• Home
  • »
  • News
  • »
  • north-bengal
  • »
  • 'স্পেশাল হোমগার্ড' পদে নিয়োগের সম্ভাবনা, সমাজের মূলস্রোতে ফিরছেন প্রাক্তন কেএলও জঙ্গিরা

'স্পেশাল হোমগার্ড' পদে নিয়োগের সম্ভাবনা, সমাজের মূলস্রোতে ফিরছেন প্রাক্তন কেএলও জঙ্গিরা

Representational Image

Representational Image

রাজ্য সরকার সূত্রের খবর,এদের স্পেশাল হোমগার্ড হিসাবে নিয়োগ করা হবে। ইতিমধ্যেই নিয়োগ প্রক্রিয়া সংক্রান্ত কাজ করা হচ্ছে।

  • Share this:

#কলকাতা: রাজ্যে আল কায়দা 'মডিউল' ধরতে তৎপর রাজ্য পুলিশ থেকে এনআইএ। এর মাঝেই প্রাক্তন কেএলও জঙ্গি ও লিঙ্কম্যানদের রাজ্য পুলিশে নিয়োগ করা হচ্ছে। সূত্রের খবর, 'স্পেশাল হোমগার্ড' পদে নিয়োগ হতে চলেছেন সমাজের মূলস্রোতে ফেরা কেএলও সদস্যরা। আজ, মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্তরবঙ্গ সফরে ১৩০ জনকে সমাজের মূলস্রোতে ফেরানো হল। আগামিকাল, বুধবার আরও ১৬১ জনকে মুলস্রোতে ফেরানো হবে।

রাজ্য সরকার সূত্রের খবর,এদের স্পেশাল হোমগার্ড হিসাবে নিয়োগ করা হবে। ইতিমধ্যেই নিয়োগ প্রক্রিয়া সংক্রান্ত  কাজ করা হচ্ছে। এক সময় এদের হন্যে হয়ে খুঁজে বেড়াত পুলিশ। উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় একাধিক নাশকতামূলক কাজের সঙ্গে এঁদের নাম জড়িয়ে ছিল। কার্যত উত্তরবঙ্গ পুলিশের ঘুম উড়িয়ে দিয়েছিলেন এঁরা। কামতাপুর লিবারেশন অর্গানাইজেশন বা কেএলও-র বিভিন্ন ব্যাচে কেউ ভুটানের পিপিং ক্যাম্পে, কেউ বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামে, কেউবা নেপালে অস্ত্র চালানোর প্রশিক্ষণ নিয়েছিলেন।কেউ অস্ত্র চালানোর প্রশিক্ষণ না নিলেও কেএলও-র সক্রিয় লিঙ্কম্যান হিসেবে কাজ করতেন। বিভিন্ন সময়ে পুলিশের হাতে ধরা পড়ে প্রত্যেকে জেলও খাটেন। এই সবাইকেই দেখা যেতে পারে খাঁকি উর্দিতে।

রাজ্য পুলিশে সামিল করা হবে মূলস্রোতে ফেরা ব্যক্তিদের। মুখ্যমন্ত্রীর আবেদনে মূলস্রোতে ফেরা এইসব প্রাক্তন কেএলও সদস্যরা এতদিন কর্মসংস্থানের দাবি করে আসছিলেন। ইতিমধ্যেই, প্রয়োজনীয় কাগজপত্র পরীক্ষার পর মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে হবু স্পেশাল হোমগার্ডদের স্বাস্থ্য পরীক্ষাও করা হয়ে গিয়েছে। দীর্ঘদিন অপেক্ষার পর অবশেষে কর্মসংস্থান মেলায় খুশি মালদহ জেলার চাকরি প্রার্থীরা। তবে প্রাক্তন কেএলও-দের একাংশের অভিযোগ, সকলের কর্মসংস্থানের সরকারি প্রতিশ্রুতি থাকলেও তা পূরণ হচ্ছে না। এ নিয়ে চাকরির সুযোগ না পাওয়া বেশ কিছু প্রাক্তন কেএলও জঙ্গি ও লিঙ্কম্যান বিভিন্ন জেলায় জেলা প্রশাসনের আধিকারিকদের দ্বারস্থ হয়েছেন। তাঁদের দাবি, উত্তরের বিভিন্ন জেলায় মূল স্রোতে ফেরা কেএলও জঙ্গি ও লিঙ্কম্যান রয়েছেন। কিন্তু অনেকেরই নাম তালিকায় ঠাঁই পায়নি। সূত্রের খবর, তাঁদের পুনরায় আবেদন জানাতে বলা হয়েছে।

Abir Ghoshal

Published by:Siddhartha Sarkar
First published: