corona virus btn
corona virus btn
Loading

৮ কুনকি হাতির সাহায্যে ৮০টি বুনো হাতির দলকে তাড়াল বনকর্মীরা

৮ কুনকি হাতির সাহায্যে ৮০টি বুনো হাতির দলকে তাড়াল বনকর্মীরা
Representational Image

মাত্র আটটি কুনকি দিয়েই অসাধ্য সাধন। অভিযানের প্রথম দিনেই জলপাইগুড়ির গ্রামে হানা দেওয়া ৮০টি বুনো হাতির একটি দলকে তাড়িয়ে দিলেন বনকর্মীরা।

  • Share this:

#জলপাইগুড়ি: মাত্র আটটি কুনকি দিয়েই অসাধ্য সাধন। অভিযানের প্রথম দিনেই জলপাইগুড়ির গ্রামে হানা দেওয়া ৮০টি বুনো হাতির একটি দলকে তাড়িয়ে দিলেন বনকর্মীরা। গত কয়েকদিন আগে জলঢাকা নদীর তীরবর্তী একাধিক গ্রামে হানা দেয় ওই দলটি।

জঙ্গলের ধারে বাস, হাতির ভাবনা বারোমাস। গত কয়েকদিনে হাতি আর আতঙ্ক সমার্থক হয়ে উঠেছিল জলপাইগুড়ির গধেয়ারকুঠি, বগড়িবাড়ি-সহ আশপাশের গ্রামে। বুনো হাতির তাণ্ডবে ঘরছাড়া বহু মানুষ। অনেকে আশ্রয় নেন জলঢাকা নদীর বাঁধে। দাঁতালদের থেকে বাঁচতে ঘরের ছাউনি মাথায় দিয়েই ভিটেহারা হন অনেকে।

শুধু তাই নয়, হাতির অত্যাচারে নষ্ট হয়েছে বহু জমির ফসল। একাধিক বাড়িও ভাঙা পড়ে। ইটিভি নিউজ বাংলায় লাগাতার উঠে এসেছে সেই ছবি। সেই খবরের জেরেই, বুধবার আটটি কুনকি হাতি নিয়ে অভিযান শুরু করেন বনকর্মীরা। সঙ্গে ছিল, ওয়াকিটকি, পটকা ও সার্চলাইটও।

অভিযানের প্রথম দিনেই মেলে সাফল্য। বুনো হাতির দলটিকে গোরুমারা ও কালামাটির জঙ্গলের দিয়ে পাঠিয়ে দেন বনকর্মীরা। মাত্র আটটি কুনকি হাতি দিয়েই সত্তর থেকে আশিটি বুনো হাতিকে জঙ্গলে পাঠিয়ে দেন তাঁরা। ক্ষতিপূরণের দাবিতে অবশ্য সরব হয়েছেন স্থানীয় বাসিন্দারা।

কিন্তু, কেন বারবার লোকালয়ে হানা দিচ্ছে হাতি? বনকর্তাদের মতে, নদীর বাঁধের উপর নির্বিচারে চাষবাস চলছে। সেই ফসলের টানেই বারবার হানা দিচ্ছে হাতি।

গত কয়েকদিনের ভয়াবহ অভিজ্ঞতা অবশ্য এখনও তাড়া করে বেড়াচ্ছে গ্রামবাসীদের।

First published: December 14, 2017, 12:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर