Home /News /north-bengal /
বিয়েতেও পরিবেশ সচেতনতার বার্তা! আমন্ত্রিতদের গাছ উপহার দিলেন গয়েরকাটার নবদম্পতি

বিয়েতেও পরিবেশ সচেতনতার বার্তা! আমন্ত্রিতদের গাছ উপহার দিলেন গয়েরকাটার নবদম্পতি

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

Viral News: এমন কী বিয়ের বৌভাত অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের হাতেও তুলে দেওয়া হয় বিভিন্ন ধরনের চারাগাছ।

  • Share this:

#ধূপগুড়ি:  বিয়ে তাও আবার পরিবেশ বান্ধব! এ আবার সম্ভব নাকি। কেন না প্লাস্টিকের জিনিসপত্র ছাড়া অনুষ্ঠান করা এখনকার দিনে কঠিন ব্যাপার। কিন্তু পরিবেশ বান্ধব বিয়ে দেখা গেল জলপাইগুড়ি জেলার গয়েরকাটার। মাটির পেয়ালায় চা, পদ্ম পাতায় ভাত, মাটির গ্লাসে জল এ ছাড়াও আগত অতিথিদের হাতে গাছের চারা তুলে দিয়ে পরিবেশ বান্ধব বিয়ের অনুষ্ঠানের আয়োজন করেছেন গয়েরকাটার বাসিন্দা শিক্ষক  জিষ্ণু চক্রবর্তী।

এমন কী বিয়ের বৌভাত অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের হাতেও তুলে দেওয়া হয় বিভিন্ন ধরনের চারাগাছ। গাছ জীবনের জন্য কতটা জরুরি তা বোঝাতেই এই অভিনব উদ্যোগ নিয়েছে নবদম্পতি । জিষ্ণু চক্রবর্তী এবং প্রগতির বাড়ি মরাঘাট জঙ্গল লাগোয়া পাশের একটি গ্রামে। আর সেখানে প্রতিনিয়ত বিভিন্ন ভাবে গাছ কাটার দৃশ্য তাঁরা দেখে থাকেন,  সেটাই তাদের ব্যথিত করে তুলছে, গাছ যে ভাবে উত্তরবঙ্গে থেকে কাটা হচ্ছে প্রাকৃতিক বিপর্যয় হতে পারে।তাই বিয়ের সামাজিক অনুষ্ঠানে চারাগাছ বিতরণের মধ্য দিয়ে বৃক্ষরোপনের একটি বার্তা দিলেন তাঁরা ।

আরও পড়ুন: 'দেশের কর্তাদের আস্ফালনের বিরুদ্ধে...' সরকারের বর্ষপূর্তিতে প্রত্যয়ী মমতার হুঁশিয়ারি!

প্রত্যেকেই জানি প্রকৃতির রোষানলে পড়লে ধ্বংস হতে সময় লাগে না। উত্তরাখণ্ড-সহ বিভিন্ন জায়গার দূর্যোগের ঘটনা তা বারবার প্রমাণ করেছে। কিন্তু তারপরও প্রতিনিয়ত আমরা পরিবেশকে দূষিত করে চলেছি। তাই পরিবেশ বান্ধব বিয়ের আয়োজন করে এই বিশেষ বার্তাই দিলেন জিষ্ণু ও প্রগতি। গত বৃহস্পতিবার জিষ্ণু চক্রবর্তীর বিয়ে হয় ধর্মীয় ও সামাজিকভাবে। এর পর রবিবার বৌভাতের অনুষ্ঠানে নবদম্পতিকে আশীর্বাদ ও উপহার দিতে আসা আগত অতিথিদের হাতে গাছের চারা তুলে দেওয়া হয়। সেই সঙ্গে খাওয়া দাওয়া থেকে শুরু করে প্যান্ডেলের কাজকর্ম সবেতেই ছিল প্রকৃতির ছোঁয়া।

আরও পড়ুন: রামপুরহাট কাণ্ডে চাঞ্চল্যকর অভিযোগ CBI-এর! কড়া পদক্ষেপ হাই কোর্টের, কী ঘটল?

রবিবার সন্ধ্যা থেকে দেখা গেল বিয়ের অনুষ্ঠান উপলক্ষে চক্রবর্তী বাড়ির সামনে হৈ হুল্লোড়, নাচানাচি, খাওয়া দাওয়া। বিয়ের অনুষ্ঠানে আগত অতিথিদের তালিকায় ছিলেন মরাঘাট রেঞ্জের রেঞ্জার রাজকুমার পাল, জলপাইগুড়ি অনারারি ওয়াইল্ডলাইফ ওয়ার্ডেন সীমা চৌধুরী, জেলা সহকারী বনাধিকারিক বিপাশা পারুল-সহ অনেকে ‌। তাঁদের প্রত্যেকের হাতেই গাছের চারা তুলে দিলেন নবদম্পতি।  এ বিষয়ে জিজ্ঞাসা করা হলে জিষ্ণু চক্রবর্তী বলেন, " আমার এই বিশেষ দিনে পরিবেশ বান্ধব অনুষ্ঠানের বার্তা দেওয়ার চেষ্টা করেছি। কেন না এখনও নির্বিচারে গাছ কাটা হয় এবং মানুষ এখনও পরিবেশ সম্পর্কে সচেতন নয়। তাই মানুষ যাতে পরিবেশ বান্ধব জিনিসপত্র ব্যবহার করে এবং গাছ লাগায় যাতে করে আমরাও বাচব এবং প্রকৃতিও বাঁচবে সেই বার্তা দিতেই পরিবেশ বান্ধব অনুষ্ঠানের আয়োজন করেছি।"

ROCKY CHWDHURY

Published by:Uddalak B
First published:

Tags: Viral News

পরবর্তী খবর