সোনার দরে ধুলো ! পয়লা বৈশাখের আগে সেই ধুলো কিনতে ভিড় জলপাইগুড়িতে

সোনার দরে ধুলো বিক্রি হচ্ছে জলপাইগুড়িতে। পয়লা বৈশাখের আগে সেই ধুলো কিনতে ভিড় ডি বি সি রোড, কদমতলা,

Akash Misra | News18 Bangla
Updated:Apr 13, 2017 08:17 PM IST
সোনার দরে ধুলো ! পয়লা বৈশাখের আগে সেই ধুলো কিনতে ভিড় জলপাইগুড়িতে
প্রতীকি ছবি
Akash Misra | News18 Bangla
Updated:Apr 13, 2017 08:17 PM IST

#জলপাইগুড়ি: সোনার দরে ধুলো বিক্রি হচ্ছে জলপাইগুড়িতে। পয়লা বৈশাখের আগে সেই ধুলো কিনতে ভিড় ডি বি সি রোড, কদমতলা, তেলিপাড়ার সোনাপট্টিতে। ধুলোর মধ্যে থেকে সোনা খুঁজে ফেরা নেহেরাওয়াদের ডাকে সরগরম শহরের রাস্তা। আর এই ধুলো বিক্রির টাকায় হাল খাতার কিছুটা খরচ উঠে আসে সোনা ব্যবসায়ীদের।

মহারাষ্ট্র , অসম, বিহার থেকে এঁরা আসেন। আসেন বছরভর-ই। তবে চৈত্র শেষে ,পয়লা বৈশাখের আগে বাড়ে যাতায়াত। এই সময়েই পরিস্কার হয় সোনা, রূপোর দোকান। ঝাড়পোঁচে বেরয় প্রচুর ধুলো। আর এই ধুলো কিনতেই আসা সোনাপট্টিতে। প্রায় সোনার দরেই ধুলো কিনে নিয়ে যান ভিনরাজ্যের এই নেহেরাওয়ালারা।

পায়ে পায়ে বছরভর-ই ধুলো জমে বিভিন্ন সোনার দোকান ও কারখানায়। জমিয়ে রাখা হয় সেই ধুলো। সারা বছরের জমানো ধুলোয় পনের থেকে আঠার গ্রাম সোনা বের হয়। সেই ধুলো কেনেন নেহেরাওয়ালারা। ধুলো বিক্রির টাকায় উঠে আসে পয়লা বৈশাখের খরচ। এখন সকাল বিকেল সোনাপট্টিতে দেখা মিলছে এই মানুষগুলোর। ঝাড়ু হাতে পথে ঘাটে ধুলো কুড়িয়ে দিনের রোজগার তিন থেকে চারশো টাকা। এক বছরের জমানো ধুলোর দাম ত্রিশ থেকে পয়ত্রিশ হাজার। নববর্ষের আগে জলপাইগুড়িতে সোনালাভের আশায় সোনার দরেই দেদার বিকোচ্ছে ধুলো।

First published: 08:16:55 PM Apr 13, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर