কমিশনের নজরে দিনহাটা! বৃহস্পতিবার কোচবিহার যাচ্ছেন বিশেষ পর্যবেক্ষক বিবেক দুবে

কমিশনের নজরে দিনহাটা! বৃহস্পতিবার কোচবিহার যাচ্ছেন বিশেষ পর্যবেক্ষক বিবেক দুবে

Vivek Dubey

সরজমিনে তদন্ত করতে শুক্রবারই কোচবিহার যাচ্ছেন বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে।

  • Share this:

#কলকাতা: কোচবিহারের দিনহাটায় বিজেপি কর্মী অমিত সরকারের রহস্য মৃত্যুর ঘটনায় কড়া অবস্থান কমিশনের৷  দিনহাটার এই ঘটনা নিয়ে শিলিগুড়িতে উদ্বেগ প্রকাশ করেছিল নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। বুধবারই কমিশনের ফুল বেঞ্চের সাংবাদিক সম্মেলন চলাকালীন মুখ্য নির্বাচন কমিশনার সুনিল অরোরা জানিয়েছিলেন, কোচবিহারে বিশেষ পুলিশ পর্যবেক্ষক পাঠানো হবে। এর ২৪ ঘণ্টার মধ্যেই কোচবিহারের এসপিকে বদলি করেছে নির্বাচন কমিশন। এবার সরজমিনে তদন্ত করতে শুক্রবারই কোচবিহার যাচ্ছেন বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে।

কমিশন সূত্রে খবর শুক্রবার সকাল সাড়ে এগারোটা নাগাদ বিমানে বাগডোগরা পৌঁছাবেন বিবেক দুবে। সেখান থেকে হেলিকপ্টারে করে সোজা পৌঁছবেন কোচবিহার।তাৎপর্যপূর্ণ বিষয়, কোচবিহার শুক্রবার গোটা দিনই কোচবিহারে থাকতে চলেছেন বিশেষ পুলিশ পর্যবেক্ষক।

কমিশন সূত্রে জানা গিয়েছে, শুক্রবার দুপুর সাড়ে ৩টে থেকেই কোচবিহারের দিনহাটার পরিস্থিতি নিয়ে বিশেষ বৈঠক করবে কমিশন।যে বৈঠকের নেতৃত্ব দেবেন খোদ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে।মূলত ওই বৈঠকে পুলিশ প্রশাসনের শীর্ষ  আধিকারিকদের উপস্থিত থাকতে বলা হয়েছে বলেই কমিশন সূত্রে খবর। মূলত আইজি উত্তরবঙ্গ, ডিআইজি জলপাইগুড়ি রেঞ্জ, এসপি কোচবিহার, এসডিপিও দিনহাটা ও দিনহাটা থানার আইসি এবং এসআইদের থাকতে বলা হয়েছে এই বৈঠকে।কমিশন সূত্রে খবর, যে চিকিৎসক ময়নাতদন্ত করেছিলেন সেই চিকিৎসককেও আসতে বলা হয়েছে বৃহস্পতিবারের এই বিশেষ বৈঠকে।

শুধু তাই নয়, গোটা ঘটনার প্রেক্ষিতে পুলিশের তরফে এখনও পর্যন্ত তদন্তে গতিপ্রকৃতি কী, তার বিস্তারিত রিপোর্ট নিয়ে আসার পাশাপাশি ঘটনার কেস ডায়েরিও নিয়ে আসতে বলা হয়েছে পুলিশকে। গোটা ঘটনার ছবি এবং ভিডিও আগামিকালের বৈঠকে নিয়ে আসতে বলা হয়েছে বলেই কমিশন সূত্রে খবর।

কমিশন সূত্রে জানা গিয়েছে শুক্রবার পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে এই বৈঠকের পর রাতেই থাকবেন কোচবিহারে। বুধবার যে যে এলাকায় বিক্ষিপ্তভাবে গন্ডগোল হয়েছিল সেই সব এলাকা পরিদর্শন করতে পারেন বিশেষ পুলিশ পর্যবেক্ষক। শুক্রবার বিকেলে কলকাতা ফেরার কথা বিবেক দুবের। এ দিকে মঙ্গলবার বিজেপি কর্মীর রহস্য মৃত্যু নিয়ে ইতিমধ্যেই বিজেপি অভিযোগ তুলেছে তৃণমূল কংগ্রেসের ওপর। কোচবিহারের দিনহাটার বিজেপির কর্মীর মৃত্যুকে ঘিরে ইতিমধ্যেই তুলকালাম শুরু হয়েছে। এদিন নিহত বিজেপি কর্মীকে শ্রদ্ধা জানাতে যান কৈলাস বিজয়বর্গীয় এবং দীনেশ ত্রিবেদী।

যদিও তৃণমূল কংগ্রেস অবশ্য গোটা ঘটনার দায় অস্বীকার করেছে।সবমিলিয়ে কমিশনের নজরে এবার যে কোচবিহার দিনহাটা কার্যত স্পষ্ট।নন্দীগ্রামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আহত হওয়ার ঘটনার পর পরই কমিশন কড়া পদক্ষেপ নিয়েছিল। এবারও  যে কমিশন পিছপা  হবে না কমিশন এদিন কার্যত স্পষ্ট করে দিয়েছে।

অন্যদিকে বৃহস্পতিবারই প্রথম ও দ্বিতীয় দফার যে যে জেলায় নির্বাচন আছে সেই জেলার ডিস্ট্রিক্ট ইলেকশন অফিসারদের নিয়ে ভিডিও কনফারেন্স করেন মুখ্যসচিব এবং  মুখ্য নির্বাচন আধিকারিক। বৈঠকে ডিসট্রিক্ট ইলেকশন অফিসার দের কড়া বার্তা দেন সিইও। নির্বাচনের দিন কোনও গন্ডগোল হলে প্রয়োজনে ডিসট্রিক্ট ইলেকশন অফিসার ও জেলাশাসককে দল নিয়ে ঘটনাস্থলে যেতে হতে পারে বলে এ দিন বার্তা দিয়েছেন মুখ্য নির্বাচন আধিকারিক। শুধু তাই নয়, কমিশনের নিয়মকানুন যদি কেউ না মানেন তাহলে কড়া পদক্ষেপ নেওয়া হবে, এ দিন সেটা স্পষ্ট করে দিয়েছে কমিশন।

Somraj Bandopadhyay

Published by:Debamoy Ghosh
First published:

লেটেস্ট খবর