প্রতিশ্রুতি মতো চাকরি চাই, মালদহে আমরণ অনশনে বসলেন প্রাক্তন কেএলও-রা

প্রতিশ্রুতি মতো চাকরি চাই, মালদহে আমরণ অনশনে বসলেন প্রাক্তন কেএলও-রা
কেএলও অনশন মঞ্চ।

জেলা কালেক্টর চত্বরে এমন জমায়েত ও অনশন বেআইনি বলে জানিয়ে দেয় পুলিশ। আন্দোলনকারীদের সরে যাওয়ার আর্জিও জানানো হয়। পরে মালদহের এলআইসি মোড় চত্বরে অনশন শুরু করেন প্রাক্তন কে কেএলও-রা।

  • Share this:

মালদহ: খ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফরের মাঝেই মালদহে চাকরির দাবিতে আমরণ অনশনে বসলেন কেএলও লিঙ্কম্যানরা । বুধবার সকাল থেকে মালদহের জেলাশাসকের দপ্তরের সামনে স্পেশাল হোমগার্ড পদে চাকরির দাবিতে শুরু হয় অনশন কর্মসূচি। কেএলও লিঙ্কম্যান মঞ্চ গড়ে শুরু হয় আন্দোলন। আন্দোলনকারীদের অভিযোগ, আত্মসমর্পণকারী ও মূলস্রোতে ফেরাদের "স্পেশাল হোমগার্ড" পদে চাকরির প্রতিশ্রুতি দিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। কিন্তু মালদহে এখনও পর্যন্ত মাত্র ৪২ জন স্পেশাল হোমগার্ড পদে চাকরি পেয়েছেন। আবেদন করেও প্রায় ১০০ জন এখনও    সরকারি চাকরির সুযোগ পাননি। তাই সকলের চাকরির দাবিতে আন্দোলন শুরু করা হয়েছে।

যদিও জেলা কালেক্টর চত্বরে এমন জমায়েত ও অনশন বেআইনি বলে জানিয়ে দেয় পুলিশ। আন্দোলনকারীদের সরে যাওয়ার আর্জিও জানানো হয়। পরে মালদহের এলআইসি মোড় চত্বরে অনশন শুরু করেন প্রাক্তন কে কেএলও-রা। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরণ অনশন চলবে বলে জানিয়ে দিয়েছে আন্দোলনকারীরা।

এদিন দীর্ঘমেয়াদী আন্দোলনের জন্য লেপ-কাঁথা, বিছানাপত্র নিয়ে প্রস্তুতিসহ আন্দোলন শুরু করেন আন্দোলনকারীরা।২০১১ সালে রাজ্যের তৃণমূল সরকার গঠনের পর কে এল ও-র সঙ্গে জড়িতদের মূলস্রোতের ফেরার আর্জি জানান মুখ্যমন্ত্রী। আন্দোলনকারীদের অভিযোগ, সেই সময় সকলকে স্পেশাল হোম গার্ড পদে চাকরির দেওয়ার প্রতিশ্রুতি ছিল। কিন্তু উত্তরের জেলাগুলিতে যে পরিমাণ চাকরি হয়েছে মালদহ জেলার তা করা হয়নি। ফলে অনেকেই সরকারি চাকরির সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন। জেলায় শতাধিক মূলস্রোতে ফেরা কেএলও জঙ্গি ও লিঙ্ক ম্যান রয়েছেন। কিন্তু চাকরির সুযোগ পেয়েছেন মাত্র কিছু জন। সহকারী নিয়োগের তালিকা পদ্ধতি মেনে হয়নি বলেও অভিযোগ তুলেছেন তারা। প্রথম দফায় চাকরির সুযোগ না পাওয়ায় বারবার সমস্যার কথা জেলা প্রশাসনের নজরে আনা হয়।


এরপরেও কাজের কাজ কিছুই হয়নি বলে অভিযোগ বিক্ষোভকারীদের।পুলিশ জানিয়েছে, জেলা শাসকের দপ্তর চত্বরে রাজনৈতিক মিটিং-মিছিল, জমায়েত নিষিদ্ধ বলে আগেই প্রশাসনিক ঘোষণা রয়েছে। এজন্য অনশনকারীদের সরে যেতে বলা হয়।

সেবক দেবশর্মা

Published by:Arka Deb
First published: