• Home
  • »
  • News
  • »
  • north-bengal
  • »
  • পাহাড় নিয়ে দিল্লিতে ত্রিপাক্ষিক বৈঠক, ডাক পেলেন না বিমল গুরুং, রোশন গিরি-রা

পাহাড় নিয়ে দিল্লিতে ত্রিপাক্ষিক বৈঠক, ডাক পেলেন না বিমল গুরুং, রোশন গিরি-রা

আগামী ৭ আগস্ট দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে ত্রিপাক্ষিক বৈঠক, আলোচনা হবে জিটিএ নিয়ে

আগামী ৭ আগস্ট দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে ত্রিপাক্ষিক বৈঠক, আলোচনা হবে জিটিএ নিয়ে

আগামী ৭ আগস্ট দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে ত্রিপাক্ষিক বৈঠক, আলোচনা হবে জিটিএ নিয়ে

  • Share this:

#শিলিগুড়ি: ফের পাহাড় নিয়ে ত্রিপাক্ষিক বৈঠক। আগামী ৭ আগস্ট দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে ত্রিপাক্ষিক বৈঠক, আলোচনা হবে জিটিএ নিয়ে । তবে এই বৈঠক নিয়ে ধাক্কা খেলেন বিমল গুরুং, রোশন গিরি-রা। বৈঠকে ডাক পাননি বিমল পন্থীরা। অথচ উদ্যোগ নিয়েছিলেন বিমল, রোশন শিবির।

গত ২২ জুলাই দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে বৈঠক করেন বিমলপন্থী মোর্চার দুই সদস্য নিমা তামাং এবং বিনু সুন্দাস। বৈঠক শেষে বিমলপন্থী মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরি  জানান, পাহাড় নিয়ে শীঘ্রই কেন্দ্র ত্রিপাক্ষিক বৈঠক ডাকবে। সেই কথা মিলল। বৃহস্পতিবার দিল্লি থেকে চিঠি এসেছে রাজ্যে। কিন্তু বৈঠকে ডাক পাননি বিমল, রোশন শিবির। বৈঠকে ডাক পেয়েছেন রাজ্যের স্বরাষ্ট্র সচিব, জিটিএ-র প্রিন্সিপাল সেক্রেটারি, জিটিএ-র চিফ এক্সইকিউটিভ, দার্জিলিংয়ের জেলাশাসক।

মোর্চার কোন গোষ্ঠী বৈঠকে যোগ দেবে, তা ঠিক করার দায়িত্ব দেওয়া হয়েছে জেলাশাসকের ওপর, আর তাই বিমল গুরুংদের বৈঠকে যোগ দেওয়ার সম্ভাবনা নেই। কারণ, পাহাড়ে এখন শাসকের ভূমিকায় বিনয়পন্থীরাই। জিটিএ-র চেয়ারম্যান অনীত থাপা। বিনয়, অনীত শিবিরেরই বৈঠকে যোগ দেওয়ার সম্ভাবনা বেশি। বৈঠকে আলোচনা হবে   জিটিএ-কে নিয়েই।

এদিকে পাহাড় নিয়ে বিজেপি'র ভূমিকায় ক্ষুব্ধ জিএনএলএফ! গত ২২ জুলাই বিমলপন্থীদের সঙ্গে অমিত শাহর বৈঠক নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন জিএনএলএফ প্রধান মন ঘিসিং। দিল্লিতে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বর সঙ্গে বৈঠক শেষে পাহাড়ে ফেরার আগে বাগডোগরা বিমানবন্দরে মন ঘিসিং জানান,  আর আশ্বাস বা প্রতিশ্রুতি নয়। পাহাড় নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করতে হবে বিজেপিকে এবং তা ২০২১-এর বিধানসভা নির্বাচনের আগে। সেইসঙ্গে তিনি স্পষ্ট জানান, একটি দলের সঙ্গে আলোচনা করলেই হবে না। তারাও বিজেপিকে সমর্থন জানিয়েছিল। আলোচনা করতে হলে সকলের সঙ্গেই করতে হবে।

Partha Pratim Sarkar

Published by:Rukmini Mazumder
First published: