Home /News /north-bengal /
Train Cancelled: বড় খবর! লাইনের কাজের জেরে বন্ধ থাকবে রেল যোগাযোগ! বাতিল কোন কোন ট্রেন? শিগগির দেখে নিন একনজরে

Train Cancelled: বড় খবর! লাইনের কাজের জেরে বন্ধ থাকবে রেল যোগাযোগ! বাতিল কোন কোন ট্রেন? শিগগির দেখে নিন একনজরে

Train Cancelled: মাঝেমধ্যেই হঠাৎ করে রেলের পক্ষ থেকে ট্রেন বাতিল করায় বহু মানুষ বিপাকে পড়ছেন। সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হচ্ছে উত্তরবঙ্গের সাধারণ মানুষকে।

  • Share this:

    #মালদহ- রেল লাইনের কাজের জন্য আবারও উত্তরবঙ্গের সঙ্গে দক্ষিণবঙ্গের রেল যোগাযোগ বিচ্ছিন্ন। পূর্ব রেলের পক্ষ থেকে একাধিক দূরপাল্লার ট্রেন বাতিল ঘোষণা করা হয়েছে। সেই তালিকায় কলকাতা শিলিগুড়ি রুটের একাধিক ট্রেন রয়েছে। কিছুদিন আগেই মুর্শিদাবাদ জেলায় দীর্ঘ ১৩ কিলোমিটার রেল লাইনের কাজের জন্য একাধিক ট্রেন বাতিল করা হয়েছিল। বেশকিছু ট্রেন ঘুরপথে চালানোর সিদ্ধান্ত গ্রহণ করেছিল ভারতীয় রেল।

    কিছুটা হলেও হয়রানির শিকার হতে হয়েছিল উত্তরবঙ্গের যাত্রীদের। আবারো ব্যান্ডেল সংলগ্ন আদি সপ্তগ্রাম ও মগরা রেল স্টেশন সংলগ্ন এলাকায় তৃতীয় রেললাইন তৈরির কাজ শুরু হয়েছে। সেই কাজের জন্য আগামী ২৭ থেকে ৩০ মে পর্যন্ত বিভিন্ন রুটের ৪৩ জোড়া ট্রেন বাতিল করেছে পূর্ব রেল। বেশকিছু ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করা হয়েছে, কিছু ট্রেন ঘুরপথে চালানোর সিদ্ধান্ত নিয়েছে। তবে উত্তরবঙ্গের একাধিক ট্রেন, বাতিলের তালিকায় রয়েছে। এমনকী, মালদহের ঐতিহ্যবাহী গৌড় এক্সপ্রেসও বাতিল করা হয়েছে।

    আরও পড়ুন : গোলাপও নেই, জামও নেই, তাহলে এই মিষ্টির নাম কেন গোলাপজাম? জানেন আপনি?

    গৌড় বঙ্গের তিন জেলার প্রায় ৮০ শতাংশ যাত্রী গৌড় এক্সপ্রেস ট্রেনের ওপর নির্ভরশীল। বারবার ট্রেনটি বাতিল হতে থাকায় চরম ভোগান্তির শিকার সাধারণ মানুষ থেকে নিত্য রেলযাত্রী ও ব্যবসায়ীরা। মালদহ রেল ডিভিশন সূত্রে জানা গিয়েছে, আগামী ২৭ থেকে ৩০ শে মে পর্যন্ত ব্যান্ডেল আদি সপ্তগ্রাম ও মগরা স্টেশন এলাকায় রেললাইনের সংস্কারের কাজ চলবে। এর জন্য ওই রুটের প্রায় ৪৩ জোড়া ট্রেন বাতিল করা হয়েছে। রুট পরিবর্তন করা হয়েছে পনেরো জোড়া ট্রেনের।

    আরও পড়ুন : বিয়ে না করলে হার্টফেলের ঝুঁকি! সমীক্ষা চমকে দেবে, অবিবাহিতরা বেশি হৃদরোগে আক্রান্ত!

    সাময়িকভাবে বাতিল থাকছে মালদহ- কলকাতা যাওয়ার জনপ্রিয় ট্রেন গৌড় এক্সপ্রেস। বাতিল করা হয়েছে রাধিকাপুর এক্সপ্রেস, মালদহ এনজিপি যাওয়ার তিস্তা তোর্সা, কামরূপ এক্সপ্রেস সহ একাধিক দূরপাল্লার ট্রেন। এদিকে একাধিক ট্রেন বাতিল হয়ে যাওয়ার ফলে বিপাকে রেল যাত্রীরা। মালদহ টাউন স্টেশনের সংরক্ষিত টিকিট কাউন্টারে রেলযাত্রীদের টিকিট বাতিল করার হিড়িক পড়েছে।

    মাঝেমধ্যেই হঠাৎ করে রেলের পক্ষ থেকে ট্রেন বাতিল করায় বহু মানুষ বিপাকে পড়ছেন। সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হচ্ছে উত্তরবঙ্গের সাধারণ মানুষকে। উত্তরবঙ্গের সাথে দক্ষিণবঙ্গের রেল যোগাযোগের রাস্তা একটি। মাঝেমধ্যেই এমন ট্রেন বাতিল হতে থাকায় চিকিৎসা সংক্রান্ত বিষয় থেকে বিভিন্ন জরুরি কাজের সমস্যায় পড়তে হচ্ছে সাধারণ মানুষকে।

    বাতিল ট্রেনের তালিকা-

    ১৩০১১/১৩০১২ মালদহ-হাওড়া ইন্টারসিটি এক্সপ্রেস, ১৩০৫৩/১৩০৫৪ হাওড়া-রাধিকাপুর কুলিক এক্সপ্রেস, ১৩০৬৩/১৩০৬৪ হাওড়া-বালুরঘাট এক্সপ্রেস, ১৩১৪১/১৩১৪২ শিয়ালদা-নিউ আলিপুরদুয়ার তিস্তা তোর্ষা এক্সপ্রেস, ১৩১৪৫/১৩১৪৬ কলকাতা-রাধিকাপুর এক্সপ্রেস, ১৫৯৬০ ডিব্রুগড়-হাওড়া কামরূপ এক্সপ্রেস, ১৫৯৫৯ হাওড়া-ডিব্রুগড় কামরূপ এক্সপ্রেস, ১৫৯৬১ হাওড়া-ডিব্রুগড় কামরূপ এক্সপ্রেস।

    ১৫৯৬২ ডিব্রুগড়-হাওড়া কামরূপ এক্সপ্রেস ১৩১৬৩/১৩১৬৪ শিয়ালদা-সহর্ষ হাটেবাজারে এক্সপ্রেস, ১৩১৬৯/১৩১৭০ শিয়ালদা-সহর্ষ হাটেবাজারে এক্সপ্রেস, ১৫৭২২/১৫৭২১ নিউ জলপাইগুড়ি-দিঘা এক্সপ্রেস, ১৩৪৬৬/১৩৪৬৫ মালদহ-হাওড়া ইন্টারসিটি এক্সপ্রেস, ১৫৬৪৪/১৫৬৪৩ কামাখ্যা-পুরী এক্সপ্রেস, ১৩০৩৩/১৩০৩৪ হাওড়া-কাটিহার এক্সপ্রেস।

    ১৩১৫৯/১৩১৬০ কলকাতা-যোগবাণী এক্সপ্রেস, ১৩১৫৩/১৩১৫৪ শিয়ালদা-মালদহ টাউন গৌড় এক্সপ্রেস, ০৩১০১/০৩১০২ শিয়ালদা-কামাখ্যা সামার স্পেশাল, ০৫৭৫৪/০৫৭৫৩ নিউ জলপাইগুড়ি-কলকাতা স্পেশাল, ০২৫১৮/০২৫১৭ গুয়াহাটি-কলকাতা স্পেশাল এবং ০৩১২৯/০৩১৩০ নিউ জলপাইগুড়ি-শিয়ালদা সামার স্পেশাল।

    Harashit Singha

    Published by:Rachana Majumder
    First published:

    Tags: Malda

    পরবর্তী খবর