এই প্রথম শুধু শিশুদের তৈরি ছবি নিয়ে শিশু চলচ্চিত্র উৎসব মালদহে

এই প্রথম শুধু শিশুদের তৈরি ছবি নিয়ে শিশু চলচ্চিত্র উৎসব মালদহে

শিশুদের জন্য শিশুদেরই তৈরি করা একগুচ্ছ ছবি নিয়ে শুরু হল তৃতীয় মালদহ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব ২০২০

  • Share this:

#মালদহ:  শিশুদের জন্য শিশুদেরই তৈরি করা একগুচ্ছ ছবি নিয়ে শুরু হল তৃতীয় মালদহ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব ২০২০। ইউনিসেফের সহযোগিতায় উৎসবের আয়োজন করেছে সিনে সেন্ট্রাল কলকাতা এবং তালাশ । কচিকাঁচাদের তৈরি ৭টি স্বল্প দৈর্ঘ্যের ছবি স্থান পেয়েছে এবারের চলচ্চিত্র উৎসবে । এবারই প্রথম চলচ্চিত্র উৎসবের সমস্ত ছবি নিজেরাই তৈরি করেছে শিশুরা। নিজেরাই তৈরি করেছে গল্প, বেছেছে লোকেশন, নিজেরাই করেছে সিনেম্যাটোগ্রাফি ! এখানেই শেষ নয়,  চরিত্র নির্বাচন থেকে এডিট... সবই করেছে খুদেরা। প্রতিটি ছবিতেই দেওয়া হয়েছে সমাজ বদলের বার্তা।

 মালদহ কলেজ অডিটোরিয়ামের সানাউল্লাহ মঞ্চে এদিন শিশু চলচ্চিত্র উৎসবের সূচনা হয়। উদ্যোক্তারা জানিয়েছেন, প্রায় দেড় বছর ধরে এই ছবিগুলি তৈরি করা হয়েছে। ছবিগুলি তৈরি থেকে অভিনয়...সবটাই  করেছেন ১৪ থেকে ২২ বছর পর্যন্ত বয়সের শিশু-কিশোরেরা। মালদহে বাল্যবিবাহের অপেক্ষাকৃত বেশি প্রবণতা, অপরিণত বয়সে মেয়েদের মাতৃত্ব... এমন সমস্যা বেশি থাকায় মালদহকে চলচ্চিত্র উৎসবের জন্য বেছে নিয়েছে ইউনিসেফ ।  মূল উদ্দেশ্য, শিশুদের আরও বেশি করে আত্মবিশ্বাস যোগানো ।

উদ্যোক্তাদের তরফে আরও জানানো হয়েছে,  ছবিগুলি আরও বেশি  দর্শকের মধ্যে পৌঁছে দেওয়ার জন্য প্রতিটি ছবির হোয়াটসঅ্যাপ  ভার্সন তৈরির পরিকল্পনা করা হয়েছে । যাঁরা প্রেক্ষাগৃহে এসে ছবি দেখতে পারবেন না , সোশ্যাল মিডিয়ার সাহায্যে তাঁদের কাছেও পৌঁছে যাবে ছবি। চলচ্চিত্র উৎসবে বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীদের উপচে পড়া ভিড় নজর কাড়ে।

 Sebak DebSarma

First published: January 21, 2020, 9:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर