Home /News /north-bengal /
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়েও স্নাতক ও স্নাতকোত্তরে ‘ওপেন বুক এক্সামিনেশন’, জেনে নিন পরীক্ষার সব নিয়ম

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়েও স্নাতক ও স্নাতকোত্তরে ‘ওপেন বুক এক্সামিনেশন’, জেনে নিন পরীক্ষার সব নিয়ম

বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পোর্টাল থেকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে প্রশ্ন পাবে পরীক্ষার্থীরা।

  • Share this:

# মালদহ: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়েও স্নাতক ও স্নাতকোত্তরের চূড়ান্ত বর্ষের পরীক্ষা হবে অনলাইনের মাধ্যমে। নেওয়া হবে ‘ওপেন বুক  এক্সামিনেশন’।  খুব শীগ্রই পরীক্ষাসূচী ঘোষনা করবে বিশ্ববিদ্যালয়। উত্তরবঙ্গের তিন জেলার ২৪ টি কলেজের ৩০ হাজারেও বেশি ছাত্রছাত্রী স্নাতক চূড়ান্ত বর্ষের এই পরীক্ষা দেবে। এছাড়া গৌড়বঙ্গ বিশ্ব বিদ্যালয়ে স্নাতকোত্তর পরীক্ষায় বসছে আরও দুই হাজার ছাত্রছাত্রী। আগামী ১ লা অক্টোবর থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে ১৮ অক্টোবর পর্যন্ত। রাজ্যের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গৌড়বঙ্গেও আগামী ৩১ অক্টোবর পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

রাজ্যের অন্যান্য  বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার পদ্ধতি ঘোষনা হয়ে গেলেও গৌড়বঙ্গে এখনও এই বিষয়ে সিদ্ধান্ত ঘোষনা হয়নি। মঙ্গলবার গৌড়বঙ্গের পরীক্ষা নিয়ামক বিশ্বরূপ সরকার নিউজ ১৮ বাংলাকে জানান, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পোর্টাল থেকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে প্রশ্ন পাবে পরীক্ষার্থীরা। নিজস্ব উত্তরপত্রে পরীক্ষা দেওয়ার  পর ওই দিনের মধ্যেই পোর্টালে উত্তরপত্র আপলোড করতে হবে ছাত্রছাত্রীদের। পোর্টালের পাশাপাশি ইমেল এবং হোয়াসঅ্যাপেও উত্তরপত্র পাঠানো যাবে।  যেসব পরীক্ষার্থীর স্মার্টফোন নেই তাঁরা নিজেদের কলেজ ও বিশ্ববিদ্যালয়ে গিয়ে পরীক্ষা শুরুর আধ ঘন্টা আগে প্রশ্নপত্র সংগ্রহ করতে পারবেন। পরদিন সকালের মধ্যে উত্তরপত্র পৌচ্ছে দিতে হবে বিশ্ববিদ্যালয়ে ও কলেজে।

কম সময়ে উত্তরপত্র পরীক্ষার জন্য এবার গৌড়বঙ্গে ৩০০-র বেশি পরীক্ষককে মূল্যায়নের কাজে লাগানো হবে। সাধারনভাবে এবারই প্রথম কলেজের শিক্ষকেরাই নিজেদের ছাত্রছাত্রীদের উত্তরপত্র মূল্যায়ন করবেন। অনলাইনের মাধ্যেমেই ছাত্রছাত্রীদের আপলোড করা উত্তরপত্র পৌছবে পরীক্ষকের কাছে। এতে কম সময়ে মূল্যায়নের কাজ শেষ করা যাবে বলে আশাবাদী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উল্লেখ্য, গৌড়বঙ্গ বিশ্ব বিদ্যালয়ের অধীনে রয়েছে মালদহ এবং উত্তর ও দক্ষিন দিনাজপুর জেলার ২৪ টি কলেজ।

Sebak DebSarma

Published by:Debalina Datta
First published:

পরবর্তী খবর