Bank: রাজ্যের প্রথম মহিলা সমবায় ব্যাঙ্ক চালু মালদহে, লক্ষ্য মহিলাদের ব্যাঙ্কমুখী করা

মহিলাদের স্বনির্ভর করতে অভিনব উদ্যোগ। রাজ্যের প্রথম মহিলা সমবায় ব্যাঙ্ক চালু হল মালদহে।

মহিলাদের স্বনির্ভর করতে অভিনব উদ্যোগ। রাজ্যের প্রথম মহিলা সমবায় ব্যাঙ্ক চালু হল মালদহে।

  • Share this:

#মালদহ: মহিলাদের স্বনির্ভর করতে অভিনব উদ্যোগ। রাজ্যের প্রথম মহিলা সমবায় ব্যাঙ্ক চালু হল মালদহে। ব্যাঙ্ক ম্যানেজার থেকে ক্যাশিয়ার, কর্মী সকলেই মহিলা। ব্যাঙ্কে অ্যাকাউন্টও খুলতে পারবেন শুধুমাত্র মহিলা গ্রাহকেরাই। মিলবে ঋণের সুবিধে। বেসরকারি অর্থলগ্নি সংস্থার প্রভাব থেকে ঘরোয়া মহিলাদের সুরক্ষা দেওয়া, একইসঙ্গে মহিলাদের ব্যাঙ্কমুখী করাই নতুন ব্যাঙ্কের উদ্দেশ্য। শতাব্দী প্রাচীন মালদহের এই কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্ক। জেলাজুড়ে ব্যাঙ্কের শাখা রয়েছে ১৯টি। বছরে প্রায় বারোশো কোটি টাকার ডিপোজিট হয় এই ব্যাঙ্কে। গ্রাহক সংখ্যা লক্ষাধিক।

এবার ব্যাংকের মুকুটে যুক্ত হলো নতুন এক পালক। যার নাম 'মহিলা ব্যাংক'। মালদহ শহরের সরযূ প্রসাদ রোডে ব্যাঙ্কের মুখ্য কার্যালয়ের একাংশ চালু করা হয়েছে মহিলা ব্যাঙ্কে। প্রথম দিন থেকেই মহিলাদের মধ্যে এই নিয়ে উৎসাহ চোখে পড়ার মতো। সাধারণ মহিলা গ্রাহক থেকে শুরু করে বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা সমবায় ব্যাঙ্কে এসে অ্যাকাউন্ট খুলছেন। সাধারণ ব্যাঙ্কে গিয়ে পুরুষ ব্যাঙ্ককর্মীদের কাছে নিজেদের প্রয়োজনের কথা অনেকেই সাবলীলভাবে বুঝিয়ে উঠতে পারেন না। আবার অনেকে ব্যাঙ্কের লেনদেন, নানা নিয়মকানুন সম্পর্কে সম্পূর্ণ ওয়াকিবহাল নন। ফলে নিজে থেকে ব্যাঙ্কে গিয়ে অ্যাকাউন্ট খোলা বা লেনদেন সংক্রান্ত কাজে কিছুটা সংকোচের মধ্যে পড়তে হয় মহিলাদের।

এই অসুবিধের কারণে অনেকে ব্যাঙ্কে না এসে বেসরকারি অর্থলগ্নি সংস্থাগুলির খপ্পরে পড়েন। চড়া সুদে ঋণ নিয়ে ফেলেন। নতুন মহিলা ব্যাঙ্ক হওয়ায় সাধারণ মহিলা গ্রাহকরা এর থেকে রেহাই পাবেন। ফলে প্রথম দিন থেকেই মহিলা গ্রাহকদের ভিড় বাড়ছে নতুন ব্যাংকের শাখায়।

সমবায় ব্যাংকের অন্যান্য শাখা থেকে মহিলা কর্মীদের আনিয়ে এই নতুন ব্যাঙ্কের দায়িত্ব দিয়েছে কর্তৃপক্ষ। মহিলা শাখার এই দায়িত্বকে কার্যত চ্যালেঞ্জ হিসেবেই দেখছেন মহিলা ব্যাঙ্ক কর্মীরাও। এভাবে মহিলাদের পরিষেবা দিতে পেরে যথেষ্ট গর্বিত মহিলা ব্যাঙ্ক কর্মীরা। কিন্তু, হঠাৎ করে এমন মহিলা শাখার উদ্যোগ কেন? বছর তিনেক আগে রাজ্যের প্রথম মালদহ সমবায় ব্যাঙ্কে মহিলা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেন সুমালা আগরওয়ালা। যে রাজ্যের মুখ্যমন্ত্রী মহিলা, ব্যাঙ্ক চেয়ারম্যান মহিলা, তাহলে মহিলা ব্যাঙ্ক খোলা সম্ভব নয় কেন? এই ভাবনা থেকেই বোর্ড অফ ডিরেক্টরদের নিজের পরিকল্পনা জানান সমবায় ব্যাংক চেয়ারম্যান। এরপর থেকেই শুরু হয় উদ্যোগ। শেষ পর্যন্ত পরিকল্পনাকে বাস্তবে রূপ দিতে পেরে আত্মবিশ্বাসী ব্যাঙ্ক চেয়ারম্যান। নতুন শাখার উদ্বোধন করে তিনি বলেন, এতে মহিলারা আরও উৎসাহিত হবেন।

সেবক দেবশর্মা

Published by:Swaralipi Dasgupta
First published: