Dead Bodies in River: মানবিক পদক্ষেপ মমতার, ভিন রাজ্যের দেহ ভেসে এলে সৎকার করবে বাংলার সরকার!

মানবিক উদ্যোগ রাজ্যের

নদীতে মৃতদেহ ভেসে এলে মালদা সীমান্তে সেগুলিকে উদ্ধার করে যাবতীয় কোভিড বিধি মেনে শেষ কাজ করা হবে।

  • Share this:

মালদহ: উত্তর প্রদেশ এবং বিহারে নদীতে ফেলে দেওয়া করোনা আক্রান্ত দেহ নদীপথে ভেসে আসছে, এমন সতর্কতার পরেই মালদহে দেহ উদ্ধারের সবরকম ব্যবস্থা করে রাখল প্রশাসন। একইসঙ্গে শুরু হয়েছে গঙ্গা নদীতে বিশেষ নজরদারি। নৌকো এবং স্পিডবোটের সাহায্যে গঙ্গায় নজর রাখছে পুলিশের বিশেষ দল। একইসঙ্গে গঙ্গায় জেলে মাঝিদেরও সতর্ক করা হয়েছে। তবে,  বর্ষার মরশুম এখনো দেরি থাকায় এই মুহূর্তে গঙ্গায় জলস্তর বেশ কম। একইসঙ্গে গঙ্গার জলের স্রোতও বেশি নয়। ফলে দীর্ঘ কয়েক শো কিলোমিটার নদী পথ পেরিয়ে কখন বা কবে ওই  দেহগুলি মালদহে এসে পৌঁছাবে বা আদৌ মালদহে আসবে কিনা তা নিয়ে সংশয় রয়েছেন খোদ নদীপাড়ের বাসিন্দারাই।করণা আক্রান্তদের বিকেদেখো নদীপথে ঝাড়খন্ডে মালদহের মানিক তোকে গঙ্গায় আসতে পারে বলে গত বুধবারই রাজ্য প্রশাসনের তরফে সতর্ক করা হয় মালদহ প্রশাসনকে এই সতর্কবার্তা পাওয়ার পরেই নদীতে নজরদারির পাশাপাশি দেহ উদ্ধারের বন্দোবস্ত থেকে শুরু করে কোন মৃতদেহ মিললে কোথায় কিভাবে কাজ করা হবে, তারও পরিকল্পনা তৈরি করে ফেলে প্রশাসন।

দেহ উদ্ধারের জন্য পিপিই কিট, শেষ কাজের জন্য হরিজনদের দল , গদাই চর এলাকায় নির্জন জমি, থেকে মাটি খোঁড়ার জন্য শ্রমিকদের দল প্রস্তুত বলে জানিয়েছে জেলা প্রশাসন।বৃহস্পতিবার বেলার দিকে মালদহের মানিকচকের গঙ্গার ঘাট ঘুরে দেখে জেলা পুলিশের দল। সমস্ত বন্দোবস্ত খতিয়ে দেখে পর্যালোচনা বৈঠক করেন ব্লক প্রশাসনের কর্তারা। তবে যার জন্য এত আগাম ব্যবস্থা সেই মৃতদেহগুলি মালদহ পর্যন্ত আশা নিয়েই সংশয়। প্রশাসনিক সূত্রে খবর, ইতিমধ্যেই বিহার ও ঝাড়খন্ড প্রশাসন ও নদীতে ভেসে আসা দেহগুলি নিয়ে তৎপরতা বাড়িয়েছে। ফলে একদিকে নদীতে জলস্তর কম তারওপর বিহার ও ঝাড়খন্ড জল সীমান্ত পেরিয়ে আদৌ কবে দেহ মালদহে আসবে তা এখনো নিশ্চিত নয়।

তবে রাজ্যের সতর্কতাঃ পর মালদহে আগাম ব্যবস্থাপনায় কোনরকম ফাঁকফোকর রাখতে চাইছে না প্রশাসন। এদিন মালদহের জেলাশাসক এর সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলেন জেলার মন্ত্রী রাজ্যের সেচ ও উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন। তিনি বলেন, বিহার ও উত্তরপ্রদেশে করোনা আক্রান্তদের দেহ যেভাবে নদীতে ফেলে দেওয়া হয়েছে তা অত্যন্ত অমর্যাদাকর। রাজ্য সরকার এক্ষেত্রে দায়িত্বশীল ভূমিকা পালনের জন্য প্রস্তুত। নদীতে মৃতদেহ ভেসে এলে মালদা সীমান্তে সেগুলিকে  উদ্ধার করে যাবতীয় কোভিড বিধি মেনে শেষ কাজ করা হবে।

Published by:Suman Biswas
First published: