উত্তরবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

শারোদৎসবের সূচনা শিলিগুড়িতে, বাজল ঢাক, মণ্ডপে এল মৃন্ময়ী দেবী প্রতিমাও

শারোদৎসবের সূচনা শিলিগুড়িতে, বাজল ঢাক, মণ্ডপে এল মৃন্ময়ী দেবী প্রতিমাও
  • Share this:

#শিলিগুড়ি: ঢাকে পড়ে গেল কাঠি! শুরু হল দুর্গোৎসব। করোনা আবহেই আজ, বুধবার নবান্ন থেকে ভার্চুয়াল পদ্ধতিতে দার্জিলিংয়ের পাহাড় ও সমতলের একাধীক পুজোর উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। আর এর মধ্য দিয়েই বাঙালির সেরা পার্বন শুরু হল। কানে এল ঢাকের আওয়াজও! উৎসবের মরশুমের শুরু হল যে।

করোনার জেরে এবারে বাংলা নববর্ষ থেকে অক্ষয় তৃতীয়ে সেভাবে পালিত হয়নি শহরে। বন্ধ ছিল দোকানপাট। বাড়িতেই নম নম করে করা হয়েছে বর্ষবরণের পুজো, অনুষ্ঠান। অনুমতি মেলেনি গণেশ পুজোরও। ওই নাম মাত্র ছোটো মণ্ডপ করে হয়েছে গণেশ পুজো। প্রতিমাও ছিল ছোটো। একইভাবে হয়েছে বিশ্বকর্মা পুজোও। সে যাই হোক, শারোদৎসবে সামিল হবে না বাঙালি-সহ বিভিন্ন সম্প্রদায়! তা আবার হয় নাকি। তাই সম্পূর্ণ কোভিড প্রোটোকল মেনেই দূর্গা পুজো নিয়ে মেতে উঠবে শহরবাসী। তারই প্রস্তুতি শুরু হয়ে গেল আজ থেকে।

শিলিগুড়ির সুব্রত সঙ্ঘের মণ্ডপে চলে এসছে মৃণ্ময়ী দেবী দূর্গাও। সেখানেই নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ভার্চুয়াল প্রক্রিয়ায় উদ্বোধন করতেই প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে উৎসবের সূচনা করেন শিলিগুড়ির পুলিশ কমিশনার ত্রিপুরারী অর্থব, মহকুমা শাসক সুমন্ত সহায়। পরে পৌঁছন রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেব। সকলেই কোভিড বিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন। বিশেষ করে হ্যাণ্ড স্যানিটাইজারের ব্যবহার, মাস্ক মাস্টের বার্তাই দেন। বিভিন্ন পুজো উদ্যোক্তারাও সোশ্যাল ডিস্টেনশিং যাতে মানা হয়, সেদিকে বেশি জোর দিচ্ছেন।

এজন্যে স্বেচ্ছাসেবক নিয়োগ করবে ক্লাবগুলো। সেইসঙ্গে স্যানিটাইজার টানেল বসছে বিভিন্ন পুজো মণ্ডপে। সুব্রত সঙ্ঘ, দাদাভাই স্পোর্টিং ক্লাব সহ এদিন ১২টি পুজোর উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। শহরের বিভিন্ন পুজো মণ্ডপ পরিদর্শনের পর আপাতত সবুজ সংকেতই দিয়েছে পুলিশ ও প্রশাসনের কর্তারা। এদিন শিলিগুড়ির ২৫টি পুজো কমিটির হাতে রাজ্য সরকারের দেওয়া চেকও তুলে দেওয়া হয়। মুখ্যমন্ত্রীর ঘোষণা মতো ৫০ হাজার টাকার চেক তুলে দেওয়া হয়। আর্থিক সাহায্য পেয়ে খুশি পুজো উদ্যোক্তারা।

Partha Pratim Sarkar

Published by: Siddhartha Sarkar
First published: October 14, 2020, 6:32 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर