corona virus btn
corona virus btn
Loading

সরেছে নিম্নচাপ, কমবে বৃষ্টি, আর্দ্রতা জনিত অস্বস্তি ভোগাবে

সরেছে নিম্নচাপ, কমবে বৃষ্টি, আর্দ্রতা জনিত অস্বস্তি ভোগাবে
প্রতীকী চিত্র

কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। সকাল থেকেই বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি টের পাবেন শহরবাসী।

  • Share this:

#কলকাতা: মধ্যপ্রদেশের সরে গিয়েছে নিম্নচাপ। আজ থেকে বৃষ্টির পরিমাণও কমবে। উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায় আজও বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে পশ্চিমের দিকে দু' এক জেলায় আজ ও বিক্ষিপ্ত ভারী বৃষ্টি  হতে পারে। কলকাতা সহ অন্য কয়েকটি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ দু' এক পশলা হালকা বৃষ্টির সম্ভাবনা। সকাল থেকেই দক্ষিণবঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি ভোগাবে। এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর৷

ওড়িশা ও অন্ধ্র উপকূলে তৈরি হওয়া নিম্নচাপটি ছত্তিশগড়ের উপর দিয়ে মধ্যপ্রদেশে অবস্থান করছে। দ্রুত নিম্নচাপ মধ্যপ্রদেশে সরে যাওয়ায় বৃষ্টির পরিমাণ অনেকটাই কমবে। তার বদলে ভোগান্তি বাড়াবে আর্দ্রতা জনিত অস্বস্তি।

দক্ষিণবঙ্গের পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া তে দু' এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সর্তকতা। কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বাতাসে আর্দ্রতার পরিমাণ ৯০ শতাংশের উপরে থাকতে পারে। এর ফলে সকাল থেকেই আর্দ্রতা জনিত অস্বস্তি চরমে উঠবে।

উত্তরবঙ্গে আজও দার্জিলিং সহ উপরের দিকের পাঁচ জেলায় বিক্ষিপ্ত দু' এক পশলা বৃষ্টির পূর্বাভাস। আগামিকালও উপরের পাঁচ জেলার সঙ্গে উত্তর দিনাজপুরেও দু' এক পশলা বৃষ্টি হতে পারে। বুধবার থেকে বৃষ্টির পরিমাণ কমতে পারে। আপাতত অতি ভারী বর্ষণ বা প্রবল বর্ষণের কোনও সম্ভাবনা নেই উত্তরবঙ্গে।

কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। সকাল থেকেই বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি টের পাবেন শহরবাসী। বেলা যত বাড়বে, অস্বস্তিও বাড়বে। দুপুর বা বিকেলে দু' এক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতায় আজ সকালে তাপমাত্রা ছিল সর্বনিম্ন ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৬৯ থেকে ৯৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সামান্য বৃষ্টি হয়েছে।

আরব সাগরে এখনও নিম্নচাপ অবস্থান করছে উত্তর-পশ্চিম দিকে। এটি ক্রমশ পশ্চিমে সরে যাবে। রাজস্থান থেকে ছত্রিশগড় হয়ে মধ্যপ্রদেশে পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর প্রদেশ ও তামিলনাড়ুর উপরে৷ একই সঙ্গে একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে কর্ণাটক কেরালা উপকূলে।

বায়ুমণ্ডলে এই পরিস্থিতির প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় কেরল, মহারাষ্ট্র, কর্ণাটক উপকূলে ভারী বৃষ্টির সম্ভাবনা আগামিকাল থেকে এই বৃষ্টি কমবে।

মৌসুমী অক্ষরেখার পশ্চিমাংশ হিমালয় পাদদেশ সংলগ্ন এলাকায় অবস্থান করছে এর ফলে বৃষ্টি বাড়বে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।আগামিকাল থেকে দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, উত্তরাখণ্,ড হিমাচল প্রদেশ সহ উত্তরপ্রদেশের একাংশে ১২ অগাস্ট পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।রাজস্থানে আগামী ২৪ ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ধূলোঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে।

Biswajit Saha

Published by: Debamoy Ghosh
First published: August 10, 2020, 9:30 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर