উত্তরবঙ্গে বন্যা পরিস্থিতি, বাতিল একাধিক ট্রেন

উত্তরবঙ্গে বন্যা পরিস্থিতি, বাতিল একাধিক ট্রেন

বৃষ্টি কিছুটা কমায় উত্তরবঙ্গের বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে জল জমে থাকায় বিচ্ছিন্ন ট্রেন ও সড়ক পথে যোগাযোগ।

  • Share this:

#শিলিগুড়ি: বৃষ্টি কিছুটা কমায় উত্তরবঙ্গের বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে জল জমে থাকায় বিচ্ছিন্ন ট্রেন ও সড়ক পথে যোগাযোগ। জল কমলেও সতর্কতা জারি রয়েছে উত্তরবঙ্গের নদীগুলিতে। নতুন করে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে দক্ষিণ দিনাজপুরে। জলে ডুবে ও বাড়ি ভেঙে জেলায় বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে।

বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি কোচবিহারে। তোর্সার জলস্তর কিছুটা কমেছে। ফলে সতর্কতা প্রত্যাহার করেছে প্রশাসন। তবে মানসাই, সঙ্কোশ, রায়ডাক, গদাধর ও কালজানি নদীতে এখনও সতর্কতা জারি রয়েছে। ধরলা নদীর জলে কোচবিহার থেকে গোসানিমারি যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। বন্ধ ৩১ নম্বর জাতীয় সড়ক। ফলে কোচবিহারের সঙ্গে অসমের যোগাযোগ বিচ্ছিন্ন। দেউরখাতায় নদীর জলে ভেসে যান এক ব্যক্তি। হাওড়া-গুয়াহাটি সরাইঘাট এক্সপ্রেস ,  হাওড়া-ডিব্রুগড় কামরূপ এক্সপ্রেস ও শিয়ালদহ-আলিপুরদুয়ার তিস্তা-তোর্সা এক্সপ্রেস-সহ বাতিল করা হয়েছে একাধিক ট্রেন ৷

বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে জলপাইগুড়িতেও। তবে সিকিমের জলে ফুসছে তিস্তা। রবিবার তিস্তার চর, নন্দনপুর-গোয়ালমারি এলাকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরান হয়। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর সঙ্গে উদ্ধারকাজে হাত লাগান জেলাশাসক ও পুলিশসুপার। জলপাইগুড়ির মালনপল্লি এলাকায় তিস্তার ভাঙনের জেরে কয়েকটি পরিবারকে সরান হয়।

জলমগ্ন ধূপগুড়ির বেশিরভাগ ওয়ার্ড। ভুটান পাহাড়ে বৃষ্টির জেরে বেড়েছে ডুডুয়া ও বিরকিটি নদীর জলস্তর। জয়চাঁদপুরে জলের স্রোতে ভেসে যায় ট্রাক। এখনও বেশ কয়েকশো মানুষ জলবন্দি রয়েছেন। প্রবল বৃষ্টির সঙ্গে ভুটান পাহাড়ের জলে আলিপুরদুয়ার-জলপাইগুড়ি থেকে বিচ্ছিন্ন টোটোপাড়া।

বালুরঘাট-সহ দক্ষিণ দিনাজপুর জেলার সর্বত্রই বন্য পরিস্থিতির অবনতি হয়েছে। আত্রেয়ী, টাঙ্গন, পূর্ণভবা নদীর জলস্তর বেড়েছে। জারি করা হয়েছে সতর্কতা। বালুরঘাট শহরের বেশ কয়েকটি স্কুল ও কলেজে ত্রাণ শিবির খোলা হয়েছে। প্রবল বৃষ্টিতে গঙ্গারামপুরের রামদেবপুরে মাটির দেওয়াল চাপা পড়ে দম্পতির মৃত্যু হয়েছে।

উত্তর দিনাজপুরের সুদানি ও মহানন্দা নদীর জলে প্লাবিত চাকুলিয়ার হাটোয়ার ও কানকি। জলমগ্ন ৩১নং জাতীয় সড়ক। দোমহনাতে চৌত্রিশ নম্বর জাতীয় সড়ক প্লাবিত। বন্ধ যান চলাচল। জলবন্দি কয়েক হাজার মানুষ। ডালখোলায় জলে ডুবে মহিলার মৃত্যু হয়। উত্তরা কলেজ পাড়ায় জলে ডুবে শিশুর মৃত্যু। সেলফি তুলতে গিয়ে জলের তোড়ে ভেসে যুবক নিখোঁজ রায়গঞ্জ ব্লকের বিন্দোলে।

First published: 08:38:59 AM Aug 14, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर