corona virus btn
corona virus btn
Loading

বৃষ্টিতে ডুববেই মালদহ শহর, নিকাশির কোনও 'মাষ্টার প্লান' নেই পুরসভার

বৃষ্টিতে ডুববেই মালদহ শহর, নিকাশির কোনও 'মাষ্টার প্লান' নেই পুরসভার

বৃষ্টি ছাড়াই শুধু নর্দমার জল উপচে প্রতিদিনই শহরের একাধিক এলাকা ভাসছে।

  • Share this:

#মালদহ: এবার বর্ষার বৃষ্টিতে ডুববেই মালদহ শহর। বিরোধীরা নয়, এইকথা বলছে শাসকদলও। ১৫০ বছরের পুরনো ইংরেজবাজার শহরে জল নিকাশির কোনও 'মাষ্টার প্লান' নেই। আর এই বছর প্রথমে পুরভোটের সম্ভাবনা, আর পরে লকডাউনের সমস্যা-এই দুইয়ে মিলে বর্ষার আগে শহরের ড্রেন পরিস্কারের কাজ হয়নি। ফলে বৃষ্টি না হতেই এখনই নর্দমার জলে প্রতিদিন ভাসছে শহরের একাধিক এলাকা।

বৃষ্টি হলে জল যন্ত্রনা ছাড়া উপায় নেই। ইংরেজ আমলে গড়ে ওঠা দেড়শো বছরের পুরনো শহর ইংরেজবাজার। শিলিগুড়ির পরে উত্তরবঙ্গের দ্বিতীয় বৃহত্তম শহর। ইংরেজবাজার পুরসভার ২৯ টি ওয়ার্ডে বাসিন্দা ২ লক্ষ ৭০ হাজার মানুষ। বৃষ্টি ছাড়াই শুধু নর্দমার জল উপচে প্রতিদিনই শহরের একাধিক এলাকা ভাসছে। আর বৃষ্টি হলে শহরের বেশির ভাগ অংশই জলবন্দি হচ্ছে।

ইংরেজবাজার শহরের ১ নম্বর ওয়ার্ডে মহেশপুর এলাকায় তিতিবিরক্ত বাসিন্দারা। নর্দমার জল জমে থাকায় অনেকেই বাড়ি থেকে বের হতে পারছেন না। আর বৃষ্টি হলে গোটা এলাকায় কোথাও হাঁটু, কোথাও কোমড় সমান জল দাঁড়িয়ে যাচ্ছে। মালদহ শহরের বাসিন্দাদের অভিঞ্জতা বলছে, আগে যে সব এলাকায় জল দাঁড়াত না, গত দু’বছর ধরে সেই সব এলাকাতেও একটু বৃষ্টি হলেই জলবন্দি হতে হচ্ছে।

শহরের অনেক ওয়ার্ডে আবার একদিন ভারি বৃষ্টি হলে দুই তিনদিন পর্যন্ত জল জমে থাকছে। এরইমধ্যে এবছর বর্ষার আগে শহরের বড় ড্রেন গুলি পরিস্কার হয়নি। এই নিয়ে তৃণমূল পরিচালিত পুরসভার বিরুদ্ধে সরব হয়েছে বিজেপি। এই অবস্থায় শহরবাসী কার্যত বর্ষায় জলবন্দি হওয়ার আশঙ্কায় প্রহর গুনছেন।

Published by: Dolon Chattopadhyay
First published: June 17, 2020, 8:49 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर