Home /News /north-bengal /
আমফানের তাণ্ডবে উপড়ে পড়া গাছ সরাতে কলকাতায় রওনা হলেন উত্তরবঙ্গের অভিজ্ঞ ২৫ বন কর্মী

আমফানের তাণ্ডবে উপড়ে পড়া গাছ সরাতে কলকাতায় রওনা হলেন উত্তরবঙ্গের অভিজ্ঞ ২৫ বন কর্মী

গাছ না সরালে বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিকের সম্ভাবনা নেই, সাফ জানিয়ে দিয়েছে সি ই এস ই। আর তাই এবারে গাছ সরাতে বন কর্মীদের ডাক পড়ল।

  • Last Updated :
  • Share this:

#কলকাতা: আমফানের তাণ্ডব থেকে এখনও মুক্ত হয়নি কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। ঝড়ের সেই তাণ্ডবে উপড়ে পড়ে একাধিক গাছ। ভেঙে পড়ে শয়ে শয়ে বিদ্যুতের খুঁটি। কত যে গাছ উপড়ে পড়েছে, তার হিসেব নেই। যে দিকেই দু'চোখ যায়, শুধুই লণ্ডভণ্ডের ছবি। যত্র তত্র ভেঙে, উপড়ে লড়ে রয়েছে বড় নড় গাছ। আর এর জেরেই এখনও বন্ধ রয়েছে শহর কলকাতা সহ লাগোয়া হাওড়া, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের একাধিক রাস্তা।

বিচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা। বহু এলাকা এখনও বিদ্যুৎহীন। পানীয় জল পরিষেবা বহু এলাকাতেই নেই। গাছ না সরালে বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিকের সম্ভাবনা নেই, সাফ জানিয়ে দিয়েছে সি ই এস ই। আর তাই এবারে গাছ সরাতে বন কর্মীদের ডাক পড়ল।

করোনা আবহের মাঝেই শিলিগুড়ি থেকে কলকাতা রওনা হল দক্ষ, অভিজ্ঞ বন কর্মীদের একটি দল। আজ সকালে সুকনা থেকে ৬টি সরকারী বাসে চেপে ২৫ জন বন কর্মী রওনা হল কলকাতার পথে। রীতিমতো পারস্পরিক দূরত্ব বজায় রেখেই বন কর্মীরা বাসে চাপেন। দার্জিলিং, কার্শিয়ং এবং বৈকুণ্ঠপুর বন বিভাগের দক্ষ কর্মীরা রওনা দিয়েছেন। সঙ্গে রয়েছে গাছ কাটার অত্যাধুনিক করাত। দার্জিলিং বন বিভাগের অ্যাসিস্ট্যান্ট ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন জয়ন্ত মণ্ডল জানান, উচ্চ আধিকারীকদের নির্দেশেই এই সিদ্ধান্ত। কলকাতাতেও বিপদ বাড়ছে। যুদ্ধকালীন তৎপরতায় চলছে ফিরে আসার লড়াই। সেই কাজে গতি বাড়াতেই বন দপ্তরের এই উদ্যোগ। দ্রুত পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।

উত্তরবঙ্গের বন কর্মীরা সহযোগিতা করতেই রওনা হলেন। বিভিন্ন সময়ে উত্তরবঙ্গে দুর্যোগ মোকাবিলার অভিজ্ঞতা রয়েছে এই বন কর্মীদের। আর তাই তিলোত্তমাকে চেনা ছন্দে ফেরাতে করাত হাতে কাল সকাল থেকে দেখা যাবে ওদের। একে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে, তারওপর আমফানের তাণ্ডব। তছনছ হয়ে গিয়েছে সব কিছু। দ্রুত হাল ফেরাতেই একযোগে পুরসভার সঙ্গে কাজ করবে বন কর্মীরাও।

Partha Pratim Sarkar
Published by:Elina Datta
First published:

Tags: Amphan, Cyclone Amphan, Devastated South Bengal