• Home
  • »
  • News
  • »
  • north-bengal
  • »
  • JAGDEEP DHANKHAR ATTACKED MAMATA BANERJEE ON LACK OF AUDIT BREEDS CORRUPTION AND IGNORES GOVERNANCE TRANSPARENCY AND ACCOUNTABILITY IN GTA AREA SB

Jagdeep Dhankhar: 'পাহাড়ে গণতন্ত্র নেই, GTA-তে দুর্নীতি হচ্ছে!' ধনখড় সফরে ফের গোর্খাল্যান্ড দাবি

ফের সরব ধনখড়

Jagdeep Dhankhar: সফরের শেষ লগ্নে এবার গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (GTA)-এর বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

  • Share this:

    #দার্জিলিং: দিল্লি থেকে ফিরেই লম্বা উত্তরবঙ্গ সফর। মূলত দার্জিলিংয়েই নিজের সফর রাখলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়। আর সেই সফরের শেষ লগ্নে এবার গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (GTA)-এর বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করলেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। GTA-র বিরুদ্ধে কোটি কোটি টাকা দুর্নীতির অভিযোগ তুলে ক্যাগকে(CAG) দিয়ে তদন্তের হুঁশিয়ারিও দিলেন তিনি।

    ট্যুইটে রাজ্যপাল লেখেন, 'প্রথমে দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্ত, তারপর বিধায়ক নীরজ জিম্বা আমার কাছে অভিযোগ করেছেন জিটিএ-র দুর্নীতি নিয়ে। ২০১৭ সাল থেকে কোনও নির্বাচন না হওয়ায় গণতন্ত্র ভূলুন্ঠিত হচ্ছে। তাই ক্যাগ অডিটের দাবি তুলেছেন অনেকে ও দোষীদের শাস্তি দেওয়ার দাবিও উঠেছে।' এরপরই রাজ্যপালের নিজের সংযোজন, '২০১৭ থেকে জিটিএ-তে কোনও অডিট হয়নি। আমার ক্ষমতা রয়েছে। ক্যাগ (CAG)-কে দিয়ে যাতে স্পেশ্যাল অডিট করানো যায়, সেই ব্যবস্থা করব আমি।'

    রাজ্যপাল অপর একটি ট্যুইটে লেখেন, 'বিভিন্ন সংগঠন জিটিএ এরিয়ায় দু'দশক বলে কোনও গণতন্ত্র নেই বলে অভিযোগ করেছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের উদাসীনতা ও দুর্নীতিকে প্রশ্রয় দেওয়ার কারণে সততার সঙ্গে কাজ হচ্ছে না জিটিএ এলাকায়।' দার্জিলিং ছাড়ার আগে রাজ্যপাল ফের বলেছেন, 'পশ্চিমবঙ্গে ভোট পরবর্তী যে হিংসা হচ্ছে, তা স্বাধীনতার পর কোথাও হয়নি।' অপরদিকে, পৃথক উত্তরবঙ্গ রাজ্যের দাবির মধ্যেই ফের আলাদা গোর্খাল্যাণ্ডের আওয়াজ উঠেছে পাহাড়ে! গত শুক্রবার দার্জিলিংয়ের রাজভবনে পাহাড়ের বিভিন্ন আঞ্চলিক দলের প্রতিনিধিরা রাজ্যপালের সঙ্গে সাক্ষাত করে এই দাবিই জানিয়েছেন। নতুন করে গোর্খাল্যাণ্ডের দাবি জিইয়ে তুলেছেন তাঁরা। রাজ্যপালের কাছে পৃথক গোর্খাল্যাণ্ডের দাবি তুলেছেন বিজেপির জোটসঙ্গী সিপিআরএম নেতা, প্রাক্তন সাংসদ রত্নবাহাদুর রাই। তাঁর দাবি, জিটিএ কোন বিকল্প নয়। ১০০ বছরের পুরনো দাবি গোর্খাল্যাণ্ড। গোর্খাদের আইডেনটিটি হল গোর্খাল্যাণ্ড। এখন আলাদা কোচবিহার রাজ্য, উত্তরবঙ্গ রাজ্যের কথা বলা হচ্ছে। পশ্চিমবঙ্গ থেকে আলাদা করতে হবে পাহাড়কে। দার্জিলিং এবং সিকিমকে একসঙ্গে জুড়তে হবে। আর রাজ্যপালের কাছে পৃথক গোর্খাল্যান্ডের দাবি আলাদা মাত্রা পেয়েছে রাজনৈতিক মহলে।
    Published by:Suman Biswas
    First published: