Home /News /north-bengal /
বিদেশী সিগারেট পাচারের চেষ্টা! শিলিগুড়িতে আটক হল ৫০ লক্ষ মূল্যের নামী ব্র্যান্ডের সিগারেট

বিদেশী সিগারেট পাচারের চেষ্টা! শিলিগুড়িতে আটক হল ৫০ লক্ষ মূল্যের নামী ব্র্যান্ডের সিগারেট

Representative Image

Representative Image

উদ্ধার হয় ৫০ কার্টুন বিদেশী সিগারেট। যার আনুমানিক বাজার দর ৫০ লাখ টাকা। গ্রেফতার করা হয়েছে দুই পাচারকারীকে।

  • Share this:

#শিলিগুড়ি: ফের প্রচুর সংখ্যায় বিদেশী সিগারেট উদ্ধার শিলিগুড়িতে। ইংল্যাণ্ডের একটি নামী সংস্থার ওই সিগারেট অন্তর্দেশীয় সীমান্ত পার করে আনা হয় শিলিগুড়িতে। ইন্দো-মায়ানমার সীমান্ত পার করে পূর্বাঞ্চলের কয়েকটি রাজ্যের সীমানা টপকে চলে আসে অসমে। তারপর অসম - বাংলা সীমানা পার করে কোচবিহার হয়ে জাতীয় সড়ক ধরে সোজা শিলিগুড়ি পৌঁছে যায় সেগুলি। চালকের কেবিনে লুকানো ছিল সিগারেটের কার্টুন! একটি বা দুটি নয়, ৫০টি কার্টুন!

আন্তর্জাতিক সীমান্ত এবং একাধিক আন্তঃরাজ্য সীমানা অনায়াসে পার করলেও শেষে ডি আর আইয়ের চোখকে ফাঁকি দিতে পারেনি পাচারকারীরা। গোপন সূত্রে খবর পায় ডি আর আইয়ের তদন্তকারী অফিসারেরা। সেই মতো শিলিগুড়ির গোয়ালটুলি মোড়ে ডি আর আইয়ের আধিকারিকরা হানা দেয়। উদ্ধার হয় ৫০ কার্টুন বিদেশী সিগারেট। যার আনুমানিক বাজার দর ৫০ লাখ টাকা। গ্রেফতার করা হয়েছে দুই পাচারকারীকে। ধৃতদের জেল হেফাজতে পাঠানোর রায় দিয়েছে শিলিগুড়ি মহকুমা আদালত। উদ্ধার হয়েছে একটি লরিও।

আরও পড়ুন এবার মাংসের লোভে গর্ভবতী বুনো মহিষকে নির্মম হত্যা! থেঁতলে নষ্ট করা হল ভ্রুণটিও

সূত্রের খবর, শিলিগুড়িকে করিডর করে অন্তঃদেশীয় পাচারকারীদের একটি বড় চক্র বেশ কয়েক বছর ধরেই সক্রিয়। কখনও শিলিগুড়ি, কখনও বা অন্যত্র পাচার করা হয় বিদেশি নামী সংস্থার সিগারেট। এতে প্রচুর রাজস্বের ক্ষতি হয়। এখোনও চক্রের মূল পাণ্ডা অধরা। ডি আর আইয়ের হানায় পাচারকারীদের একাধিক এজেন্ট গ্রেফতার হলেও মূল চক্রীর খোঁজ এখোনও মেলেনি। ধৃতদের জেরা করে চক্রীদের নামের তালিকা সংগ্রহের চেষ্টা চালাচ্ছে তদন্তকারীরা। কখনও বিদেশি সিগারেট তো আবার কখনও বিদেশি নামী কোম্পানির জুতো! অনায়াসেই ইন্দো-মায়ানমার সীমান্ত পার করে চলে আসে উত্তর-পূর্ব ভারতের প্রবেশ দ্বার শিলিগুড়িতে। কখনও শিলিগুড়ির বাজারে, কখনও বা অন্যত্র এখান থেকেই পাচার হয়ে থাকে। এই চক্রে শিলিগুড়িরও কয়েকজন জড়িত। বৃহস্পতিবার যে দু'জনকে গ্রেফতার করেছে ডি আর আই, তার মধ্যে একজন শিলিগুড়ির বাসিন্দা। এর আগে সোনা পাচারের করিডর হয়ে উঠেছিল শিলিগুড়ি। এবারে বিদেশি সামগ্রী পাচারের কেন্দ্র হয়ে উঠছে। সতর্ক রয়েছে তদন্তকারীরাও।

Partha Pratim Sarkar 

Published by:Pooja Basu
First published:

Tags: Smuggling

পরবর্তী খবর