corona virus btn
corona virus btn
Loading

শিলিগুড়ির সঙ্গে উত্তরের সব জেলায় চালু সরকারি বাস পরিষেবা, মানা হচ্ছে করোনা সতর্কতা

শিলিগুড়ির সঙ্গে উত্তরের সব জেলায় চালু সরকারি বাস পরিষেবা, মানা হচ্ছে করোনা সতর্কতা

২০ জন করে যাত্রী নিয়েই চলছে সরকারি বাস। আবার কোনও কোনও বাসে ২০-এরও কম যাত্রী উঠছে।

  • Share this:

#শিলিগুড়ি: সরকারি নির্দেশিকা মেনেই উত্তরবঙ্গে বাস পরিষেবা চালু হল। তবে আজ রাস্তায় নামেনি বেসরকারি বাস। ভরসা উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগমের বাস। উত্তরবঙ্গের প্রতিটি জেলা এবং মহকুমার মধ্যে সড়ক যোগাযোগ চালু হল। কোচবিহার থেকে মালদহ। বালুরঘাট থেকে আলিপুরদুয়ার। সব রুটেই সরকারি বাস চলাচল স্বাভাবিক। এমনকি এদিন শিলিগুড়ি থেকে দুটি সরকারি বাস উঠেছে দার্জিলিংয়েও।

একটি বাস চলেছে মিরিক রুটেও। তবে সব ক্ষেত্রেই মানা হচ্ছে সরকারি স্বাস্থ্য বিধি। করোনা সতর্কতা হিসেবে যে গাইড লাইনের উল্লেখ রয়েছে, তা মেনেই চলছে গাড়ি চলাচল। বাসে ওঠার আগে প্রতিটি যাত্রীর থার্মাল চেকিং করা হচ্ছে তেনজিং নোরগে বাস টার্মিনাসে। এমনকি গাড়ির চালক ও কন্ডাক্টরেরও থার্মাল চেক করা হচ্ছে। মাস্কের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। টিকিট কাটার লাইনেও মানা হচ্ছে পারস্পরিক দূরত্ব। হ্যাণ্ড স্যানিটাইজার ঘন ঘন ব্যবহার করছেন যাত্রীরা। বাসেও যাত্রী সংখ্যা কমানো হয়েছে। ভিড় ঠাসা নয়।

২০ জন করে যাত্রী নিয়েই চলছে সরকারি বাস। আবার কোনও কোনও বাসে ২০-এরও কম যাত্রী উঠছে। সরকারি স্বাস্থ্য বিধিও ঘন ঘন মাইকিং করা হচ্ছে। সবরকম যাত্রী সুরক্ষা মানা হচ্ছে। এতে খুশি প্রভীন আগরওয়াল, দীপক রায়ের মতো যাত্রীরা। খুব প্রয়োজন ছাড়া যাত্রীরা বাসে চড়ছেন না৷ তাই বাস টার্মিনাসেও সকালেএ দিকে তেমন ভিড় লক্ষ্য করা যায়নি। তবে বেসরকারি বাস পরিষেবা চালু হয়নি। ভাড়া বাড়ানো হয়নি।

তাই আপাতত রাস্তায় দেখা নেই বেসরকারি বাসের। শিলিগুড়ি বাস টার্মিনাসে বেসরকারী বাস পরিস্কার পরিচ্ছন্ন করার পালা চলছে। তবে দূরপাল্লার বাস চলাচল শীঘ্রই চালু হবে। অর্থাৎ শিলিগুড়ি ও কলকাতার মধ্যে বেসরকারি বাস পরিষেবা দ্রুত চালু হবে, এমনটাই জানিয়েছে বেসরকারি বাস মালিক সংগঠন। সেক্ষেত্রে করোনা সতর্কতা বিধি মেনেই রাস্তায় নামবে বাস। অর্থাৎ মাস দুয়েকের বেশি সময় পর ফের বাস চলাচল স্বাভাবিক হল।

Published by: Dolon Chattopadhyay
First published: May 27, 2020, 8:06 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर