Marriage Anniversary Celebration: অক্সিজেন-অভাবে ধুঁকছে দেশ, বৃক্ষরোপনে বিবাহ বার্ষিকী উদযাপন দম্পতির!

অভিনব উদযাপন

করোনা আবহের মধ্যে ২২ তম বিবাহ বার্ষিকীতে সবরকম অনুষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেন।স্ত্রীর পরামর্শ অনুযায়ী এই বৃক্ষ রোপন কর্মসূচী গ্রহন করা হয়েছে।

  • Share this:

করনদিঘি: পরিবেশের ভারসাম্য বজায় গাছ লাগিয়ে বিবাহ বার্ষিকী উদযাপন করলেন করনদিঘির এক দম্পত্তি। দম্পত্তির এধরনের সিদ্ধান্তকে অভিনন্দন জানালেন এলাকার বাসিন্দারা। গাছ লাগান,প্রান বাঁচান এই বার্তাকে হায়িয়ার করে আজ উত্তর দিনাজপুর জেলার কিরনদিঘি ব্লকের বিভিন্ন এলাকায় গাছ লাগালেন করনদিঘির জানা দম্পতি। দেশে জুড়ে করোনা থাবায় অক্সিজেনার সংকট দেখা দিয়েছে। এই অক্সিজেনের অভাবে বহু মৃত্যু ঘটছে। উত্তর দিনাজপুর জেলা পুলিশ কর্মি কাঞ্চন জানা প্রতিদিন মানুষের এই অসহায়তার কথা জানতে পারছেন। কাঞ্চনবাবুর স্ত্রী সীমা দেবী করনদিঘি ব্লক স্বাস্থ্যকেন্দ্রের নার্সিং কর্মি।করোনা আবহে মানুষের যে অবস্থা সীমাদেবী স্বাস্থ্যকর্মি হবার সুবাদে প্রতিদিন চাক্ষুস করছেন। তাই বিবাহ বার্ষিকী অনুষ্ঠান আর পাঁচজনেত মত না করে একটু অন্যভাবে পালন করলেন।

উত্তর দিনাজপুর জেলার রূপাহার থেকে ডালখোলা পর্যন্ত জাতীয় সড়ক সম্প্রসারনের কাজ চলছে। এই রাস্তা সম্প্রসারনের ফলে বহু গাছ কেটে ফেলা হয়েছে। রাস্তা কাজ অনেকটাই সম্পন্ন হওয়ায় রাস্তার দুধারে খা খা করছে।গাছ কেটে রাস্তা সম্প্রসারন হওয়ায় সেখানেই গাছ লাগান। করনদিঘি ব্লকের উওর দিনাজপুর জেলা করণদিঘী ব্লকের নাগর  এলাকা থেকে গাছ লাগানো শুরু করেন। বিলাসপুর,আলতাপুর, টুঙ্গিদিঘি করনদিঘি, রসাখোয়া সহ বিভিন্ন এলাকায় এই গাছ লাগানো হয়। ২২ তম বিবাহ বার্ষিকী দিনে নিজেরাই গাছ লাগিয়ে দায়িত্ব শেষ করেন নি। সাধারন মানুষকে গাছ লাগানো বিষয়ে উদ্বুদ্ধ করতে সাধারন মানুষ দিয়ে গাছ লাগান। স্বামীর এই সিদ্ধান্তে পাশে দাঁড়িয়েছেন তার স্ত্রী সীমা দেবী। কাঞ্চনবাবু জানান, স্ত্রী বিয়ের আগে থেকেই সামাজিক কাজে যুক্ত ছিল। তার এধরনের কাছে তিনি খুবই উদ্বুদ্ধ হন। কাজের চাপে সামাজিক কাজকর্ম করা সুযোগ হয় নি।এবারে করোনা আবহের মধ্যে ২২ তম বিবাহ বার্ষিকীতে সবরকম অনুষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেন।স্ত্রীর পরামর্শ অনুযায়ী এই বৃক্ষ রোপন কর্মসূচী গ্রহন করা হয়েছে।এই গাছ বড় হলে পথচারিরা একদিকে যেমন ছায়া পাবেন।

অন্যদিকে মানুষ পর্যাপ্ত অক্সিজেন নিতে পারবেন। স্ত্রী সীমা দেবী জানান, ছোটবেলা মানুষ জানত জলই জীবন। এখন অভিজ্ঞতা দিয়ে জানা যাচ্ছেন জলই শুধু নয়  অক্সিজেনও জীবন। করোনা চিকিৎসা অক্সিজেনের যে সংকট দেখা দিয়েছে তাতে  গাছ লাগানো খুবই জরুরী। সেই ভাবনা থেকেই তাদের এই উদ্যোগ। স্থানীয় বাসিন্দা শেখ আনিকুল জানান,করনদিঘি দম্পত্তি গাছ লাগানোর জন্য যেভাবে এগিয়ে এসেছে তা অভিনন্দন যোগ্য।এভাবে সবাইকে গাছ লাগানো জন্য এগিয়ে আসতে হবে।তবেই মানুষ বেঁচে থাকবে।

Published by:Suman Biswas
First published: