ফের তুষারপাত শুরু হল উত্তরবঙ্গে, এক ধাক্কায় তাপমাত্রা নামল কয়েক ডিগ্রি

ফের তুষারপাত শুরু হল উত্তরবঙ্গে, এক ধাক্কায় তাপমাত্রা নামল কয়েক ডিগ্রি

ছাঙ্গু লেক, বাবা মন্দির বা না থুলা সীমান্তের রাস্তা পুরোপুরি বন্ধ। পর্যটকদের গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে সিকিম প্রশাসন।

  • Share this:

Partha Sarkar

#সিকিম: ফের তুষারস্নাত সিকিম। অঝোরে পড়ছে তুষার! কী তার অপরূপ রূপ! মনমোহিনী! রাস্তার দু'ধার সাদা বরফে মোড়া। সবুজ পাহাড় মূহূর্তেই সাদা চাদরে ঢাকা পড়ে গেছে। পূর্ব সিকিম জুড়েই চলছে তুষারপাত। ছাঙ্গু লেকে সাদা বরফের আস্তরণ। কিন্তু সিকিম বেড়াতে গিয়েও এই নয়নাভিরাম প্রাকৃতিক মাধুর্যতা নিজের চোখে দেখার উপায় নেই পর্যটকদের। মন খারাপ পর্যটকদের। সেলফি তোলার ভাবনায় জোর ধাক্কা! গ্যাংটকে হোটেলে বসেই স্রেফ উপলব্ধি করতে হচ্ছে পর্যটকদের।

ছাঙ্গু লেক, বাবা মন্দির বা না থুলা সীমান্তের রাস্তা পুরোপুরি বন্ধ। পর্যটকদের গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে সিকিম প্রশাসন। কোনও পারমিট দেওয়া হচ্ছে না। পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত বন্ধ থাকবে গাড়ি চলাচল। পূর্ব সিকিমের রাস্তাজুড়ে কয়েক ইঞ্চি সাদা বরফের পুরু চাদর। যেকোনও সময় বিপদ ঘটে যেতে পারে। তাই দুর্ঘটনা এড়াতেই এই সিদ্ধান্ত সিকিম প্রশাসনের।

এর আগে বহুবার ছাঙ্গু বেড়াতে গিয়ে আটকে পড়ে পর্যটক বোঝাই গাড়ি। সমস্যার মধ্যে পড়তে হয়। রাস্তায় সারি সারি গাড়ি দাঁড়িয়ে রয়েছে। সেনাবাহিনীর জওয়ানরা নেমে তাঁদের উদ্ধার করে। তাই পর্যটকদের নিরাপত্তার কথা ভেবেই এই সিদ্ধান্ত সিকিম সরকারের। আর তাই যে জন্য ছুটে আসা সিকিমে, সেই তুষারপাত না দেখতে পারার আক্ষেপ হোটেলবন্দী পর্যটকদের।

তুষারপাত হওয়ায় তাপমাত্রাও এক ধাক্কায় কিছুটা নেমেছে পাহাড়ে। কনকনে ঠাণ্ডায় কার্যত জবুথবু পর্যটকেরা। গতকাল বিকেলে দার্জিলিংয়ের সান্দাকফু'তেও তুষারপাত হয়েছে। ফের বরফ পড়ার পূর্বাভাস রয়েছে আবহাওয়া দফতরের। তাই সান্দাকফুমুখী পর্যটকদের সংখ্যা বাড়ছে বলে জানিয়েছে পর্যটন ব্যবসায়ীরা। শৈলশহরেও তাপমাত্রা অনেকটাই নেমেছে। ভিড় কম থাকলেও যাঁরা এই মূহূর্তে রয়েছেন সেই পর্যটকেরা দেদার মজে আছে পাহাড়ী আবহাওয়ায়।

First published: February 24, 2020, 1:05 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर