উত্তরবঙ্গে টানা বৃষ্টিতে সবজি চাষে বড় ক্ষতির আশঙ্কা

Bangla Editor | News18 Bangla
Updated:Jul 24, 2019 05:32 PM IST
উত্তরবঙ্গে টানা বৃষ্টিতে সবজি চাষে বড় ক্ষতির আশঙ্কা
Bangla Editor | News18 Bangla
Updated:Jul 24, 2019 05:32 PM IST

#শিলিগুড়ি: উত্তরবঙ্গে কয়েকদিন ধরে বৃষ্টি। জলপাইগুড়ি জুড়ে সবজি চাষে বড় ক্ষতি হওয়ার আশঙ্কা। ঋণ শোধ করা নিয়ে চিন্তায় কৃষকরা। অতিবৃষ্টিতে জেলার কৃষিতে ক্ষতির কথা মেনে নিয়েছেন কৃষি আধিকারিকও।

একটানা বৃষ্টিতে উত্তরবঙ্গ বিপর্যস্ত। বৃষ্টির দাপট কমলেও রয়ে গিয়েছে তার প্রভাব। জেলাজুড়ে চাষে বিরাট ক্ষতির আশঙ্কা। শসা, ঝিঙে, চিচিঙ্গা, করোলা। ক্ষতি হয়েছে বিভিন্ন সবজির।  বৃষ্টিতে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ধূপগুড়িতে। প্রায় ৩০ হাজার হেক্টর জমিতে সেখানে চাষ হয়েছে। যার মধ্যে কুড়ি হাজার হেক্টর জমিতে ধান চাষ। বাকি দশ হেক্টর জমিতে আলু ও অন্য সবজির চাষ হয়েছে । বৃষ্টি কমলেও চাষের জমি থেকে জল সরেনি। যার জেরে পচে যাচ্ছে সবজি। বাজারেও জোগান কম। সমবায় ব্যাঙ্ক থেকে লোন করে চাষ করেছিলেন। কিন্তু বৃষ্টির প্রভাবে সেই চাষও এখন ক্ষতির মুখে। বন্যার পর জেলার কৃষি আধিকারিকদের দেখা মেলেনি বলেও অভিযোগ তাঁদের।

বৃষ্টির জল জমে সবজির ক্ষতি হয়েছে। জেলার বিভিন্ন বাজারে সবজির যোগান কম। ভবিষ্যতে সবজির দাম বাড়ার আশঙ্কা করছেন অনেকেই।

জেলার কৃষিতে ক্ষতি হয়েছে। মানছেন জলপাইগুড়ির কৃষি আধিকারিকরা। তবে তাঁদের দাবি, ব্লক ব্লক ঘুরে রিপোর্ট তৈরির কাজ শুরু হয়েছে। তবে এই বৃষ্টিতে ধানের ক্ষতি হবে না বলে দাবি কৃষি আধিকারিকের।

আধিকারকিরা বলছেন, ধানের কোনও ক্ষতি হবে না। কিন্তু বাকি সবজির কী হবে? কীভাবে ঋণ মেটাবেন কৃষকরা ? প্রশ্ন অনেক। উত্তর খুঁজছেন জলপাইগুড়ির কৃষকরা।

First published: 03:32:05 PM Jul 24, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर