। বন্যপ্রাণীর সঙ্গে সঙ্গে মানুষেরও বিপদ ডেকে আনছে এই ব্লেড কাঁটাতার।

First published: January 10, 2020, 4:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर