উত্তরবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

মিল মালিকদের ধলতা নেওয়ার প্রতিবাদে ধান চাষীদের রাস্তা অবরোধ

মিল মালিকদের ধলতা নেওয়ার প্রতিবাদে ধান চাষীদের রাস্তা অবরোধ

দীর্ঘক্ষণ আন্দোলনরত কৃষকদের সঙ্গে আলোচনার পর অবরোধ প্রত্যাহার হয়।

  • Share this:

#হেমতাবাদ: ধান চাষীদের কাছ থেকে ৭/১০ কেজি ধলতা নেবার প্রতিবাদে বুধবার রায়গঞ্জ বালুরঘাট রাজ্য সড়ক অবরোধ করল কৃষকরা। দীর্ঘক্ষন অবরোধ চলার পর ঘটনাস্থলে পৌঁছান খাদ্যদফতরের এবং কৃষি দফতরের আধিকারিকরা। আন্দোলনরত কৃষকদের সঙ্গে আলোচনার পর অবরোধ প্রত্যাহার হয়। ঘটনাটি উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদের। বিডিও পৃথ্বিশ দাস জানিয়েছেন, ধলতা নেবার বিষয়টি তার জানা ছিল না।কৃষকরা অভিযোগ করলেই প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করতেন।য

হেমতাবাদ কৃষক বাজার থেকে সরকারি সহায়ক মূল্য ১৮৬৮ টাকা প্রতি কুইন্টাল দরে ধান কেনা শুরু হয়েছে।অভিযোগ,  মিল মালিকরা কুইন্টাল প্রতি ৭ থেকে ১০ কেজি ধলতা নিচ্ছেন। এর ফলে কৃষকরা ক্ষতির মুখে পড়ছেন। কৃষকদের সমস্যার কথা কৃষিদফতর, খাদ্য দফতরের আধিকারিকদের কাছে অভিযোগ করেও কাজের কাজ কিছুই হয়নি।বাধ্য হয়েই বুধবার কৃষকরা রায়গঞ্জ বালুরঘাট রাজ্য সরকার অবরোধ করে বিক্ষোভ দেখায়।খবর পেয়ে ঘটনাস্থলে পৌছায় হেমতাবাদ থানার পুলিশ এবং কৃষি দফতরের আধিকারিকরা।

দীর্ঘক্ষণ আন্দোলনরত কৃষকদের সঙ্গে আলোচনার পর অবরোধ প্রত্যাহার হয়। হেমতাবাদ বিডিও পৃথ্বিশ দাস জানিয়েছেন, মিল মালিকরা যদি ধলতা নিয়ে থাকেন এটা অন্যায়। তার কাছে এবিষয়ে অভিযোগ জানালেই পদক্ষেপ নিতেন। বিষয়টি তার নজরে আসার পরই মিল মালিকদের নিয়ে বৈঠক করছেন।কোন কৃষকদের কাছ থেকে ধলতা নেওয়া যাবে না সাফ জানিয়ে দিয়েছেন  হেমতাবাদ বিডিও। আন্দোলনরত কৃষক আজাহার আলম জানিয়েছেন, কৃষকদের কাছ থেকে ৭ থেকে ১০ কেজি কুইন্টাল প্রতি ধলতা নিচ্ছেন। এই ধলতা নেবার ফলে কৃষকরা ক্ষতির মুখে পড়ছেন।এটা তারা মানবেন না।

Published by: Pooja Basu
First published: December 10, 2020, 8:17 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर