Home /News /north-bengal /
Alipurduar News: পয়লা বৈশাখের দিনে রাস্তায় রাস্তায় দাপিয়ে বেড়াল দাঁতাল

Alipurduar News: পয়লা বৈশাখের দিনে রাস্তায় রাস্তায় দাপিয়ে বেড়াল দাঁতাল

Elephant with big tasks roaming in Alipurduar

Elephant with big tasks roaming in Alipurduar

নববর্ষের শুরুতে অনেকেই দোকান এবং বাড়িতে সঙ্কটমোচন করতে গনেশের পুজোর আয়োজন করে। কিন্তু এভাবে সাক্ষাৎ গজরাজের দেখা মিলবে তা কেই বা জানত,

  • Share this:

    #আলিপুরদুয়ার: এ যেন এক্কেবারে শহর পরিদর্শন! একেবারে দুলকি চালে শুধু এপাশ ওপাশ চেয়ে শহরের রাস্তা ধরে হাটছে হাতি। এমনই দৃশ্যের সাক্ষী থাকল আলিপুরদুয়ারবাসী। এবার জঙ্গলের বুনো দাতাল দাপিয়ে বেড়াল শহরের রাস্তায়। কোন ক্ষয়ক্ষতি না করেই জঙ্গল থেকে বেড়িয়ে আলিপুরদুয়ারের  জংশন  রেল কলোনির বিভিন্ন এলাকার পথ ধরে প্রায় এক ঘন্টা দাপিয়ে বেড়িয়েছে বিশালাকার বুনো দাঁতাল  হাতিটি।

    এদিকে   দাঁতালকে দেখতে পিছে পিছে ছুটছে কচিকাচা থেকে মাঝ বয়সী  প্রত্যেকেই , এলাকা জুড়ে যেন তুলকালাম কাণ্ড। জংশন এলাকা থেকে ডি আর এম চৌপথিতে উঠে মংরা চৌপথি, নাথ পাড়া ও ডাঙ্গা পাড়ার বিভিন্ন এলাকা পরিদর্শন করে বুনো দাতালটি। খবর পেয়ে বক্সা ব্যাঘ্র প্রকল্পের পূর্ব দমনপুর রেঞ্জের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে হাতিটি তাড়িয়ে ফের জঙ্গলে ঢুকিয়ে দিয়েছে। জানা গিয়েছে শুক্রবার কাকভোড়ে বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গল থেকে মাঝের ডাবরি গ্রাম পঞ্চায়েতের শালডাঙ্গা হয়ে হাতিটি জংশনে ঢুকে পড়ে ।

    আরও পড়ুন - ১৫.২৫ কোটির প্লেয়ার, ফ্লপ শোয়ের পর মেজাজ হারিয়ে যা করলেন ভাইরাল ভিডিও, এবার কী হবে

    প্রত্যক্ষদর্শী দের কাছে জানা যায়, শহর জুড়ে দাপিয়ে বেড়ালেও কোনো ক্ষতি করেনি এই বুনো দাঁতাল। নববর্ষের শুরুতে অনেকেই দোকান এবং বাড়িতে সঙ্কটমোচন করতে গনেশের পুজোর আয়োজন করে। কিন্তু এভাবে সাক্ষাৎ গজরাজের দেখা মিলবে তা কেই বা জানত, রীতিমত অবাক প্রত্যক্ষদর্শীরা।

    খবর পেয়ে বক্সা ব্যাঘ্র প্রকল্পের পূর্ব রেঞ্জের বনকর্মীরা ঘটনাস্থলে পৌঁছে হাতিটিকে সঠিক পথে জঙ্গলে পৌঁছে দেয় ।  বক্সা ব্যাঘ্র প্রকল্পের পশ্চিম বিভাগের ডিএফডি পারভিন কাশোয়ান বলেন, " আমাদের বনকর্মীরা ঘটনাস্থলে পৌছে হাতিটি জঙ্গলে ঢুকিয়ে দিয়েছে। এদিন বুনো দাতালটি লোকালয়ের কোন ক্ষতি করে নি। কোন প্রানহানি বা শস্য হানির  ঘটনা ঘটেনি।

    স্থানীয়রা জানান,বক্সা টাইগার রিজার্ভের  পানবাড়ি ,সামুকতলা ,হাতিপোতা ময়নাবাড়ির পূর্ব দিকে সবচেয়ে বেশি এই হাতিকে  বিচরণ করতে দেখা যায় । তিনি গ্রামের এলাকায় বা এমনকি জনবহুল এলাকায় প্রবেশ করেন কিন্তু কখনও কাউকে বিরক্ত করে না , যা গন্ধ পায় তা খায় এবং বনে ফিরে যায়।

    স্থানীয় বাসিন্দা টুবাই সান্যাল  বলেন, " ১ লা বৈশাখের দিন বাড়ির পাশ দিয়ে এভাবে দেখতে পাবো তা কখনো ভাবিনি, বনবিভাগের কর্মীরা সঠিক ভাবে হাতিটিকে পিছন পিছন ধাওয়া করে  জঙ্গলে পৌঁছে দিয়েছেন। " এদিকে নববর্ষেই হাতির দর্শন অনেকই শুভ লক্ষণ হিসেবেও মনে করছেন , একই সাথে সারা বছর এবার ভালো কাটবে বলে জানান প্রতক্ষদর্শীরা ।

    Dependra Nath Lahiri

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Alipurduar, Elephant

    পরবর্তী খবর