• Home
  • »
  • News
  • »
  • north-bengal
  • »
  • Viral Fever in North Bengal: ভাইরাল ফিভার-ডেঙ্গি-স্ক্রাব টাইফাস, আতঙ্কের উত্তরবঙ্গে বিশেষজ্ঞ দল! যা হতে চলেছে...

Viral Fever in North Bengal: ভাইরাল ফিভার-ডেঙ্গি-স্ক্রাব টাইফাস, আতঙ্কের উত্তরবঙ্গে বিশেষজ্ঞ দল! যা হতে চলেছে...

আতঙ্কের উত্তরবঙ্গ

আতঙ্কের উত্তরবঙ্গ

Viral Fever in North Bengal: ইতিমধ্যেই শিশুদের শরীরে মিলেছে ডেঙ্গি (Dengue) এবং স্ক্রাব টাইফাসের (Scrub Typhus) সংক্রমণ। সেইসঙ্গে ভাইরাল ফিভারের প্রবল প্রকোপ। শুক্রবার উত্তরবঙ্গ যাচ্ছে বিশেষজ্ঞ দল।

  • Share this:

#কলকাতা: উত্তরবঙ্গে বাড়ছে শিশুদের ভাইরাল ফিভার (Viral Fever in North Bengal)। বাড়ছে আক্রান্তের গ্রাফ। শিলিগুড়ি জেলা হাসপাতাল এবং উত্তরবঙ্গ মেডিকেল কলেজ (North Bengal Medical College) ও হাসপাতালে বাড়ছে রোগীর চাপ। যা সামলাতে হিমসিম খেতে হচ্ছে স্বাস্থ্য কর্তাদের। বেডের সংখ্যা কম হওয়ায় মেঝেতেই চলছে চিকিৎসা। একে গরম, তারওপর ভাইরাল ফিভার, দুইয়ে বাড়ছে দুশ্চিন্তা। ইতিমধ্যেই শিশুদের শরীরে মিলেছে ডেঙ্গি (Dengue) এবং স্ক্রাব টাইফাসের (Scrub Typhus) সংক্রমণ। যদিও স্বাস্থ্য দফতরের কর্তাদের দাবি, প্রতি বছরই এই সময়ে শিশুরা ভাইরাল ফিভারে আক্রান্ত হয়। দ্রুত চিকিৎসা পরিষেবা দেওয়া হচ্ছে। তবে আশার কথা, এখনও মেলেনি কোভিডের জীবাণু।

তবুও সতর্কতা অবলম্বন করে চলার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। জেলার পাহাড় ও সমতলের গ্রামীন, ব্লক হাসপাতালেও ভিড় বাড়ছে শিশু রোগীর।চলতি মাসেই উত্তরবঙ্গ মেডিকেলে জ্বরে আক্রান্ত শিশুদের মধ্যে বিভিন্ন ভাইরাসের সন্ধান মিলেছে। স্ক্রাব টাইফাসে আক্রান্ত ৬ শিশুর মধ্যে ৩ জনের ছুটি হয়েছে মেডিকেল থেকে। ২ জন কার্শিয়ংয়ের বাসিন্দা। উত্তরবঙ্গ মেডিকেলে এই মূহূর্তে চিকিৎসাধীন ১ স্ক্রাব টাইফাস আক্রান্ত। এখন সে সুস্থ আছে। নতুন করে আজ ৭জন শিশু জ্বর নিয়ে ভর্তি হয়েছে মেডিকেলের শিশু ওয়ার্ডে। সবমিলিয়ে চিকিৎসাধীন ৬৭ জন শিশু। তবে এখোনো জ্বরের উৎস বের হয়নি। ইতিমধ্যেই বিশেষজ্ঞ টিম গড়া হয়েছে বলে জানিয়েছেন সুপার সঞ্জয় মল্লিক।

আরও পড়ুন: প্রাক্তন মুখ্যমন্ত্রীর শ্যালিকার পাশে অভিষেক বন্দ্যোপাধ্যায়! পেনশন সমস্যার ইতি?

অন্যদিকে শিলিগুড়ি জেলা হাসপাতালে জ্বরে আক্রান্ত শিশু রোগীর ভিড় বাড়ছে। কী ধরনের আংক্রমণ ছড়াচ্ছে? উদ্বিগ্ন স্বাস্থ্য কর্তারা ১০ জন শিশুর রক্তের নমুনা পাঠায় মেডিকেলের ল্যাবে। সেই রিপোর্ট এসে পৌঁছয় রাতে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, এর মধ্যে ১ জনের ইনফ্লুয়েঞ্জা বি এবং ৭ জন শিশুর শরীরে আর এস ভি (Respiratory Syncytial Virus) সংক্রমণ মিলেছে। পরিস্থিতি সরজমিনে খতিয়ে দেখতে কাল শুক্রবার উত্তরবঙ্গে আসছেন স্বাস্থ্য দপ্তরের বিশেষজ্ঞ দল। প্রথমে ওই টিমের সদস্যরা যাবেন উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে। তারপর শিলিগুড়ি জেলা হাসপাতাল এবং  জলপাইগুড়ি জেলা হাসপাতালে যাওয়ার কথা রয়েছে।

Published by:Suman Biswas
First published: