corona virus btn
corona virus btn
Loading

বিশ্ব বন্যপ্রাণী দিবসে বন দপ্তরের অভিনব জঙ্গল সাফারি, ক্যুইজ হল পড়ুয়াদের মধ্যে

বিশ্ব বন্যপ্রাণী দিবসে বন দপ্তরের অভিনব জঙ্গল সাফারি, ক্যুইজ হল পড়ুয়াদের মধ্যে

বিশ্ব বন্যপ্রাণী দিবসে নয়া ভাবনা বন দপ্তরের। ক্যুইজে সেরা শিলিগুড়ি কলেজ। টেক্কা বেসরকারী কলেজদের ৷

  • Share this:

Partha Sarkar

#দার্জিলিং: আজ বিশ্ব বন্যপ্রাণী দিবস। দার্জিলিং বন্যপ্রাণী ডিভিশন এবং সোসাইটি ফর নেচার এণ্ড এনিম্যাল প্রোটেকশন যৌথভাবে দিনটি পালন করলো সুকনা জঙ্গলে। কীভাবে বন্যপ্রাণকে রক্ষা করতে হবে? কীভাবে বন্যপ্রাণ আইন মেনে চলতে হবে? পশু শিকারই বা কী উপায়ে বন্ধ করতে হবে? এসব নিয়ে দিনভর সচেতন করে তোলা হল কলেজ পড়ুয়াদের।

বন দপ্তরের বেশ কয়েকটি রেঞ্জের তাঁদের অভিজ্ঞতা তুলে ধরেন। উত্তরবঙ্গে মানুষ ও বন্যপ্রাণী সংঘাত বড় সমস্যা। রসদের সন্ধানে মাঝে মধ্যেই লোকালয়ে ঢুকে পড়ে বন্য জন্তু। কখনও হাতির পাল। আবার কখনও বা লেপার্ড। বন্য জন্তু দেখলেই তাদের লক্ষ্য করে ঢিল, পাটকেল ছোঁড়া হয়। তাড়া করা হয়। এতে আরও ক্ষিপ্ত হিয়ে ওঠে বন্যপ্রাণীরা। সংঘাতে যেমন সাধারণ মানুষ জখম বা মারা যায়, তেমনি বন্যপ্রাণীও আহত হয়। অনেক সময়ে লেপার্ডকে পিটিয়ে মারার মতো ঘটনাও ঘটেছে। এই সংঘাত এড়ানোর জন্য কী করণীয়, তা নিয়ে আজ সচেতন করে তোলা হয় ছাত্রছাত্রীদের। বনকর্মীদের সহযোগিতা করার পরামর্শ দেওয়া হয়। বন সুরক্ষা আইন মেনে বন্যপ্রাণীকে রক্ষা করার বার্তা দেওয়া হয়।

চোরা শিকারীদের হাত থেকেও রক্ষা করতে হবে বন্যপ্রাণীকে। জঙ্গল যেভাবে ধ্বংস করা হচ্ছে, তাতে বন্যপ্রাণীরা লোকালয়ে ঢুকে পড়ছে। বাড়ছে সংঘাত। মূলত বন সংরক্ষণ করার বিষয়ে অবহিত করা হয়। যেখানে অংশ নেয় শিলিগুড়ির সরকারী এবং বেসরকারী কলেজের ৬৮জন পড়ুয়া। সচেতন করে তোলার পর জঙ্গল সাফারিও করা হয়। সবুজে ঘেরা সুকনার গহন মহানন্দা অভয়ারণ্যে নিয়ে গিয়ে পড়ুয়াদের এই বিষয়ে আরও সচেতন করে তোলা হয়। এমনকী বনকর্মীরা যে ধরনের অস্ত্র ব্যবহার করেন সেগুলোর সঙ্গেও পরিচয় করিয়ে দেওয়া হয়।

সুকনার অতিরিক্ত বনাধিকারীক জয়ন্ত মণ্ডল জানান, বন্যপ্রাণ সংরক্ষণ নিয়ে নতুন প্রজন্মকে সচেতন করে তোলাই ছিল মূল উদ্দেশ্য। আগামী দিনে ওরাই সমাজের মুখ। এদিন এনিয়ে একটি ক্যুইজ প্রতিযোগিতারও আয়োজন করা হয়। সেরার শিরোপা ছিনিয়ে নেয় শিলিগুড়ি কলেজের পড়ুয়ারা।

First published: March 4, 2020, 9:12 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर