Home /News /north-bengal /

Earthquake: ভূমিকম্পে কেঁপে উঠল ভারত-ভুটান সীমান্ত, কাঁপল উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা

Earthquake: ভূমিকম্পে কেঁপে উঠল ভারত-ভুটান সীমান্ত, কাঁপল উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা

ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল ভারত-ভুটান সীমান্ত, কাঁপল উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.২

  • Share this:

    #ভূটান: ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল ভারত-ভুটান সীমান্ত, কাঁপল উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.২। জানা যায়, ভারতের জয়গাঁ থেকে মাত্র ১৯ কিলোমিটার দূরে ভূমিকম্পের উৎসস্থল। বৃহস্পতিবার রাত ৮টা বেজে ১৬ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয় বলে জানা গিয়েছে। জানা গিয়েছে ভূগর্ভের ১০ কিলোমিটার গভীরে এই ভূমিকম্প (Earthquake) হয়েছে। উত্তরবঙ্গের শিলিগুড়ি থেকে শুরু করে জলপাইগুড়ি, কোচবিহার, তুফানগঞ্জ, মালবাজার, জয়ন্তী, মাদারিহাট-সহ একাধিক জায়গায় প্রবল কম্পন অনুভূত হয়। আতঙ্ক ছড়ায় সাধারণ মানুষের মধ্যে! অনেকেই ভয়ে বাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন। তবে, ভূমিকম্পের (Earthquake)জেরে কোনও ক্ষয়ক্ষতি হয়েছে কিনা, তা এখনও জানা যায়নি।

    গত বছরের জুলাই মাসেও ভূমুকম্পে (Earthquake) কেঁপে উঠেছিল উত্তরবঙ্গ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.২। জলপাইগুড়ি, কোচবিহার, বালুরঘাটে অনুভূত হয় কম্পন। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছিল, ভূমিকম্পের উৎসস্থল মেঘালয়ার তুয়া থেকে ৭১ কিলোমিটার দূরে। ভূপৃষ্ঠ থেকে ১৪ কিলোমিটার গভীরে ভূমিকম্প হয়। কম্পন অনুভূত হয় অসম-মেঘালয়েও। তারও আগে, এপ্রিলে, শেষ দফার ভোট চলাকালীন ভূমিকম্প হয় উত্তরবঙ্গে। সে বার কম্পনের উৎসস্থল ছিল অসমের শাণিতপুর। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.৪।

    Published by:Rukmini Mazumder
    First published:

    Tags: Earthquake

    পরবর্তী খবর